শিরোনাম
◈ টেকনাফের বাড়িতে-বাড়িতে ফাটল মিয়ানমারের বিস্ফোরণের কম্পনে  ◈ আমাকে শুধু জালিয়াতি করেই হারানো সম্ভব: ট্রাম্প ◈ কুষ্টিয়ায় বালুরঘাট দখল নিয়ে আ. লীগ-বিএনপি সংঘর্ষ, ভাঙচুর (ভিডিও) ◈ ৩১ দফাটা এমন বিষয় নয় যে আমরা কখনো পরির্বতন করতে পারবো না: তারেক রহমান ◈ ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬ রোগী ◈ আশুলিয়ায় আ.লীগ কর্মীদের ধাওয়ায় পালালেন বিএনপি নেতা (ভিডিও) ◈ রাস্তায় শুয়ে বেসরকারি শিক্ষকদের বিক্ষোভ, ৩ ঘণ্টা পর সড়ক ত্যাগ (ভিডিও) ◈ ধানমন্ডিতে চাপাতি নিয়ে ছিনতাইয়ের সিসিটিভি ফুটেজ (ভিডিও) ◈ হাসনাতের সঙ্গে আইনজীবীদের বাগ-বিতন্ডা, কি হয়েছিল আদালতে? (ভিডিও) ◈ স্থানীয়রা বলছেন, জ্বীন নাকি সাপের রূপ ধারণ করেছে, ছোবল দিচ্ছে তাদের (ভিডিও)

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ০৭:১০ বিকাল
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কারাগারে মৃত্যু শঙ্কায় সুচি

ইরাবতী নিউজ : মিয়ানমারে জান্তা সরকার ক্ষমতা দখলের পর দেশটির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) অন্তত দুই সিনিয়র নেতা কারাগারে মারা গেছেন। এএপিপি রিপোর্ট করেছে যে অভ্যুত্থানের পর থেকে অপর্যাপ্ত চিকিৎসার কারণে ৬৩ জন জান্তা বিরোধী কারাগারে মারা গেছে। কারাগারে রাজনৈতিক নেতাদের মৃত্যুর অন্যতম কারণ হচ্ছে তারা ঠিকমত চিকিৎসা পান না। ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, এভাবে কারাগারগুলোতে একের পর এক রাজনৈতিক নেতাদের মৃত্যুর কারণে মিয়ানমারের অবিসংবাদিত নেত্রী অং সান সুচির জন্য ভয় বেড়েছে। 

পর্যবেক্ষকরা বলছেন যে দীর্ঘ কারাদণ্ড এবং কারা কর্তৃপক্ষের যথাযথ চিকিৎসার অস্বীকৃতি গণতন্ত্রপন্থী নেতারা যাতে তাদের কারাগারে রোগেশোকে ভুগে অসুস্থ হয়ে পড়েন এটা ইচ্ছাকৃতভাবে চায় জান্তা সরকার। এও অভিযোগ উঠেছে জান্তা সরকার তাদের মৃত্যু নিশ্চিত করার জন্য শাসনের একটি পদ্ধতিগত প্রচেষ্টার অংশ হিসেবে বিনাচিকিৎসাকে অস্ত্র হিসেবে প্রয়োগ করছে।

গত এক বছরে, এনএলডি নেতাদের অধিকাংশই বয়স্ক যাদের বয়স প্রায় ৭০ বা ৮০ বছর এবং এরা রক্তচাপ, হৃদরোগ বা ডায়বেটিসের মত বিভিন্ন রোগে ভুগছেন যাদের নিয়মিত চিকিৎসার প্রয়োজন পড়ে। এদের হাসপাতালে চিকিৎসার প্রয়োজন হলেও তা তারা পাচ্ছেন না। গত সপ্তাহে এনএলডির ভাইস-চেয়ারম্যান ডাঃ জাও মিন্ট মং যিনি মান্দালয় অঞ্চলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ছিলেন তিনি লিউকেমিয়ার জন্য পর্যাপ্ত চিকিৎসা থেকে বঞ্চিত হয়ে ৭৩ বছর বয়সে কারাগারেই মারা যান।

৭৯ বছর বয়সী স্টেট কাউন্সেলর অং সান সু চি নাইপিতাওর একটি কারাগারে রয়েছেন। ৭১ বছর বয়সী প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট আছেন টাংগু কারাগারে এবং ৮৩ বছর বয়সী এনএলডি পৃষ্ঠপোষক ইউ উইন টেন আছেন ওবো কারাগারে। এই তিন রাজনীতিকের স্বাস্থ্য নিয়ে এখন বিপদের ঘণ্টা বাজছে। এদের মধ্যে অং সান সু চি নাইপিতাও কারাগারে মৌখিক এবং মাড়ির সমস্যা, নিম্ন রক্তচাপ এবং বমিতে ভুগছেন, যেখানে তিনি ২৭ বছরের মেয়াদে কারাভোগ করছেন।

জাও মিন্ট মং ২০১৯ সাল থেকে লিউকেমিয়ায় ভুগছিলেন। তা সত্ত্বেও, ২০২১ সালের পহেলা ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের প্রথম দিনে তাকে গ্রেপ্তার করে ২৯ বছরের কারাদণ্ড দেয়া হয় এবং তাকে মান্দালয়ের ওবো কারাগারে পাঠানো হয়। এই রাজনীতিবিদকে মাত্র দুই সপ্তাহ আগে মান্দালে জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছিল, সেখানে তার অবস্থার অবনতি ঘটে। জান্তা কর্মকর্তারা তার মৃত্যুর মাত্র কয়েক ঘন্টা আগে হাসপাতালে ছুটে আসেন অচেতন রাজনীতিবিদকে ক্ষমা করার জন্য। কার্যত চিকিৎসা সেবা প্রদানে তাদের ব্যর্থতা ঢাকতে তারা শেষবারের মত তাকে দেখতে আসেন। 

অভ্যুত্থানের পরে, সরকার এনএলডি নেতাদের এবং সরকারি রাজনীতিবিদদের দুর্নীতি এবং নির্বাচনী জালিয়াতির মতো ট্রাম্প-আপ অভিযোগে দীর্ঘ সাজা দেয়। কিন্তু রাজনৈতিক বন্দীদের (এএপিপি) সহায়তা সংস্থার সদস্য কো বো কি বলেন, রাষ্ট্রপতি, রাজ্য কাউন্সেলর এবং আঞ্চলিক মুখ্যমন্ত্রীরা কারাগারের পিছনে থাকা লোক নন। তারা রাষ্ট্রনায়ক। তাদের অন্যায়ভাবে আটক করা হয়েছে এবং তাদের যথাযথ ও সময়মত চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে, এটি জান্তা সরকারের ক্ষোভের জন্য ধীরে ধীরে তাদের মৃত্যুর জন্য নির্যাতন করার মতো।

কারাগারে থাকা সবচেয়ে বয়স্ক এনএলডি সদস্য ইউ উইন টেন, কারাগারে যাওয়ার আগে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, হাইপোথাইরয়েডিজম এবং প্রোস্টাটাইটিসে ভুগছিলেন। হুইলচেয়ারে চলাফেরা করা সত্ত্বেও তাকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। আরেক রাজনীতিক ইউ উইন মিন্ট, ১০ বছরের জন্য বন্দী, গত বছরের জুন মাসে তার মূত্রাশয়ের সমস্যা দেখা দেওয়ার পর ইউরিনারি ক্যাথেটার প্রয়োজন হয়েছিল। আটক ৭০ বছর বয়সী কারেন রাজ্যের মুখ্যমন্ত্রী নান খিন এইচটু মিন্টকে প্রাথমিকভাবে ৮০ বছরের জেল দেওয়া হয়।  জান্তা ২০২২ সালে তার সাজা অর্ধেক কমিয়ে দেয়। কারাবন্দী বিদ্যুৎ মন্ত্রী ইউ উইন খাইংকে ২৮ বছরের কারাদণ্ডের পর গত বছরের জুন মাসে হার্টের সমস্যা নিয়ে মান্দালে জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এপ্রিলে যখন মিায়ানমার তাপপ্রবাহের কবলে পড়ে, তখন জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন দাবি করেন যে সরকার প্রবীণ এবং দুর্বল বন্দীদের, অং সান সু চি এবং ইউ উইন মিন্টকে প্রচণ্ড গরম থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। পর্যবেক্ষকরা এনএলডির প্রতি সামরিক বাহিনীর শত্রুতার দিকে ইঙ্গিত করে দাবিটিকে মূল্যহীন বলে প্রত্যাখ্যান করেছেন।

ওবো কারাগারে গরম অবস্থার কারণে জাও মিন্ট মং-এর স্বাস্থ্যের অবস্থা আরও খারাপ হয়। অভিযোগ ওঠে হাসপাতালে চিকিৎসার অনুমতি দিলে তিনি আরও বেশি দিন বেঁচে থাকতেন। এক বিবৃতিতে, এনএলডি বলেছে যে অপর্যাপ্ত লিউকেমিয়ার চিকিৎসা এবং বাসস্থানের ফলে কারাগারে জাও মিন্ট মাউং কোভিড -১৯ সংক্রামিত হয়েছিল, যা তার মৃত্যুকে ত্বরান্বিত করে।

২০২১ সালে সামরিক হেফাজতে কোভিডে আক্রান্ত হন ইউ নায়ান উইন, যিনি অং সান সু চির আইনজীবী এবং এনএলডির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য। ৭৯ বছর বয়সী এই বৃদ্ধকে জান্তার অভ্যুত্থানের দিন সকালে গ্রেপ্তার করা হয়। ইনসেইন কারাগারে তার কোভিড ভাইরাস ধরার পড়ার পর ইয়াঙ্গুন জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যায় তিনি মারা যান।

অভ্যুত্থানের পর আট মাসের বন্দিত্ব থেকে মুক্তি পাওয়ার এক মাস পর এনএলডি মুখপাত্র মনিওয়া অং শিন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। জাও মিন্ট মং-এর মৃত্যু আশঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে যে জান্তা জেনারেলরা ইচ্ছাকৃতভাবে এনএলডির মূল সদস্যদের নির্মূল করছে। মিয়ানমারের নাগরিকরা এখন অং সান সুচির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে। তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এর রাজনৈতিক সহযোগী মাই আম্ম লা এনজিন বলেন, সবাইকে স্পষ্টভাবে দেখতে হবে যে জান্তা একের পর এক এনএলডির শীর্ষ নেতাদের পরিকল্পিতভাবে নির্মূল করছে। জান্তা শাসক এনএলডিকে এমন একটি বিষ হিসাবে দেখে যা শেষ পর্যন্ত তার সামরিক একনায়কত্বকে ধ্বংস করতে পারে। গত সপ্তাহে জাও মিন্ট মং-এর মৃত্যুর পর, মার্কিন যুক্তরাষ্ট্র মিয়ানমারের সামরিক শাসনের দ্বারা নির্বিচারে আটক সকলের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়