শিরোনাম
◈ ২২ দিনের নিষেধাজ্ঞা নদী ও সাগরে মাছ শিকারে  ◈ "ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা করেছে আ.লীগ" ◈ ইসরায়েলের কপালে চিন্তার ভাঁজ ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হচ্ছে যেভাবে  ◈ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করুন, খালি পেটে রাষ্ট্র সংস্কারের আলাপ মাথায় ঢুকবে না: হাসনাত ◈ অতীতের সুনাম, ঐতিহ্য ও গৌরব ফেরাতে নতুন কৌশল নিয়ে মাঠে নেমেছে ছাত্রদল ◈ দেশে ডলার সরবরাহে সংকট ও দামে অস্বাভাবিক ঊর্ধ্বগতি মূল্যস্ফীতিকে উসকে দিচ্ছে ◈ অন্তর্বর্তী সরকারকে অব্যাহত অর্থনৈতিক–রাজনৈতিক সমর্থনের আশ্বাস যুক্তরাষ্ট্রের ◈ আগামীর রাজনীতি কেমন হবে ? ◈ সমুদ্রপথে হাজী পাঠানো গেলে বিমান থেকে ভাড়া ৪০ শতাংশ কমবে : ধর্ম উপদেষ্টা

প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২৪, ০৮:১২ সকাল
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সেনাবাহিনী প্রধানের উচিত আরাকান আর্মির দিকে নজর দেওয়া: ডিপ্লোম্যাটের পরামর্শ

যুক্তরাষ্ট্র ভিত্তিক অনলাইন মিডিয়া দি ডিপ্লোম্যাটের এক প্রতিবেদনে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানকে রাজনীতিতে হস্তক্ষেপ না করে মিয়ানমার সীমান্তে আরাকান আর্মির তৎপরতার দিকে নজর দিতে বিশেষ পরামর্শ দেওয়া হয়েছে। প্রতিবেদনে সেনাবাহিনী প্রধানকে লক্ষ্য করে বলা হয়েছে, জেনারেলের কাছে নিজেকে ব্যস্ত রাখার জন্য আরও দরকারী জিনিস রয়েছে। গত জুনে, মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্তে রাখাইন রাজ্যের জাতিগত আরাকান আর্মি (এএ) এবং মিয়ানমারের সেনাবাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। প্রায় এক সপ্তাহ ধরে বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপ মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন ছিল। আরাকান আর্মি একটি রাখাইন বৌদ্ধ সশস্ত্র সংগঠন, যা প্রায় ২০,০০০ যোদ্ধা নিয়ে গঠিত। আরাকান আর্মি চীনা অস্ত্র পাচ্ছে, একটি বার্মিজ বিদ্রোহী গোষ্ঠী যা একটি চীনা প্রক্সিও। আরাকান আর্মি থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের একটি অংশ, যার চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে; এই বছরের জানুয়ারিতে, চীন বিদ্রোহীদের এবং সামরিক জান্তার মধ্যে একটি যুদ্ধবিরতির মধ্যস্থতা করে। চীন-সমর্থিত আরাকান আর্মি রাখাইন রাজ্যের একটি বিশাল এলাকা দখল করেছে যা বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী উভয় দেশের জন্য একটি বড় নিরাপত্তা উদ্বেগ।

প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যটি ভারতের কালাদান প্রকল্পের আবাসস্থল, একটি ৪৮৪ মিলিয়ন ডলারের মাল্টি-মডেল সংযোগ প্রকল্প যার লক্ষ্য ভারতের ল্যান্ডলকড উত্তর-পূর্বকে সিত্তওয়ে বন্দরের সাথে সংযুক্ত করা। তবে জানুয়ারিতে আরাকান আর্মির মিয়ানমারের পালেতোয়া শহর দখল করার পর এই প্রকল্পটি ‘প্রায় মৃত’ বলে মনে করা হচ্ছে। তবে বাংলাদেশের জন্য রাখাইন রাজ্যের পরিস্থিতি আরও ভয়াবহ। আরাকান আর্মি রোহিঙ্গা বেসামরিক নাগরিকদের হত্যার জন্য অভিযুক্ত, যাদের মধ্যে এক মিলিয়ন ইতিমধ্যে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনে পরিস্থিতরি অবনতি হওয়ায় বাংলাদেশে রোহিঙ্গাদের আরেকটি দেশত্যাগের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

আরও বড় কথা, বাংলাদেশ সেনাবাহিনীর সংস্কার জরুরি। সেনা কর্মকর্তারা নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে জানা গেছে। সাম্প্রতিক হাসিনা বিরোধী বিক্ষোভে জোরপূর্বক গুম এবং বিশেষ করে নিরস্ত্র বেসামরিক নাগরিকদের গুলি করার ঘটনায় সেনাবাহিনীর সম্পৃক্ততা গুরুতর উদ্বেগের বিষয়। প্রতিবেদনে প্রশ্ন তুলে বলা হয়, সেনাবাহিনীতে মানবাধিকার লঙ্ঘনকারীদের শাস্তি দেওয়ার আহ্বান বেড়েছে এবং জেনারেল জামান বিষয়টি দেখার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু কয়েক সপ্তাহ পরেও, যারা শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছিল তাদের শাস্তি দিতে জেনারেল কিছুই করেননি। ঢাকা সেনানিবাসের অভ্যন্তরে টর্চার সেলের উপস্থিতি এবং ফোর্সেস ইন্টেলিজেন্স অধিদপ্তরের কথিত সম্পৃক্ততা আমাদের বলে যে সশস্ত্র বাহিনীর একটি অংশ মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিল। জামানকে সেটাও দেখতে হবে। বাংলাদেশের ইতিহাস উচ্চাভিলাষী সেনা কর্মকর্তাদের রাজনীতিতে আচ্ছন্ন। এসব ঘটনা কখনো দেশের জন্য ভালো কিছু বয়ে আনেনি। এবং আমরা আর ১৯৮০-এর দশকে বাস করি না - বাংলাদেশের তরুণরা অত্যন্ত রাজনৈতিকভাবে প্রভাবিত, এবং জুলাইয়ের ঘটনাগুলি থেকে স্পষ্ট, তারা তাদের দেশের জন্য একটি গণতান্ত্রিক ভবিষ্যতের কল্পনা করে। বাংলাদেশ সেনাবাহিনী দেশের অহংকার ও ঐক্যের প্রতীক। এটি মহাদেশ জুড়ে শান্তি রক্ষার ভূমিকার জন্য বিশ্বজুড়ে প্রশংসা অর্জন করেছে। এর শান্তিরক্ষীদের আন্তর্জাতিক মিডিয়া ‘শান্তিরক্ষীদের ক্রিম’ হিসাবে বর্ণনা করেছে।

কয়েক বছর ধরে তার সাহসী তরুণ অফিসাররা যে ভাল নাম অর্জন করেছে তা নষ্ট করতে কয়েকটি খারাপ ‘আপেল’কে অনুমতি দেওয়া উচিত নয়। সেই সুনাম আসলে এখন ঝুঁকির মুখে, কারণ জামান মানবাধিকার লঙ্ঘনের অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য দৃশ্যমান কোনো পদক্ষেপ নেননি। এই অক্ষমতা বোধগম্যভাবে দেশে ও বিদেশে মানবাধিকার চর্চা ও সংরক্ষণে সেনাবাহিনীর প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন উত্থাপন করবে।

নির্বাচনের টাইমলাইন দেওয়ার চেয়ে জেনারেল জামানের আরও জরুরি কাজ রয়েছে। তাকে তার দায়িত্বের প্রতি মনোনিবেশ করা উচিত। বাংলাদেশ সেনাবাহিনীকে রাজনীতিতে হস্তক্ষেপ করা উচিত নয় তিনি নেতৃত্বাধীন সশস্ত্র বাহিনীতে জবাবদিহিতা আনার দিকে মনোনিবেশ করার পরিবর্তে, সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান নির্বাচনের টাইমলাইনে অযাচিত মতামত দিতে ব্যস্ত। সেপ্টেম্বরের শেষের দিকে, বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকের-উজ-জামান নজিরবিহীন কিছু করেন - তিনি প্রেসকে একটি সাক্ষাৎকার দেন এবং রাজনীতি নিয়ে আলোচনা করেন। তার পাকিস্তানি প্রতিপক্ষের বিপরীতে, বাংলাদেশের জেনারেলরা মিডিয়ার সাথে কথা বলেন না। রাজনীতি নিয়ে নয়। শেষবার জামানের উচ্চতার কেউ একই রকম কিছু করেছিলেন ১৯৮২ সালে, যখন তৎকালীন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল এইচএম এরশাদ একটি রক্তপাতহীন অভ্যুত্থানে ক্ষমতা গ্রহণের কয়েকদিন আগে একটি জনপ্রিয় বাংলা পত্রিকা বিচিত্রায় একটি সাক্ষাৎকার দিয়েছিলেন। সেই আলোকে দেখা যায়, জামান যা বলেছেন তা গুরুত্ব সহকারে নেওয়া দরকার। 

সর্বোপরি, তিনি কেবল একজন ব্যক্তিগত ব্যক্তি নন, সাংবাদিকদের সাথে রাজনীতি নিয়ে তার চিন্তাভাবনা শেয়ার করেন সেনাপ্রধান। বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো বোনকে বিয়ে করেছেন জামান। তিনি সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালনের মাত্র ২২ দিন ছিলেন যখন হাসিনার বিরুদ্ধে প্রতিবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাটি ঘটেছিল - পুলিশের গুলিতে আবু সাঈদের মৃত্যুর সরাসরি সম্প্রচার। ওই হত্যাকাণ্ডের কয়েক ঘণ্টার মধ্যেই সারা বাংলাদেশে শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। পরের চার দিনে শতাধিক লোক নিহত হয়, হাসিনাকে দেশব্যাপী কারফিউ জারি করার জন্য সেনাবাহিনী মোতায়েন করতে বাধ্য করে। এবং জামানের তত্ত্বাবধানে নিরাপত্তা বাহিনী, হাসিনার আহ্বানে সাড়া দিয়েছিল অনেক উচ্ছাসের সাথে - কিছু সেনা কমান্ডার এমনকি তারা বিক্ষোভ দমন করার জন্য ব্যবহৃত যানবাহন থেকে জাতিসংঘের লোগো সরাতে ভুলে গিয়েছিল। এই উদ্ভট কাজটির প্রতিক্রিয়ায়, জাতিসংঘের মহাসচিবের একজন উপ- মুখপাত্র ফারহান হক বলেছেন যে জাতিসংঘ...সাম্প্রতিক ইভেন্টের সময় জাতিসংঘ-চিহ্নিত কিছু যানবাহন ব্যবহার করা হয়েছে এমন প্রতিবেদনের বিষয়ে স্পষ্টতা চেয়েছে। এটি বাংলাদেশের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদকে দাবি করতে প্ররোচিত করেছিল যে তারা জাতিসংঘের শান্তি মিশনে ভাড়া কর্য়া যানবাহন থেকে লোগোগুলি সরাতে ভুলে গিয়েছিল। নিরস্ত্র বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে সম্পূর্ণ যুদ্ধের গিয়ারে সৈন্যদের ফুটেজ রয়েছে।

যাইহোক, হাসিনার ক্ষমতাচ্যুতির তিন দিন আগে সামরিক সংস্কাররে মধ্যে কেউ কেউ ধাক্কা খেয়েছিল, যখন তরুণ অফিসাররা, যাদের বন্ধু এবং পরিবারের সদস্যরা বিক্ষোভের অংশ ছিল, তারা একটি মিটিংয়ে তাদের কমান্ডারদের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছিল। ওই বৈঠকে জামান সেনাবাহিনীর গণবিরোধী অবস্থানকে রক্ষা করার অভিযোগে বলেছিলেন যে ‘যদি অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতার হস্তান্তর ঘটে তবে আমাদের দেশ কেনিয়া বা অন্যান্য আফ্রিকান দেশের মতো হয়ে উঠতে পারে।’ যখন কয়েক হাজার বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর প্রাসাদ গণভবনে মিছিল করার জন্য প্রস্তুত হচ্ছলি, যেখানে হাসিনাকে লুকিয়ে রাখা হয়েছিল, সেনাবাহিনী দ্বারা কড়া পাহারা দেওয়া হয়েছিল, তখনই সামরিক সংস্থাটি পাল্টে যায়। তবুও, মাত্র দেড় মাস পরে, জামান, রয়টার্সের সাথে একটি সাক্ষাৎকারে, নিজেকে গণতন্ত্রের ত্রাণকর্তা হিসাবে চিত্রিত করতে চেয়েছিলেন। এমনকি এক বছর থেকে দেড় বছরের মধ্যে গণতন্ত্রে উত্তরণ ঘটাতে হবে বলেও ঘোষণা দিয়েছিলেন তিনি। ‘আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, তাহলে আমি বলব যে সময়সীমার মাধ্যমে আমাদের একটি গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রবেশ করা উচিত,’ তিনি বলেছিলেন। কিন্তু  কবে নির্বাচন হবে তা ঘোষণা করা সেনাপ্রধানের কাজ নয়। এই দৃষ্টিভঙ্গিটি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মুহাম্মদ ইউনূস দ্বারা উচ্চারিত হয়েছিল, যিনি বলেছিলেন যে শুধুমাত্র তার প্রশাসন,সংস্কার প্রক্রিয়ার দৈর্ঘ্য নির্ধারণ করবে যা গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের পথ প্রশস্ত করবে। রয়টার্সকে দেওয়া তার সাক্ষাৎকারেজামান আরো বলেন, তিনি ইউনূসের পাশে দাঁড়াবেন “যাই ঘটুক। যাতে সে তার মিশন সম্পন্ন করতে পারে।” তারপরে আবার, সেনাবাহিনী কি সর্বদা সরকারের অধীন নয়, বিশেষ করে একটি বিপ্লবের ফলাফল যা দক্ষিণ এশিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদী একনায়কের পতন প্রত্যক্ষ করেছে?

  • সর্বশেষ
  • জনপ্রিয়