শিরোনাম
◈ ঢাকাসহ ১৩ অঞ্চলে ঝোড়ো হাওয়ার আভাস, বৃষ্টি নিয়ে আরও যা জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ ময়মনসিংহ মেডিকেল কলেজ ছাত্রলীগ নেতাকর্মীসহ ২৮ ইন্টার্ন চিকিৎসক বহিষ্কার ◈ ভারত ভিসা কমিয়ে দেওয়ায় বাংলাদেশ থেকে ফ্লাইট অর্ধেক, প্রভাব পড়েছে ভারতের স্থানীয় ব্যবসায় ◈ গাজায় কেন্দ্রীয় মসজিদে বিমান হামলা চালাল ইসরায়েল, নিহত ১৮ ◈ ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার ‘জবাব প্রস্তুত করছে’ ইসরায়েল ◈ এক অত্যাচারীর বদলে আরেক অত্যাচারীকে বিকল্প হিসেবে দেখছি না: দেবপ্রিয় ভট্টাচার্য ◈ ঢাকার ৮০ শতাংশ জলাবদ্ধতা দূর হবে ১৫টি খাল খনন করলেই ! ◈ বুথফেরত সমীক্ষাঃ হরিয়ানায় ক্ষমতায় ফিরছে কংগ্রেস, ঝুলন্ত পার্লামেন্ট জন্মু ও কাশ্মীরে ◈ আমরা অর্থের অপচয় করতে চাই না: অর্থ উপদেষ্টা ◈ ইসরায়েলি হামলা: হিজবুল্লাহর সম্ভাব্য নতুন প্রধানের ‘খোঁজ নেই’

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ০২:৩০ রাত
আপডেট : ০৬ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্র ৫৫ হাজার অভিবাসী নেবে ডিভি লটারিতে: আবেদন শুরু

২০২৬ সালের ডাইভারসিটি ভিসা বা (ডিভি) লটারির জন্য আবেদন গ্রহণ শুরু করেছে যুক্তরাষ্ট্র। তবে এই ডিভি প্রোগ্রামের জন্য বাংলাদেশর নাগরিকরা আবেদন করতে পারবেন না।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ২ অক্টোবর বেলা ১২টা থেকে ৫ নভেম্বর বেলা ১২টা পর্যন্ত অনলাইনে বিনামূল্যে এই ভিসার জন্য আবেদন করা যাবে। তবে সাক্ষাৎকারের জন্য বাছাই করা হলে ওই ব্যক্তিদের একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে।

এই ডিভি প্রোগ্রামে যেসব দেশের নাগরিকরা আবেদন করতে পারবেন না, সেগুলো হলো: বাংলাদেশ, ব্রাজিল, কানাডা, চীন, কলোম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য (উত্তর আয়ারল্যান্ড ছাড়া), ভেনেজুয়েলা ও ভিয়েতনাম।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ১৮৫ ধরনের ভিসা চালু রেখেছে। এর মধ্যে লটারির মাধ্যমে দেয়া ডিভি বেশি জনপ্রিয়। প্রতিবছর এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫৫ হাজারের বেশি মানুষকে স্থায়ীভাবে নাগরিকত্ব দেয় মার্কিন প্রশাসন।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এর ওয়েবসাইটে প্রকাশিত এই সংক্রান্ত বিজ্ঞপ্তিতে আবেদনের বিস্তারিত বিবরণ দেওয়া আছে। উৎস: চ্যানেল আই অনলাইন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়