শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও)

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২২, ০৩:৩৮ দুপুর
আপডেট : ০৮ জুলাই, ২০২২, ০৬:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মোল্লা ওমরের গাড়ি ২০ বছর পর মাটি খুঁড়ে বের করলো তালিবানরা

মোল্লা ওমরের গাড়ি মাটি খুঁড়ে বের করলো

হ্যাপি আক্তার: তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের বিশেষ প্রিয় গাড়ি ছিল টয়োটা। ৯-১১র টুইন টাওয়ার হামলার পর সেই গাড়ি টার্গেট ছিল মার্কিন সেনার। কিন্তু দীর্ঘ তল্লাশি চালিয়েও মার্কিন সেনা সেই গাড়ির কোনও সন্ধান পায়নি। রীতিমত ব্যর্থ হয়েছিল। নিজেদের সাবেক আমির মোল্লা ওমরের ব্যক্তিগত গাড়িটি ২০ পর মাটি খুঁড়ে বের করেছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার। 

আফগানিস্থানের তালিবান সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রীর নির্দেশে মাটির খুঁড়ে বার করা হয়েছে সেই গাড়িটি। গাড়িটি মাটির তলায় লুকিয়ে রেখে দিয়েছিল তালিবানরা। দক্ষিণে জাবুল প্রদেশের একটি গ্রাম্য এলাকা থেকে গাড়িটি বের করা হয়।

২০০১ সালের শেষ দিকে যখন মার্কিন-সমর্থিত সৈন্যরা কাবুলে সরকার পতন ঘটায়, তখন এ সাদা টয়োটা গাড়িতে করেই মোল্লা ওমর তাঁর কান্দাহার ঘাঁটি ত্যাগ করেন এবং পরে গাড়িটি লুকিয়ে ফেলা হয়। খবর জিও নিউজ ও দ্য গার্ডিয়ানের।

সে সময় অনেকে দাবি করেছিল, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলার পর মোল্লা ওমর পাকিস্তানে আশ্রয় নিয়েছেন। তবে, আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো তাদের এ দাবি নাকচ করে দিয়ে বলেছিল, তিনি জাবুলে আছেন। ২০ বছর পর গাড়ি উদ্ধারের পর বিষয়টি স্পষ্ট হলো যে, আসলে তিনি জাবুলেই ছিলেন।

মোল্লা ওমরের জাবুলে থাকার ব্যাপারে নিশ্চিত করেছেন তালেবানের এক নেতাও। কারী আহমাদ নামের ওই মুখপাত্র বলেন, মোল্লা ওমর এ গাড়িতে করেই কান্দাহার থেকে জাবুলে এসেছিলেন। এরপরই গাড়িটি মাটির নিচে লুকিয়ে ফেলা হয়। 

গাড়িটি জাদুঘরে রাখা হবে কি না, এ ব্যাপারে কারি আহমাদ জানান, তাঁরা এ বিষয়ে এখনও চিন্তা করেননি। তবে, তালেবানের জ্যেষ্ঠ নেতারা গাড়িটিকে কাবুলে অবস্থিত জাতীয় জাদুঘরে প্রদর্শনের প্রস্তাব দিয়েছেন।

আফগানিস্তানের জাতীয় জাদুঘরে সাবেক রাজা ও প্রধানমন্ত্রীদের ব্যবহৃত বিভিন্ন গাড়ি ও কোচ সংরক্ষিত রয়েছে। এগুলোর মধ্যে হত্যাচেষ্টার সময় ঘাতকের গুলিতে জানালার কাচ চুরমার হয়ে যাওয়া গাড়িও রয়েছে।

তালেবান সরকারের প্রভাবশালী নেতা স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানির ভাই আনাস হাক্কানি টুইটারে লেখেন, ‘এ গাড়িতে চড়ে এমন একজন লোক ঘুরে বেড়াতেন, যিনি ইতিহাসের অসাধারণ সব ঘটনায় ভূমিকা রেখেছেন। তিনি আল্লাহর ওপর ভরসা রেখেছিলেন এবং প্রায় ডজনখানেক দখলদার শক্তির বিরুদ্ধে এক অসম যুদ্ধে তালেবান যোদ্ধাদের নির্দেশনা দিয়েছিলেন। তাই তাঁর এ স্মৃতি চিহ্নটুকু দেশের জাতীয় জাদুঘরে রাখা উচিত।’

মাটি খুঁড়ে গাড়ি উদ্ধারের কিছু ছবি টুইটারে পোস্ট করেছেন মোহাম্মদ জালাল নামের তালেবান-সংশ্লিষ্ট একজন কর্মী। ছবিতে দেখা যায়—আফগানিস্তানের দক্ষিণে জাবুল প্রদেশের একটি গ্রাম্য এলাকা থেকে মাটি খুঁড়ে বের করে আনা হচ্ছে প্লাস্টিক শিট দিয়ে ঢাকা গাড়িটি।

ওই টুইটবার্তায় মোহম্মদ জালাল বলেন, ‘মার্কিন আগ্রাসনের প্রথম দিকে এ গাড়িতে চড়ে কান্দাহার থেকে জাবুল প্রদেশে এসেছিলেন মরহুম আমির। গাড়িটি এখনও ভালো অবস্থায় আছে।’

তালেবানের একটি সূত্র জানায়, প্রায় ২০ বছর মাটির নিচে চাপা থাকার পর মোল্লা ওমরের ছেলে প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুবের নির্দেশে গাড়িটি উদ্ধার করা হয়েছে।

কান্দাহারের মোল্লা ওমর তালিবান সংগঠনের প্রতিষ্ঠা করেছিল। ১৯৯৬ সালে একটি রক্তক্ষয়ী গৃহযুদ্ধের পর কট্টোরপন্থী ইসলামী আন্দোলনকে ক্ষমতার শিখরে নিয়েছিলেন। দেশে ইসলামী আইনের কঠোর ব্যাখাও আরোপ করা হয়েছিল তাঁরই নেতৃত্বে। সূত্র: এশিয়া নেট নিউজ, এনটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়