শিরোনাম
◈ বিএসএফ সদস্যকে আটক করলো বিজিবি (ভিডিও) ◈ ভাড়া দেখাচ্ছে ৩০ হাজার টাকা কিন্তু থাকে ৩ লাখ টাকার বাসায় : ফোনালাপ ফাঁস ◈ জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা (ভিডিও) ◈ প্রধান উপদেষ্টার নিউ ইয়র্ক আগমনে বিএনপির আনন্দ, আ.লীগের বিক্ষোভ ◈ যৌথবাহিনীর অভিযান চলাকালে ডাকাতের হামলায় সেনা কর্মকর্তা নিহত, আটক ৩ ◈ শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয়ের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চায় বাংলাদেশের মেয়েরা ◈ নিউ ইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠক, স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নিতে একমত ◈ যুক্তরাষ্ট্রের মাইনর ক্রিকেটে সাইফউদ্দিনের দুর্দান্ত পারফরমেন্স, আটলান্টার বড় জয় ◈ সঞ্জয় মাঞ্জরেকার কানপুর টেস্টে বাংলাদেশ একাদশে তাইজুলকে চান  ◈ রাজনীতিতে সেনাবাহিনীর হস্তক্ষেপ ও নির্বাচন প্রসঙ্গে যা বললেন সেনাপ্রধান

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০২:২৯ রাত
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০২:১৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এমপক্সের ‘ভয়ঙ্কর’ ধরণ শনাক্ত ভারতে 

এবার ভারতে শনাক্ত হয়েছে এমপক্সের ভয়ঙ্কর ধরণ ‘ক্লেড ১বি’। সম্প্রতি কেরালার এক ব্যক্তির দেহে এই ধরণ শনাক্ত হয়। এমপক্সের এই ধরণে এই প্রথম কেউ আক্রান্ত হলেন ভারতে। ৩৮ বছর বয়সী ওই রোগী সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন। দেশে ফেরার পর থেকেই তাঁর বিভিন্ন উপসর্গ দেখা দিয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, গত সপ্তাহেই এই ব্যক্তির দেহে এমপক্স শনাক্ত হয়েছে। এবার সরকারি সূত্র জানাল, ওই ব্যক্তির দেহে এমপক্সের ভয়ঙ্কর ধরণ ‘ক্লেড ১বি’ পাওয়া গেছে। 

এর আগে দিল্লিতে এক ব্যক্তির দেহে শনাক্ত হয় এমপক্স। এ নিয়ে ভারতে ২০২২ সালের পর এ পর্যন্ত ৩২ জন আক্রান্ত হলেন এমপক্সে। 

গত মাসেই এমপক্সের নতুন ধরণ ক্লেড ১বি প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এবার ভারতেও শনাক্ত হলো। ভারতে ফেরার পর থেকে জ্বরে ভুগছিলেন ওই রোগী। ত্বকে র‌্যাশ বেরিয়েছিল। চিকেনপক্সে যেমন হয়, অনেকটা সেই রকমই। পরে চিকিৎসকের পরামর্শ নিতে যান তিনি। সেই সময়ে উপসর্গ দেখে সন্দেহ হয় চিকিৎসকের। নমুনা পরীক্ষা করা হলে শরীরে এমপক্সের সংক্রমণ ধরা পড়ে।

এমপক্সের নতুন ধরণ বিশ্বের একাধিক দেশে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। আফ্রিকায় যে গতিতে সংক্রমণ ছড়িয়েছে, তার জেরে আগস্টে এমপক্স নিয়ে গোটা বিশ্বের জন্য জরুরি অবস্থার সতর্কতা ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ২০২২ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার এমপক্স নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।

গত আগস্টে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে এমপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়ে। পরবর্তীতে এর প্রাদুর্ভাব বাড়তে থাকায় এবং প্রতিবেশী দেশগুলোতে ছড়িয়ে পড়লে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও।

চলতি বছর এখন পর্যন্ত কঙ্গোতে এমপক্সে ৬২৯ জনের মৃত্যু এবং ১৮ হাজারের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে বলে সন্দেহ করা হচ্ছে।সম্প্রতি বিশ্বের অনেক দেশে এমপক্সের ভয়াবহ প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়