শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার নিউ ইয়র্ক আগমনে বিএনপির আনন্দ, আ.লীগের বিক্ষোভ ◈ যৌথবাহিনীর অভিযান চলাকালে ডাকাতের হামলায় সেনা কর্মকর্তা নিহত, আটক ৩ ◈ শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয়ের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চায় বাংলাদেশের মেয়েরা ◈ নিউ ইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠক, স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নিতে একমত ◈ যুক্তরাষ্ট্রের মাইনর ক্রিকেটে সাইফউদ্দিনের দুর্দান্ত পারফরমেন্স, আটলান্টার বড় জয় ◈ সঞ্জয় মাঞ্জরেকার কানপুর টেস্টে বাংলাদেশ একাদশে তাইজুলকে চান  ◈ রাজনীতিতে সেনাবাহিনীর হস্তক্ষেপ ও নির্বাচন প্রসঙ্গে যা বললেন সেনাপ্রধান ◈ ফুটবল ফেডারেশনে সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দিলেন তাবিথ আউয়াল ◈ এমপক্সের ‘ভয়ঙ্কর’ ধরণ শনাক্ত ভারতে  ◈ অতি ভারী বৃষ্টির আভাস ৪ বিভাগে, ভূমিধসের আশঙ্কা

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০২:১০ রাত
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের ব্যাপক হামলায় লেবাননে নিহত বেড়ে ৩৫৬, মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা পাঠাচ্ছে আমেরিকা

লেবাননে সোমবার ইসরায়েলের ব্যাপক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৬ জনে পৌঁছেছে বলে জানিয়েছে রয়টার্স। আহত হয়েছে বারোশ জনেরও বেশি। এ ছাড়া হাজার হাজার পরিবার এ বোমাবর্ষণ থেকে বাঁচতে বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। 

এদিকে, মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ার প্রেক্ষিতে ‘স্বল্পসংখ্যক’ অতিরিক্ত সেনা পাঠাচ্ছে আমেরিকা। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন সোমবার এ তথ্য জানিয়েছে। তবে মধ্যপ্রাচ্যে মোতায়েন বাহিনীর সুনির্দিষ্ট সংখ্যা জানানো হয়নি। 

পেন্টাগনের মুখপাত্র এয়ার ফোর্সের মেজর জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, ‘অতি সতর্কতা হিসেবে, আমরা এই অঞ্চলে আমাদের বাহিনীকে বড় করার জন্য অল্প সংখ্যক অতিরিক্ত মার্কিন সামরিক কর্মী পাঠাচ্ছি।’

এই ঘোষণা এমন এক সময়ে এল, যখন আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা বাড়ছে। ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে প্রায় এক বছরের সহিংসতার মধ্যে সবচেয়ে ভয়াবহ আন্তঃসীমান্ত পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে। ইতোমধ্যে ইসরায়েল লেবাননে শত শত লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

মধ্যপ্রাচ্য অঞ্চলে যুক্তরাষ্ট্রের হাজার হাজার সেনা রয়েছে। পাশাপাশি যুদ্ধজাহাজ, যুদ্ধবিমান ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাও মোতায়েন করা হয়েছে। যাতে তারা নিজস্ব বাহিনী ও ইসরায়েলকে সুরক্ষিত রাখতে পারে।

লেবাননের শক্তিশালী রাজনৈতিক ও সামরিক শক্তি হিজবুল্লাহ গাজা যুদ্ধে তাদের মিত্র হামাসকে সমর্থনে ইসরায়েলের সঙ্গে প্রায় প্রতিদিন সংঘর্ষে জড়াচ্ছে। গত ৭ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সবচেয়ে ভয়াবহ হামলার পর থেকেই গাজায় যুদ্ধ চালাচ্ছে ইসরায়েল। পাশাপাশি হিজবুল্লাহসহ ইরান সমর্থিত অন্য আঞ্চলিক গোষ্ঠীগুলো সেই সংঘাতে জড়িয়ে পড়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়