শিরোনাম
◈ একজন একজন করে নয়, সবার পরিচয় প্রকাশ করা উচিত: ছাত্রদল সম্পাদক ◈ বিএসএফ সদস্যকে আটক করলো বিজিবি (ভিডিও) ◈ ভাড়া দেখাচ্ছে ৩০ হাজার টাকা কিন্তু থাকে ৩ লাখ টাকার বাসায় : ফোনালাপ ফাঁস ◈ জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা (ভিডিও) ◈ প্রধান উপদেষ্টার নিউ ইয়র্ক আগমনে বিএনপির আনন্দ, আ.লীগের বিক্ষোভ ◈ যৌথবাহিনীর অভিযান চলাকালে ডাকাতের হামলায় সেনা কর্মকর্তা নিহত, আটক ৩ ◈ শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয়ের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চায় বাংলাদেশের মেয়েরা ◈ নিউ ইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠক, স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নিতে একমত ◈ যুক্তরাষ্ট্রের মাইনর ক্রিকেটে সাইফউদ্দিনের দুর্দান্ত পারফরমেন্স, আটলান্টার বড় জয় ◈ সঞ্জয় মাঞ্জরেকার কানপুর টেস্টে বাংলাদেশ একাদশে তাইজুলকে চান 

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৩৫ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪৭ মিনিটে শূন্যে হেঁটে এশিয়া থেকে ইউরোপে !

জান রুজ, একজন এস্তোনিয়ান স্ল্যাকলাইনার।  শূন্যে হেঁটে এক দেশ থেকে আরেক দেশে পাড়ি দিয়েছেন তিনি ! অবাক লাগলেও ঘটনাটা সত্যি। গত ১৫ জুলাই  তুরস্কের শহর ইস্তানবুলের বসফোরাস সেতুতে  উপর প্রসারিত একটি দড়িতে চড়ে মহাদেশ অতিক্রম করে ইতিহাস রচনা করেছেন জান রুজ।

বসফরাস প্রণালীর ১৬৫ মিটার উপরে দড়ি বেঁধে ১,০৭৪ মিটার দূরত্ব অতিক্রম করেন জান। সেই দৃশ্য দেখে চোখ ছানাবড়া হয়েছে অনেকেরই। তুরস্ক এমন একটি দেশ যা প্রধানত পশ্চিম এশিয়ায় অবস্থিত হলেও এর একটি ছোট অংশ দক্ষিণ-পূর্ব ইউরোপে রয়েছে। সেই সীমান্ত এলাকাতেই আকাশে দড়ি বেঁধে খেল দেখান জান। এশিয়ার দিক থেকে সন্ধ্যা ছ’টা থেকে দড়ির উপর হাঁটতে শুরু করেন তিনি।

ইউরোপের দিকে যেতে সময় লাগে ৪৭ মিনিট। সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক ওপরে তারের ওপর হার্নেস লাগিয়ে এই অসম্ভব কাজটা সম্ভব করেছেন তিনি। তার অভিজ্ঞতা জানাতে গিয়ে রুজ বলেন, শুধুমাত্র সামনের দিকে তার প্রতিটি পদক্ষেপের ওপর লক্ষ্য স্থির রেখে অসাধ্য এই কাজটি তিনি স্বাধন করেছেন।

১ হাজার ৭৪ মিটারের এই সেতুটি পার হওয়ার সময় তার বাহুগুলো সঙ্কুচিত হয়ে যাচ্ছিল বলেও জানান তিনি। এছাড়াও তিনি বলেন, নিচে থেকে আসা গাড়ির আওয়াজ হাঁটার সময় প্রতিকূলতার সৃষ্টি করেছিল ঠিকই তবে তিনি অত্যন্ত সাবধানতার সঙ্গে সেতুটি পার করেছেন। উপর থেকে তুরস্কের পুরোনো শহরগুলোর সঙ্গে ইস্তাম্বুলের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেছিলেন বলেও জানান রুজ।

এক্স হ্যান্ডলে পোস্ট করা ভিডিওটি ইতিমধ্যেই বহু মানুষ দেখেছেন। ভিডিওটি দেখে মন্তব্যের ঝড় উঠেছে। নেটাগরিকদের অনেকেই জানের এই অসমান্য কৃতিত্বের জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছেন। এই কীর্তিটি তুরস্কের পরিবহন ও অবকাঠামো   এবং মহাসড়ক মন্ত্রক দ্বারা সমর্থিত ছিল।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়