শিরোনাম

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:১৪ রাত
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘ফ্যাব’ পাচ্ছে ভারত

ভারতে প্রথমবারের মতো জাতীয় নিরাপত্তাবিষয়ক সেমিকন্ডাক্টর তৈরির কারখানা (ফ্যাব) নির্মিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তির আওতায় এই সুবিধা পাচ্ছে ভারত। এই কারখানা থেকে যুক্তরাষ্ট্র, দেশটির মিত্র এবং ভারতের সামরিক বাহিনীর জন্য ‘চিপ’ সরবরাহ করা হবে। ‘শক্তি’ নামের এই কারখানা নির্মিত হবে ২০২৫ সালে।

ডেলাওয়ার অঙ্গরাজ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করেন। সেখানেই নিরাপত্তাবিষয়ক সেমিকন্ডাক্টর তৈরির কারখানা নির্মাণের বিষয়টি উঠে এসেছে।

বর্তমান প্রযুক্তিনির্ভর সময়ের চালিকা শক্তি সেমিকন্ডাক্টর। নির্দিষ্ট পরিস্থিতিতে বিদ্যুৎপ্রবাহ চালনা করতে পারে। সেমিকন্ডাক্টর দিয়ে চিপ তৈরি করা হয়। মুঠোফোন, ল্যাপটপসহ বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্র তৈরিতে এই চিপ ব্যবহার করা হয়।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, এই কারখানার মূল উদ্দেশ্য হলো ইনফ্রারেড, গ্যালিয়াম নাইট্রাইড ও সিলিকন কার্বাইড সেমিকন্ডাক্টর তৈরি করা। অত্যাধুনিক সেন্সর প্রযুক্তি, যোগাযোগ, পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ ব্যবস্থা, পরিবেশবান্ধব জ্বালানিসহ বিভিন্ন খাতের ওপর গুরুত্ব দেওয়ার জন্য এই কারখানা গড়ে তোলা হবে।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত জোট কোয়াডের সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে গেছেন মোদি। এর মধ্যে শনিবার বিকেলে বাইডেনের উইলমিংটনের বাড়িতে তাঁদের দ্বিপক্ষীয় বৈঠক হয়। বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনের নানা বিষয় উঠে আসে। উৎস: একুশে টেলিভিশন

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়