শিরোনাম

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:২২ সকাল
আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ১০:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচনের আগে তড়িঘড়ি মার্কিন সফরে মোদী, বিশেষ কোন কারণ?

ইন্ডিয়ান এক্সপ্রেস: সপ্তাহান্তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হতে চলেছে। এতে শুধু বিশ্ব মঞ্চে দুই দেশের 'অংশীদারিত্ব' জোরদার হবে না, 'দ্বিপাক্ষিক সম্পর্কের' ভীতও মজভুত করবে।

আগামীকাল কোয়াড বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আগামীকাল কোয়াড বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আশা করা হচ্ছে আগামীকালের আলোচনায় উঠে আসতে পারে রাশিয়া-ইউক্রেন সংঘাত প্রসঙ্গ। মোদী সম্প্রতি রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধানের উদ্দেশ্যে মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এবং কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা করেছেন। আগামীকালের বৈঠকে উঠে আসতে পারে সেই প্রসঙ্গও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ থেকে ২৩ সেপ্টেম্বর আমেরিকা সফর করবেন। পাশাপাশি তিনি কোয়াডের শীর্ষ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন এবং রাষ্ট্রসংঘ আয়োজিত শীর্ষ সম্মেলনেও অংশ নেবেন মোদী। মার্কিন নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী ২১ সেপ্টেম্বর কোয়াড সামিটে অংশ নেবেন। ২২ সেপ্টেম্বর আমেরিকায় ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে ভাষণ দেবেন। 

২১ এবং ২২ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় এবং শিল্পপতিদের সম্মেলন এবং ভারতীয় সম্প্রদায় এবং অন্যান্য কর্মসূচিতে ব্যস্ত থাকবেন। ২৩শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী রাষ্ট্রসংঘের শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন। উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া ও ইজরায়েল-হামাসের সামরিক সংঘাত চলছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী বহুপাক্ষিক সমাধানের ওপর জোর দেওয়ার পাশাপাশি যুদ্ধ ও সন্ত্রাসের মতো পরিস্থিতিকে  সংলাপ-আলোচনার মাধ্যমে শেষ করে শান্তি ও বিশ্বে স্থিতিশীলতা প্রতিষ্ঠার ওপর জোর দেবেন বলে মনে করা হচ্ছে। 

সপ্তাহান্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হতে চলেছে। এতে শুধু বৈশ্বিক মঞ্চে দুই দেশের 'অংশীদারিত্ব' জোরদার হবে না, 'দ্বিপাক্ষিক সম্পর্কের' ভীতও মজভুত করবে। ভারতের বিদেশ সচিব বিক্রম মিশ্রি বলেছেন যে মোদী এবং বিডেনের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে ভারত ও আমেরিকার মধ্যে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক এবং ড্রাগ ফ্রেমওয়ার্ক সম্পর্কিত দুটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হবে। 

ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ অস্পষ্ট

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী। আরও কয়েকটি দেশের প্রধানদের সঙ্গেও দেখা করার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রীর। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা হবে কিনা সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি বিদেশ মন্ত্রকের তরফে।  

এমন এক সময়ে মোদীর এই আমেরিকা সফর, যখন ভারত-আমেরিকা সম্পর্ক নিয়ে তুমুল আলোচনা চলছে। মিশ্রি বলেছেন, যে ভারত ও আমেরিকার মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা চলছে। মোদী ও বিডেনের বৈঠকে পান্নুর বিষয়টিও উঠে আসবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী মোদী সাম্প্রতিক রাশিয়া ও ইউক্রেন সফর সংক্রান্ত তথ্যও শেয়ার করবেন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ।

ভারতেও কোয়াড সামিট অনুষ্ঠিত হবে

অন্যদিকে, আমেরিকা বুধবার বলেছে যে কোয়াড আগের চেয়ে আরও বেশি কৌশলগতভাবে ঐক্যবদ্ধ এবং প্রাসঙ্গিক হয়ে উঠেছে। হোয়াইট হাউস থেকে এক প্রেস ব্রিফিংয়ে জন কিরবি বলেছেন,' আমরা বিশ্বাস করি এই শীর্ষ সম্মেলনে আগের চেয়ে আরও বেশি কৌশলগতভাবে ঐক্যবদ্ধ এবং প্রাসঙ্গিক হয়ে উঠেছে'। উল্লেখ্য  পরবর্তী কোয়াড সামিট ভারতে অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়