শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৪৮ দুপুর
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার তীব্র নিন্দা লেবাননে নজিরবিহীন হামলার, যুদ্ধের আশঙ্কা

লেবাননে সংঘটিত নজিরবিহীন সাইবার হামলার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া । এ হামলায় নিহতদের পরিবারের প্রতি শোক ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছে রাশিয়ার প্রেসিডেন্ট। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ মন্তব্য করেন। সাইবার হামলার ফলে লেবাননের বিভিন্ন অঞ্চলে একসঙ্গে বেশ কয়েকটি পেজার বিস্ফোরণ ঘটে।

মারিয়া জাখারোভা বলেন, ‘আমরা বন্ধুসুলভ রাষ্ট্র লেবাননের ওপর এ ধরনের হামলাকে তার সার্বভৌমত্বের গুরুতর লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইনের প্রতি চ্যালেঞ্জ হিসেবে দেখছি। এটি অপরাধীদের একটি উচ্চ-প্রযুক্তির হামলা, যার মাধ্যমে মধ্যপ্রাচ্যে ব্যাপক সশস্ত্র সংঘাত উস্কে দেয়ার চেষ্টা করা হয়েছে।’ খবর তাসের।

প্রতিবেদনটিতে মারিয়া জাখারোভার বরাতে বলা হয়, ‘লেবানন-ইসরায়েল সীমান্তে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে এমন দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড পরিস্থিতিকে আরো খারাপ করার ঝুঁকি সৃষ্টি করছে।’

রাশিয়া এ হামলাকে লেবাননের বিরুদ্ধে আরেকটি ‘হাইব্রিড যুদ্ধ’ হিসেবে চিহ্নিত করেছে। এর প্রভাব হাজারো নিরীহ মানুষের ওপর পড়েছে। জাখারোভা বলেন, এ ঘটনায় জড়িতদের অবশ্যই বিচারের আওতায় আনা উচিত। হামলার ঘটনাটি যেন চাপা পড়ে না যায়, সেজন্য পূর্ণাঙ্গ আমরা পূর্ণ তদন্তের আহ্বান জানাচ্ছি। তিনি নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন বিস্ফোরণের তদন্তের উদাহরণ তুলে ধরেন।

হামলার পর শিয়া দল হিজবুল্লাহ ইসরায়েলকে দায়ী করে এবং উপযুক্ত প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দেয়। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিস্ফোরণের ফলে প্রাণহানি এবং বহু আহতের ঘটনা ঘটেছে। ধারনা করা হচ্ছে, পেজারগুলো হিজবুল্লাহ সমর্থকদের জন্য এ বছরের মাঝামাঝি সময়ে লেবাননে আনা হয়েছিল। তখনই এগুলোর ভেতরে বিস্ফোরক ডিভাইস স্থাপন করা হয়েছিল।

সিএনএন এর প্রতিবেদন অনুযায়ী, এ হামলাটি ছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা এবং ইসরায়েলি সামরিক বাহিনীর যৌথ অভিযান। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়