শিরোনাম
◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত ◈ ম্যাজিস্ট্রেসি পাওয়ার: সেনা কর্মকর্তাদের ডিসির কাছে জবাবদিহি করতে হবে 

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১১:১২ দুপুর
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০২৪, ০১:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত আরাকান আর্মির নিয়ন্ত্রণ, যুদ্ধংদেহী মনোভাব

রিয়াজ : আরাকান আর্মির সশস্ত্র ক্যাডাররা এখন বুথিডাং-এর মতো শহরগুলি সহ বাংলাদেশের সীমান্তে অঞ্চলগুলি নিয়ন্ত্রণ করছে এবং বঙ্গোপসাগরের উপকূলরেখার অন্যান্য গুরুত্বপূর্ণ বন্দর শহর ও শহরগুলো যেমন কিয়াউক ফিউ, সিত্তওয়েকে হুমকি দিচ্ছে। আরাকান আর্মির এধরনের তৎপরতা ভূকৌশলগতভাবে এই এলাকায় বিশাল পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। এধরনের বিশ্লেষণ করা হয়েছে শ্রীলঙ্কা গার্ডিয়ানের একটি প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান পরিস্থিতিতে, বাংলাদেশের শাসনব্যবস্থার পরিবর্তন সম্ভবত একটি গেম চেঞ্জার।

মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়ে হাসিনার অ-হস্তক্ষেপের নীতি পরিত্যাগ করে ঢাকার নতুন কম্প্রাডোর শাসন ময়দানে ঝাঁপিয়ে পড়া সময়ের ব্যাপার। পশ্চিমা স্বার্থের ককপিট হিসাবে অত্যন্ত কৌশলগত বঙ্গোপসাগরের উপকূলরেখা বরাবর রাখাইনে একটি প্রোটো-রাষ্ট্র তৈরি করা একটি স্বতন্ত্র সম্ভাবনা।

বাংলাদেশ ইতিমধ্যেই রাখাইনের তিনটি এলাকাকে নিরাপদ করার জন্য রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সমর্থনে একটি প্রস্তাব দিয়েছে, যেখানে জনসংখ্যার ৩৫% রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের বাসস্থান, সহিংসতার কারণে বাস্তুচ্যুত লোকদের অন্যত্র স্থানান্তর করার পরামর্শ দেওয়া হয়েছে ( প্রায় এক মিলিয়ন মানুষ) সেখানে জাতিসংঘের মতো একটি আন্তর্জাতিক সংস্থার তত্ত্বাবধানে। 

মিয়ানমারের অন্যতম শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি এই ধারণার বিরোধী। রাখাইনের উত্তরে, আরাকান আর্মি ইতিমধ্যেই একটি জটিল ত্রিমুখী যুদ্ধে জড়িয়ে পড়েছে যাতে রোহিঙ্গা মুসলিমরাও জড়িত। আরাকান আর্মির লক্ষ্য বৌদ্ধ জনগোষ্ঠীর জন্য একটি স্বায়ত্তশাসিত ছিটমহল তৈরি করা যা রাখাইনের জনসংখ্যার ৬৫% নিয়ে গঠিত। আরাকান আর্মি বর্তমানে কেন্দ্র ও উত্তরে সমগ্র নয়টি টাউনশিপ এবং সেইসাথে বাংলাদেশ সীমান্তের অনেক অংশ নিয়ন্ত্রণ করছে। এটি শীঘ্রই আরাকান রাজ্যের রাজধানী সিটওয়ে, সেইসাথে সামরিক বাহিনীর আঞ্চলিক কমান্ড সদর দফতরকে আরও দক্ষিণে নিয়ে যেতে পারে। 

রাখাইন জনগণের মধ্যে আরাকান আর্মি অত্যন্ত জনপ্রিয়। মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে বৌদ্ধ রাখাইনে একটি নৃশংস যুদ্ধের আশংকা রয়েছে যেখানে বহিরাগত শক্তি জড়িত হওয়ার বিষয়টি নিশ্চিত। এক বিবৃতিতে, ব্রাসেলস-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ মে মাসে অনুমান করে বলে যে বাংলাদেশের শরণার্থী শিবিরগুলি থেকে, ‘সাম্প্রতিক মাসগুলিতে হাজার হাজার যোদ্ধা সীমান্ত পেরিয়ে মিয়ানমারে প্রবেশ করেছে... (এবং) নিয়োগ অভিযান নাটকীয়ভাবে বেড়েছে। সাম্প্রতিক দিনগুলিতে... বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থা গুলি এটি বন্ধ করতে খুব কমই করেছে।’ এটা হাসিনার ক্ষমতায় থাকার সময়। আরকান একটি অত্যন্ত কৌশলগত অঞ্চল। তেল এবং গ্যাস পাইপলাইনগুলি কিয়াউক ফিউ থেকে চীনের ইউনান প্রদেশ পর্যন্ত গিয়েছে; কিয়াউক ফিউ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের একটি গুরুত্বপূর্ণ এলাকা, যেখানে গভীর সমুদ্র বন্দর সম্প্রসারণ এবং অন্যান্য সম্পর্কিত বিনিয়োগের প্রস্তাব রয়েছে। সিত্তওয়েতে শান্তি ও  স্থিতিশীলতা ভারতের কালাদান প্রকল্পের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ, যা মিয়ানমার হয়ে মিজোরামের সাথে কলকাতাকে সংযুক্ত করতে চায়। 

আরাকান আর্মি বিভিন্ন অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন এবং রোহিঙ্গা সংকটের গতিপথকে প্রভাবিত করার ক্ষমতা সহ বঙ্গোপসাগরের আঞ্চলিক নিরাপত্তা গতিশীল সংজ্ঞায়িত করার অন্যতম প্রধান খেলোয়াড় হিসেবে আবির্ভূত হতে পারে। এখনও অবধি, জাতিগত সশস্ত্র সংগঠন এবং প্রতিরোধ গোষ্ঠীগুলি যেমন পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলির সমর্থিত পিপলস ডিফেন্স ফোর্সগুলি তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলির স্বাধীনতা ঘোষণা করা থেকে বিরত রয়েছে তবে এটি বর্তমানের জন্য একটি কৌশলগত সিদ্ধান্ত হিসাবে দেখা হচ্ছে। কাকতালীয় হোক বা না হোক, মিয়ানমারের পাশের দরজায়, মনিপুরে দিল্লি যখন সংলাপ বিরোধ নিষ্পত্তির পছন্দের পথে হাঁটছে না তখন কী ঘটে তার একটি পূর্বরূপ আভাস দিচ্ছে। গত বৃহস্পতিবার, জাতিগত আরাকান আর্মি ঘোষণা করেছে যে তারা নৌবাহিনীর জাহাজ এবং বিমান দ্বারা সমর্থিত সরকারি বাহিনীর প্রতিরোধকে কাটিয়ে এক মাসের তীব্র লড়াইয়ের পর দক্ষিণ রাখাইন রাজ্যে নেভি সিল প্রশিক্ষণ কেন্দ্র দখল করেছে। 

ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের মতো, মায়ানমারের জাতিগত ভূগোলগুলি জটিল। মণিপুরে কুকি জঙ্গিদের উত্থান ভারতীয় সংস্থাকে নাড়া দিয়েছে কিš‘ মিডিয়ার অংশগুলিতে পরবর্তী ‘জিঙ্গোস্টিক’ আক্রোশ জঙ্গিবাদের সমস্যা মোকাবেলায় একটি পেশীবহুল পদ্ধতির দাবি করে। এটি গুরুতর পরিণতি দিয়ে পরিপূর্ণ। একটি বিশিষ্ট ভারতীয় সংবাদপত্রের সম্পাদকীয় মন্তব্যটি দেশটির সরকারের দ্বিধাকে তুলে ধরেছে: “জাতিগত বিরোধ নিষ্পত্তির জন্য কিছু ইতিবাচক অঙ্গভঙ্গি করা দরকার, কিন্তু [মুখ্যমন্ত্রী] সিং স্বায়ত্তশাসিত প্রশাসনের কুকি দাবির সম্পূর্ণ বিরোধী। তাকে বুঝতে হবে যে রাশিয়া ও ইউক্রেনের প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শ যে, শান্তি যুদ্ধক্ষেত্র থেকে আসে না, আলোচনার মাধ্যমে মণিপুরের ক্ষেত্রেও তা প্রযোজ্য। ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের মতো, মায়ানমারের জাতিগত ভূগোলগুলি জটিল। 

কয়েক দশক ধরে অভ্যন্তরীণভাবে মানুষের যথেষ্ট চলাচলের পরিপ্রেক্ষিতে, কোনও ‘খাঁটি’ জাতিগত আবাসভূমি নেই। অনেক ভৌগোলিক বহু- জাতিগত, এবং বিভিন্ন জাতিগোষ্ঠীর সদস্যরা প্রায়শই শহর ও শহরে শহুরে স্থান ভাগ করে নেয়। অনিবার্যভাবে, স্বদেশের সীমানা উত্তপ্ত প্রতিদ্বন্দ্বিতা করা হবে, যা যথেষ্ট আন্ত-জাতিগত সংঘাত তৈরি করবে। সামগ্রিকভাবে, একাধিক সশস্ত্র গোষ্ঠী বিভিন্ন অঞ্চলে ক্ষমতার জন্য প্রতিদ্বন্দ্বিতা করে এবং দাবি করে, মিয়ানমার খণ্ডিত সার্বভৌমত্বের একটি স্থান হয়ে উঠেছে। আরাকান আর্মি হল একটি বৌদ্ধ জাতিগত গোষ্ঠী এবং ভারতেও রাখাইন সম্প্রদায়ের অস্তিত্ব রয়েছে। ঐতিহাসিকভাবে, আরাকান যেটি একটি স্বাধীন রাজ্য ছিল, ১৭৮৪ সালে বার্মা দ্বারা জয় করা হয়েছিল কিš‘ প্রথম অ্যাংলো-বর্মী যুদ্ধের মাত্র ৪২ বছর পরে যুদ্ধের ক্ষতিপূরণ হিসাবে ব্রিটিশ ভারতকে হস্তান্তর করা হয়েছিল। যাইহোক, ১৯৩৭ সালে আরাকানকে ব্রিটিশ ভারত থেকে বিভক্ত করে ব্রিটিশ বার্মার একটি ক্রাউন কলোনি করা হয়। সংখ্যাগরিষ্ঠ আরাকানি এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক বিবাদ বর্তমান বাংলাদেশ থেকে ব্যাপক অভিবাসনের পর ঔপনিবেশিক যুগে ফিরে আসে। 

সিনোফোবিক ভারতীয় ভাষ্যকাররা ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে ভারত ও চীনের মধ্যে নিরাপত্তা স্বার্থের সংঘাতের কথা তুলে ধরছেন। (কিছু বিশ্লেষক বাংলাদেশের সাম্প্রতিক শাসনব্যবস্থার পরিবর্তনে চীনের হাতের পাতলা বাতাস থেকে ধারণা করেছেন।) ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠীগুলোকে চীনের দিকে ইঙ্গিত করার কোনো অভিজ্ঞতামূলক প্রমাণ নেই। মিয়ানমারের প্রতি চীনের প্রতিক্রিয়া একাধিক অভিনেতার সাথে জড়িত থাকার জন্য, তার বিনিয়োগ এবং অর্থনৈতিক স্বার্থের বিশাল অংশের পাশাপাশি মিয়ানমারের অনাচারী সীমান্তে কাজ করা অপরাধী সিন্ডিকেটের নিরাপত্তা উদ্বেগের কারণে। চীনের প্রাথমিক উদ্বেগ হল সেনাবাহিনীর বিচ্ছিন্নতার সাথে মিয়ানমার সম্পূর্ণ বিশৃঙ্খলায় নেমে আসতে পারে।

এইভাবে, চীন অনেক সশস্ত্র গোষ্ঠীর সাথে, বিশেষ করে ইউনাইটেড ওয়া স্টেট আর্মি (ইউডাব্লিউএসএ) এবং থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের (যার আরকান আর্মি একটি উপাদান।) সাথে পূর্ণ সম্পর্ক রাখে। মজার বিষয় হল, চীন ইউডাব্লুএসএকে সীমান্ত নিরাপত্তা এবং স্থিতিশীলতার কারণ হিসাবে কল্পনা করে এবং এমনকি এটিকে চীনা বাজার থেকে বাণিজ্যিক ড্রোন সংগ্রহ করতে এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে তাদের অপারেশনে তাদের ব্যবহার করার অনুমতি দেয়, যখন, ধারণা করা যায়, ইউডাব্লিউএসএ একটি মাধ্যম হয়ে ওঠে যার মাধ্যমে চীনা অস্ত্র অন্যান্য বিদ্রোহী জাতিগোষ্ঠীর কাছে পৌঁছাবে। 

চলতি মাসে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীন সমর্থন দিয়েছে যাইহোক, এই সবই চীনকে মিয়ানমারের সামরিক বাহিনীকে প্রতিরক্ষা সরঞ্জামের স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করতে বাধা দেয় না গত দুই বছরে চীন মিয়ানমারকে ‘জঙ্গি বিমান,ক্ষেপণাস্ত্র প্রযুক্তি, নৌ সরঞ্জাম এবং অন্যান্য দ্বৈত ব্যবহারের সামরিক সরঞ্জাম’ সরবরাহ করেছে। তর্কাতীতভাবে, মিয়ানমারের স্থিতিশীলতার জন্য নেপিডোতে কেন্দ্রীয় কর্তৃপক্ষের সাথে যুক্ত হওয়ার জন্য চীন, ভারত এবং আসিয়ানের মধ্যে স্বার্থের সমঝোতা রয়েছে। তবে শুধুমাত্র চীনই সক্রিয়। ভারতের আসিয়ানের সাথে এপিসোডিক মিথস্ক্রিয়া রয়েছে, চীনের সাথে কোনটিই নয় এবং মিয়ানমারের সামরিক নেতৃত্বের সাথে সম্পৃক্ততার উপর প্রায় সম্পূর্ণ মনোযোগ দেয়।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর ১৪ আগস্ট নেপিতাও সফরের লক্ষ্য মিয়ানমারের সঙ্কট সমাধানে একটি নতুন ধাক্কা। এর দুই দিন পরে, চিয়াং মাইতে মেকং-ল্যাঙ্কাং সহযোগিতার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের সাইডলাইনে, ওয়াং লাওস, মায়ানমার এবং থাইল্যান্ডের প্রতিপক্ষের সাথে চীনের সামনে একটি ৩-দফা প্রস্তাব পেশ করেন যে: ‘মিয়ানমারের নাগরিক বিবাদে পড়ে আসিয়ান পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়া উচিত নয়; এবং বহিরাগত শক্তির অনুপ্রবেশ এবং হস্তক্ষেপের অনুমতি দেওয়া উচিত নয়।’ চার দিন পর, ওয়াং বেইজিংয়ে মিয়ানমারের জন্য জাতিসংঘের বিশেষ দূত জুলি বিশপের সাথে দেখা করেন, যেখানে তিনি ‘মিয়ানমারের মালিকানাধীন, মিয়ানমারের নেতৃত্বে’ শান্তি প্রক্রিয়ার প্রতি চীনের প্রতিশ্রুতি নিশ্চিত করেন। একই দিনে, পিপলস লিবারেশন আর্মির দক্ষিণাঞ্চলীয় কমান্ড মিয়ানমারের সাথে চীনের সীমান্তে লাইভ-ফায়ার ড্রিলের সফল সমাপ্তির ঘোষণা দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়