শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:৪৪ বিকাল
আপডেট : ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদি আরব গড়ল অনন্য নজির

চিকিৎসাবিজ্ঞানে অনন্য এক নজির গড়ল সৌদি আরব। দেশটিতে ১৬ বছরের কমবয়সী এক ছেলের দেহে অপারেশন পরিচালনা করা হয়েছে সম্পূর্ণ রোবোটিক উপায়ে। সেই অপারেশনে বসানো হয়েছে হৃৎপিণ্ড। তার দেহে সম্প্রতি হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা হয়।

সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, রোবোটিক মাধ্যমে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা প্রথম দেশ এখন সৌদি আরব। এই অপারেশন করা হয় সৌদির কিং ফয়সাল স্পেশালিস্ট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারে। 

এ সময় একটি অভিনব অপারেশন পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এতে পাঁজরের কোনো হাড়ই খোলা হয় নি। রোগীর বুকে কোনো ধরনের ছিদ্র না করেই ওই হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরেই এই অস্ত্রোপচার নিয়ে সূক্ষ্ম পরিকল্পনা করা হয়েছে। এর মধ্য দিয়ে কার্ডিয়াক সার্জারিতে একটি নতুন নজির স্থাপন করল সৌদি আরব।  

জানা যায়, হৃদ্‌রোগে আক্রান্ত ১৬ বছরের এক কিশোরের শরীরে এই প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। সৌদি কার্ডিয়াক সার্জন ডা. ফেরাস খলিল আড়াই ঘণ্টার অস্ত্রোপচারটির নেতৃত্ব দিয়েছেন। তিনি ওই হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান। 

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, রোবোটিক হার্ট সার্জারিতে ন্যূনতম কাটা-ছেঁড়ার মাধ্যমে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করে একটি নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এই পদ্ধতিতে ওপেন-হার্ট সার্জারির তুলনায় রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়