শিরোনাম

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ১২:১৩ রাত
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ১২:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ-ভারত নদী পরিবহন চুক্তি ঠিক থাকবে, বললেন ভারতের মন্ত্রী

ভারতের বন্দর, পরিবহণ ও নদীপথ মন্ত্রণালয়ের কেন্দ্রীয় মন্ত্রী সর্বনন্দ সোনোয়াল বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক বোঝাপড়া রয়েছে এবং দুই দেশের মধ্যে যেসব নদী পরিবহন চুক্তি আছে সেগুলোও ঠিক থাকবে। উভয় দেশই চুক্তিগুলোর প্রতি সম্মান প্রদর্শন করবে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ‘দ্য আসাম ট্রিবিউন-ডায়লগ ২০২৪’ শীর্ষক একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এমন মন্তব্য করেন ভারতীয় মন্ত্রী।

তিনি জানিয়েছেন, ইন্দো-বাংলাদেশ প্রটোকল রুট (আইবিপিআর) দিয়ে যেভাবে নৌযান চলাচল করত এটি সেভাবেই চলছে। এই পথে নৌ চলাচলে কোনো বিঘ্ন ঘটেনি।

ভারতীয় মন্ত্রী আরও জানিয়েছেন, কূটনীতিক চ্যানেলে বাংলাদেশের সঙ্গে তাদের যোগাযোগ অব্যাহত আছে। তিনি বলেছেন, “আমাদের কর্মকর্তারা বাংলাদেশি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছেন। তাদের জবাব ইতিবাচক।”

ইন্দো-বাংলাদেশ প্রটোকল রুটের মাধ্যমে ভারতীয় জাহাজ ও নৌযান বাংলাদেশের ভেতর দিয়ে চলাচল করে। এরমাধ্যমে মূলত ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে সেভেন সিস্টার্স রাজ্যের দূরত্ব কমিয়ে আনা সম্ভব হয়েছে।  

যদি এই নৌপথগুলো ভারত ব্যবহার না করে তাহলে তাদের অনেকটা ঘুরে সেভেন সিস্টার্সে পণ্য নিয়ে যেতে হতো।

গত ৫ আগস্ট স্বৈরাচারী শেখ হাসিনার পতনের পর বাংলাদেশ-ভারতের মধ্যকার চুক্তিগুলো নিয়ে সংশয় তৈরি হয়। ভারতই বিষয়গুলো নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। তবে ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী আজ জানালেন, নৌ পরিবহণ চুক্তি অনুযায়ীই এখন সবকিছু চলছে।

সূত্র: দ্য ইকোনোমিক টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়