শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ০৬:০৬ বিকাল
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ০৬:৩৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্লাসে আসেনি কোনও শিক্ষার্থী, বিবেকের দংশনে ৩৩ মাসের বেতন ফেরত দিলেন ভারতের শিক্ষক

রাশিদুল ইসলাম : মঙ্গলবার বেতনের টাকা বাবদ ২৩ লাখ ৮২ হাজার ২২৮ টাকার একটি চেক তুলে দিয়েছেন। ক্লাসে আসেনি কোনও শিক্ষার্থী, বিবেকের দংশনে ৩৩ মাসের বেতন ফিরিয়ে দিলেন শিক্ষক, নজিরবিহীন এই ঘটনার সাক্ষী থাকল বিহারের মুজাফফরপুরের নীতিশেশ্বর কলেজ! ইন্ডিয়ান এক্সপ্রেস

২০১৯ সালে চাকরিতে যোগ দেন লালন কুমার। তারপর থেকেই করোনা মহামারীর কারণে স্কুল কলেজ কার্যত বন্ধ! দীর্ঘদিন করোনার দাপটে চলেছে অনলাইন ক্লাস। বিবেকের তাড়নায় নিজের ৩৩ মাসের বেতন ফিরিয়ে নজির গড়লেন বিহারের এই সহকারী অধ্যাপক।

মঙ্গলবার বিআর আম্বেদকর বিহার ইউনিভার্সিটির রেজিস্ট্রারের হাতে বেতনের টাকা বাবদ ২৩ লাখ ৮২ হাজার ২২৮ টাকার একটি চেক তুলে দিয়েছেন। বুধবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় লালন বাবু বলেন, শিক্ষার্থীদের না পড়িয়ে বেতনের টাকা নিতে বিবেক আমাকে বাঁধা দিয়েছে।

অনলাইন ক্লাসেও নামমাত্র শিক্ষার্থী ক্লাস করেছে। আমি শিক্ষা না দিয়ে বেতন নিলে সেটা আমার শিক্ষার মৃত্যু, তাই আমি নিজের ৩৩ মাসের বেতনের টাকার পুরোটাই আজ ফিরিয়ে দিয়েছি।

নীতিশেশ্বর কলেজ ১৯৭০ সালে স্বাধীনতা সংগ্রামী নীতিশেশ্বর প্রসাদ সিং প্রতিষ্ঠা করেন। ১৯৭৬ সাল থেকে বিআর আম্বেদকর বিহার ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত হয় এই কলেজ। বিআর আম্বেদকর বিহার ইউনিভার্সিটির রেজিস্ট্রার আর কে ঠাকুর এই পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে বলেন, লালন কুমার যা করেছেন তা খুবই অস্বাভাবিক সেই সঙ্গে প্রশংসনীয়। আমি ইতিমধ্যেই বিষয়টি নিয়ে উপাচার্যের সঙ্গে কথা বলেছি। কলেজের অধ্যক্ষের থেকে পুরো বিষয়টির একটি ব্যাখ্যা চাওয়া হবে।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে হিন্দিতে স্নাতকোত্তর এবং দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং এমফিল সম্পন্ন করেছেন লালন কুমার।  পিজি বিভাগে স্থানান্তরের জন্য কিছুদিন আগেই তিনি আবেদন করেন।

কুমার বলেন যে কলেজে শিক্ষার কোনও পরিবেশ দেখিনি। আমি আমার বিবেকের কাছে দায়বদ্ধ। নীতিশেশ্বর কলেজে প্রায় ৩ হাজার ছাত্রছাত্রী রয়েছেন, যাদের মধ্যে প্রায় ১,১০০ পড়ুয়া হিন্দি অনার্স নিয়ে পড়াশুনা করছেন। এই বিষয়ে একজন অতিথি শিক্ষক ছাড়াও কলেজের একমাত্র নিয়মিত হিন্দি শিক্ষক কুমার।

কলেজে সব মিলিয়ে ৩১ জন শিক্ষক এবং অতিথি শিক্ষক রয়েছেন। মহামারীর আগেও কেন কলেজে শিক্ষার্থীরা অনুপস্থিত ছিল জানতে চাইলে কলেজের অধ্যক্ষ মনোজ কুমার এ ব্যাপারে কোন সদুত্তর দিতে পারেননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়