শিরোনাম

প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৯:০৮ সকাল
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘মুখোমুখি বিতর্ক আর নয়’! কমলার কাছে হেরে ঘোষণা ট্রাম্পের

মঙ্গলবার রাতে পেনসিলভেনিয়ায় এবিসি নিউজ় আয়োজিত মুখোমুখি বিতর্কসভায় (প্রেসিডেন্সিয়াল ডিবেট) প্রথম বার ডেমোক্র্যাট প্রার্থী কমলার মুখোমুখি হয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প।

আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে কমলা হ্যারিসের সঙ্গে আর কোনও টেলিভিশন বিতর্কে অংশ নেবেন না ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার নিজের মালিকানাধীন সমাজমাধ্যম ‘ট্রুথ’-এ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান দলের প্রার্থী।

মঙ্গলবার গভীর রাতে পেনসিলভেনিয়া প্রদেশের রাজধানী ফিলাডেলফিয়ায় এবিসি নিউজ় আয়োজিত মুখোমুখি বিতর্কসভায় (প্রেসিডেন্সিয়াল ডিবেট) প্রথম বার ডেমোক্র্যাট প্রার্থী কমলার মুখোমুখি হয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। ফল বলছে, মুখোমুখি বিতর্কে রাজনীতি, অর্থনীতি, বিদেশনীতি, অভিবাসন-সহ বিভিন্ন বিষয়ে ট্রাম্পকে টেক্কা দিয়েছেন কমলা। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার ট্রাম্প লিখেছেন, ‘‘তৃতীয় কোনও বিতর্ক অনুষ্ঠিত হবে না।’’ এ ক্ষেত্রে প্রথম বিতর্ক বলতে ট্রাম্প বুঝিয়েছেন গত ২৭ জুন বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তাঁর বিতর্ককে।

ফিলাডেলফিয়ায় ট্রাম্পের তুলনায় কমলার শরীরী ভাষাও ছিল যথেষ্ট সাবলীল, অনেক সময়ে বেশ আক্রমণাত্মকও। বিতর্কের পরে রাজনৈতিক বিশ্লেষকেরা আলোচনা করেছেন, কী ভাবে কমলা সমানে ট্রাম্পের চোখে চোখ রেখে কথা বলেছেন। অন্য দিকে, ট্রাম্প প্রায় সব সময়েই প্রতিপক্ষের দৃষ্টি এড়িয়ে মন্তব্য করেছেন।

প্রেসিডেন্সিয়াল ডিবেটে অবশ্য কমলার কাছে হারের কথা স্বীকার করেননি ট্রাম্প। লিখেছেন, ‘‘ডেমোক্র্যাটিক পার্টির উগ্র বামপন্থী প্রার্থীকে আমি হারিয়ে দিয়েছি।’’ যদিও সিএনএনের একটি সমীক্ষা বলছে, প্রেসিডেন্সিয়াল ডিবেটে কমলার পয়েন্ট ৬৩। ট্রাম্পের ৩৭। ইউগভের সমীক্ষা অনুযায়ী, বিতর্কে কমলা ও ট্রাম্পের পয়েন্ট যথাক্রমে ৪৩ এবং ৩২।

  • সর্বশেষ
  • জনপ্রিয়