শিরোনাম
◈ গুমের তদন্ত কমিশন ক্ষমতা পেল আয়নাঘর পরিদর্শনের ◈ আবােরা নেতাকর্মীদের জরুরী নির্দেশনা দিলো আওয়ামী লীগ ◈ আদমি পার্টির অতীশি মারলেনা হচ্ছেন দিল্লির নতুন মুখ্যমন্ত্রী ◈ রিজার্ভের পতন থামিয়ে দিলো রেমিট্যান্সের প্রবাহ : বাংলাদেশ ব্যাংক ◈ আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্থিতিশীল রাখতে চাই : ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও) ◈ রাজনৈতিক দল গঠন নিয়ে যা বললেন আসিফ মাহমুদ ◈ কেউ যদি এক টাকার দুর্নীতি প্রমাণ করতে পারেন শাস্তি মাথা পেতে নেবো: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ◈ আমার জয় বাংলা, জয় হিন্দ বক্তব্য ম্যানিপুলেট করা হয়েছে, আমি ক্যান্সারে আক্রান্ত : আদালতে মোজাম্মেল বাবু ◈ উত্তরায় ছাত্র-জনতার ওপর গুলি চালানো যুবলীগ নেতা রুবেল গ্রেপ্তার ◈ ক্রিকেট ধারাভাষ্যকার হার্শা ভোগলে শান্ত ও মুমিনুলের ব্যাটে রান দেখতে চান

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৫৭ দুপুর
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তান এবার ভারতে গুজরাটের জুনাগড়কে নিজেদের দাবি করলো

রুবেল শেখ : এবার ভারতের গুজরাটের জুনাগড়কে নিজেদের অংশ বলে দাবি করেছে পাকিস্তান। তারা বলছে, 'অবৈধ দখলদারি'র মাধ্যমে ১৯৪৮ সাল থেকে জুনাগড়কে কব্জা করে রেখেেছে ভারত। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ এ দাবি করেছেন। এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা। 

সেখানে লেখা হয়েছে, জম্মু-কাশ্মীর থেকে আন্তর্জাতিক নজর কি এবার ভারতের পশ্চিম প্রান্তে আনতে চাইছে পাকিস্তান? হঠাৎই সাংবাদিক বৈঠক করে গুজরাটের জুনাগড়কে নিজেদের অংশ বলে বহু পুরোনো দাবি আবার খুঁচিয়ে তুলল ইসলামাবাদ।

মুমতাজ বালোচ বলেন, দেশভাগের সময়ে জুনাগড় পাকিস্তানের সঙ্গে যুক্ত হয়েছিলো। পরে অবৈধভাবে তা দখল করে ভারত। গোটা বিষয়টিকে ঐতিহাসিক এবং আইনি দৃষ্টিকোণ থেকে দেখে পাকিস্তানের জনগণ। জুনাগড় পাকিস্তানের একটি অংশ এবং এই অংশ অবৈধভাবে দখল করে রাষ্ট্রপুঞ্জের সনদ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ভারত।

তিনি দাবি করেছেন, পাকিস্তান সবসময়ই জুনাগড়ের বিষয়টি রাজনৈতিক ও কূটনৈতিক মঞ্চে উত্থাপন করে আসছে। জুনাগড়কে ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের মতো একটি অসমাপ্ত অ্যাজেন্ডা হিসাবেও বিবেচনা করে পাকিস্তান।

স্বাধীনতার সময় থেকেই জুনাগড় নিয়ে বিরোধ চলছে প্রতিবেশী দেশ দুটির মধ্যে। নতুন করে বিতর্ক ফেরে ২০২০ সালে। ভারতের বেশ কিছু অঞ্চলকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে পাকিস্তান। অধিকৃত জম্মু-কাশ্মীর ও লাদাখের কিছু অংশের পাশাপাশি গুজরাটের জুনাগড় ও মানবগড় শহর এবং স্যার ক্রিক অঞ্চলও মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিজেদের দাবি করে পাকিস্তান। 

রাজনৈতিক সেই মানচিত্রকে অবশ্য বরাবরই অযৌক্তিক ও ভিত্তিহীন বলে দাবি করে আসছে ভারত। জুনাগড়কে পাকিস্তানে অন্তর্ভুক্ত করাকেও দেশটির ‘উচ্চাকাঙ্ক্ষা’ পোষণ বলে দাবি করে নয়াদিল্লি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়