শিরোনাম

প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ০১:১৪ দুপুর
আপডেট : ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ০১:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমেরিকার মাটিতে ৯/১১-র ধাঁচে বিস্ফোরণের ছক ভেস্তে দিলেন গোয়েন্দারা

নিউইয়র্কের ব্রুকলিনে একটি ইহুদি কেন্দ্রে  সন্ত্রাসী হামলা চালানোর জন্য অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করার অভিযোগে কানাডিয়ান কর্তৃপক্ষ ২০ বছর বয়সী পাকিস্তানি নাগরিক মুহাম্মদ শাহজেব খানকে গ্রেপ্তার করেছে। খান, শাহজেব জাদুন নামেও পরিচিত, তাকে ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড আল-শাম (আইএসআইএস) এর সমর্থক বলে চিহ্নিত করেছেন গোয়েন্দারা  এবং মার্কিন-কানাডা সীমান্ত থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরে তাকে গ্রেপ্তার করা হয়।

আদতে পাকিস্তানি হলেও বর্তমানে শাহজেব  টরন্টোর অদূরে থাকতেন। আমেরিকার গোয়েন্দা দফতরের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে জানানো হয়েছে, আগামী ৭ অক্টোবর ইসরায়েলে স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি সংগঠন হামাসের হামলার বর্ষপূর্তিতে কিংবা ১১ অক্টোবর ইয়ম কিপুর উপলক্ষে ইহুদিদের উৎসবের দিনে নিউ ইয়র্কে হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন শাহজেব। আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই এবং কানাডার ‘রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ’ (আরসিএমপি) যৌথ ভাবে আটককৃতকে জেরা করে চক্রান্তকারীদের চিহ্নিত করার চেষ্টা চলছে। ১৩ সেপ্টেম্বর তাকে মন্ট্রিয়লের একটি আদালতে হাজির করার কথা।

মার্কিন আইন প্রয়োগকারীরা সন্দেহ করছেন যে তিনি হামলায় স্বয়ংক্রিয় এবং আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা করেছিলেন। শাহজেব খান দুই গোপন আইন প্রয়োগকারী কর্মকর্তার সাথে কথোপকথনে স্বীকার করেছেন যে তিনি ৯/১১ পর  থেকে  মার্কিন মাটিতে সবচেয়ে বড় হামলা চালানোর  পরিকল্পনা করেছিলেন ।

এআর-স্টাইলের রাইফেল, গোলাবারুদ এবং হামলার জন্য প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী কীভাবে পাওয়া যায় সে বিষয়েও খান খোঁজ চালাচ্ছিলেন বলে জানিয়েছেন তদন্তকারীদের। অভিযোগে  তিনি ২০২৩ সালের নভেম্বর থেকে সোশ্যাল মিডিয়া এবং এনক্রিপ্ট করা মেসেজিং অ্যাপে সক্রিয় ছিলেন, আইএসআইএসের প্রতি তার সমর্থন প্রকাশ করেছিলেন। তিনি ব্রুকলিনের ইহুদি কেন্দ্রের ছবিও  পাঠিয়ে  এজেন্টদের বলেছিলেন যে এখানে  ইহুদিদের বিশাল জনসংখ্যার কারণে তাদের টার্গেট করা সহজ হবে। খানের বিরুদ্ধে একটি   বিদেশী সন্ত্রাসী সংগঠনকে সহায়তা এবং সংস্থান দেওয়ার চেষ্টা করার অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তার সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড দ্রুত পদক্ষেপের জন্য কানাডিয়ান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেছেন- 'আইএসআইএস এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠন ও  তাদের সমর্থকদের দ্বারা সৃষ্ট হুমকিকে আক্রমনাত্মকভাবে মোকাবিলা করার জন্য বিচার বিভাগ আমাদের দেশীয় এবং আন্তর্জাতিক অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে। সূত্র : দ্য প্রিন্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়