শিরোনাম
◈ বিদেশে পণ্য পাঠাতে প্রতিবেশী দেশে ঝুঁকছেন ব্যবসায়ীরা, শাহজালালে কার্গো ব্যয় বেশি ◈ মুরগি-ডিমের নতুন দাম নির্ধারণ করল সরকার ◈ ভারতীয় আধিপত্যের কাছে আত্মসমর্পণ করেছেন হাসিনা: পাকিস্তানের রাষ্ট্রীয় পত্রিকা দ্যা ডন ◈ নামের অক্ষর দিয়ে সংবাদ লেখায় বিএনপি নেতার মামলা ◈ পাট চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন পলাশের চাষিরা ◈ বেড়িবাঁধের রাস্তাটি আছে বলেই বেঁচে আছি, পানিবন্দি দুই শতাধিক পরিবার ◈ যুবদল নেতার জামিন নামঞ্জুর করায় আদালতে হট্টগোল, এজলাস ছাড়লেন বিচারক ◈ বিশ্বব্যাংক ও এডিবি থেকে আড়াই বিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ ◈ ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’ স্লোগানে আবারও প্রকম্পিত ঢাবি ◈ সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী গ্রেফতার

প্রকাশিত : ৩১ আগস্ট, ২০২৪, ০৯:৫০ রাত
আপডেট : ০২ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে বহুজাতিক বিমান মহড়ায় সি-১৩০ বিমান পাঠাবে না বাংলাদেশ

ইন্ডিয়া টুডে প্রতিবেদন: শেষ মুহূর্তে নেওয়া একটি সিদ্ধান্তে, ভারতের যোধপুরে শুরু হওয়া বহুজাতিক বিমান মহড়া, তরঙ্গ শক্তির দ্বিতীয় পর্বে তার সি-১৩০ বিমান মোতায়েন না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। প্রাথমিকভাবে এই অনুশীলনে সি-১৩০ বিমান নিয়ে আসার কথা ছিল বাংলাদেশের। পরিবর্তে বাংলাদেশ বিমানবাহিনীর কর্মকর্তারা পর্যবেক্ষক হিসেবে এই মহড়ায় অংশ নেবেন বলে জানা যাচ্ছে। বাংলাদেশের রেখে যাওয়া শূন্যস্থান পূরণ করে, শ্রীলঙ্কা তার নিজস্ব সি-১৩০ বিমানের সঙ্গে এতে অংশগ্রহণ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। ভারত দ্বারা আয়োজিত বৃহত্তম বহুজাতিক বিমান মহড়া তরঙ্গ শক্তির দ্বিতীয় পর্যায় ৩০ অগাস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে, যেখানে অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রীস, বাংলাদেশ, সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব আমিরাতের ফাইটার জেটের অভূতপূর্ব  স্টান্টগুলি এই অনুষ্ঠানকে আলোকিত করবে। 

২০২৩ সালের এপ্রিল মাসে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার হওয়ার পর, ভারতের এই সামরিক মহড়ায় গ্রিস প্রথমবার অংশগ্রহণ করতে চলেছে। মহড়ার সময় ভারত এশিয়া তেজস, এসিইউ-৩০, এমকেআই এবং রাফালে সহ তার উন্নত সামরিক সম্ভার প্রদর্শন করবে। ২০২৪ এর তরঙ্গ শক্তি অনুষ্ঠানে ১৮ টিরও বেশি দেশ অংশগ্রহণ করেছে এবং প্রায় ৬৭টি যুদ্ধবিমান ব্যবহার করা হবে। এই অনুষ্ঠানটি বহুজাতিক প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি এবং অংশগ্রহণকারী বিমান বাহিনীর মধ্যে আন্তঃকার্যক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা চিহ্নিত করে এবং ভারতের ক্রমবর্ধমান ভূমিকাকে তুলে ধরে। ১০টি দেশের বিমান বাহিনী তাদের সামরিক সম্ভার নিয়ে অংশ নিচ্ছে এতে এবং অন্যরা পর্যবেক্ষক হিসাবে তরঙ্গ শক্তির অংশ। অস্ট্রেলিয়ার এফ-১৮, শ্রীলঙ্কার সি-১৩০, গ্রিসের এফ-১৬, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এ -১০ ও এফ-১৬ ভারতীয় আকাশে তার সক্ষমতা প্রদর্শন করবে।

ভারতীয় বিমান বাহিনী রাফালে, সুখোই, মিরাজ, জাগুয়ার, তেজস, মিগ-২৯, প্রচন্ড এবং রুদ্র নামক আক্রমণকারী হেলিকপ্টার নিয়ে মহড়ায় অংশ নেবে। মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর বিমান বাহিনীর প্রধানরাও উপস্থিত থাকবেন। 

তরঙ্গ শক্তির প্রথম পর্বটি তামিলনাড়ুর সুলুরে ৬ থেকে ১৪ অগাস্টের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। ফ্রান্স, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্য এই বিমান মহড়ায় অংশ নিয়েছিল। ভারতীয় বায়ুসেনা দ্বারা আয়োজিত তরঙ্গ শক্তির এই পর্বটি ভারতের পশ্চিম সীমান্তের কাছাকাছি অনুষ্ঠিত হবে। লক্ষ্য- অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে আন্তঃকার্যক্ষমতা বাড়ানো এবং প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়