শিরোনাম

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২২, ০৬:৪৪ বিকাল
আপডেট : ০৬ জুলাই, ২০২২, ০৬:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কা ‘দেউলিয়া’, বললেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে

রাশিদুল ইসলাম : শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে মঙ্গলবার বলেছেন, তার দেশ কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক সংকটে ভুগছে, লাখ লাখ মানুষ খাদ্য, ওষুধ এবং জ্বালানি কিনতে সংগ্রাম করছে। সিএনএন

বিক্রমাসিংহে আইনপ্রণেতাদের বলেন তার দেশের ‘ধ্বংস’ অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে আলোচনা করা ‘কঠিন’ কারণ ২২ মিলিয়নের দক্ষিণ এশিয়ার দেশ একটি উন্নয়নশীল দেশ না হয়ে একটি দেউলিয়া দেশ হিসাবে আলোচনায় অংশ নিচ্ছে। 
পার্লামেন্টে বিক্রমাসিংহে বলেন, ‘আমরা এখন একটি দেউলিয়া দেশ হিসেবে আলোচনায় অংশ নিচ্ছি। তাই আমাদের আগের আলোচনার চেয়ে আরও কঠিন ও জটিল পরিস্থিতির মুখোমুখি হতে হবে। আমাদের দেশ দেউলিয়া অবস্থার কারণে, আমাদের আইএমএফ-এর কাছে আমাদের ঋণের স্থায়িত্বের বিষয়ে একটি পরিকল্পনা আলাদাভাবে জমা দিতে হবে। তারা সেই পরিকল্পনায় সন্তুষ্ট হলেই আমরা কর্মী পর্যায়ে একটি চুক্তিতে পৌঁছাতে পারি। এটি একটি সোজা প্রক্রিয়া নয়।’

খাদ্য, ওষুধ এবং জ্বালানি সহ প্রয়োজনীয় পণ্য আমদানির জন্য বৈদেশিক মুদ্রার মজুদ ফুরিয়ে যাওয়ার সাথে সাথে শ্রীলঙ্কা সাত দশকের মধ্যে তার সবচেয়ে খারাপ আর্থিক সংকটের মধ্যে রয়েছে। দেশটিতে স্কুলের কার্যক্রম স্থগিত করা হয়েছে এবং জ্বালানী প্রয়োজনীয় পরিষেবাগুলি সীমাবদ্ধ করা হয়েছে। বাণিজ্যিক রাজধানী কলম্বো সহ বেশ কয়েকটি বড় শহরে, শত শত মানুষ জ্বালানি কেনার জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকে, কখনও কখনও পুলিশ ও সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

রোববার শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, দেশে এক দিনেরও কম জ্বালানি অবশিষ্ট রয়েছে। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মতো আন্তর্জাতিক সংকট পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে। সাম্প্রতিক বৈশ্বিক সংকটের কারণে, এই পরিস্থিতি আরও তীব্র হয়েছে এবং আমরা যারা ফ্রাইং প্যানে ছিলাম তারা ওভেনে পড়ে গেছি। 

মঙ্গলবার, প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে আরো জানান, তিনি আশা করেন যে ঋণ পুনর্গঠন এবং স্থায়িত্ব সম্পর্কিত একটি প্রতিবেদন আগস্টের মধ্যে আইএমএফের কাছে জমা দেওয়া হবে। একবার একটি চুক্তি হলে, চার বছরের জন্য একটি ব্যাপক ঋণ সহায়তা কর্মসূচি প্রস্তুত করা সম্ভব হবে বলেও বিক্রমাসিংহে মনে করছেন। পার্লামেন্টে তার বক্তৃতার সময় বিরোধী আইন প্রণেতারা ‘গোটা গো হোম’ বলে আওয়াজ তোলেন। পার্লামেন্টে রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে, এসময় উপস্থিত ছিলেন। গত কয়েক মাস ধরে, অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগে রাজাপাকসের পদত্যাগের আহ্বান জানিয়ে আসছে বিরোধিরা।

বিক্রমাসিংহে বলেন, চলতি বছরের শেষ নাগাদ তার দেশে মূল্যস্ফীতি ৬০ শতাংশে উন্নীত হবে। তিনি বলেন, অর্থনৈতিক পরিস্থিতি একটি কঠিন এবং তিক্ত যাত্রা হবে। তবে এই যাত্রা শেষে আমরা স্বস্তি পেতে পারি। অগ্রগতি হতে পারে।

এদিকে ব্রিটেন সরকার মঙ্গলবার জানিয়েছে অর্থনৈতিক সংকটের কারণে তারা এখন শ্রীলঙ্কায় প্রয়োজনীয় ভ্রমণ ব্যতীত অন্যধরনের ভ্রমণ না করার পরামর্শ দিচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়