শিরোনাম
◈ আপা আপা বলা তানভীর: আ. লীগ দ্বারা নির্যাতিত দাবি করে যুক্তরাষ্ট্রে আশ্রয় পেয়েছেন! ◈ ৭ হাজার ১৪ কোটি টাকার রেমিট্যান্স এলো মাত্র সাত দিনে ◈ প্রবাসীর মৃত্যুর ক্ষতিপূরণেও এবার মিলবে প্রণোদনা ◈ ফের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ১ নম্বর ইউনিট চালু ◈ যেদিন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ◈ সংস্কার, সংলাপ ও নির্বাচন নিয়ে যে প্রক্রিয়ায় এগুবে অন্তর্বর্তী সরকার, জানালেন রিজওয়ানা ◈ ফেসবুকে চিত্রনায়ক নাঈমের স্ট্যাটাস ঢাকায় জিন্নাহর মৃত্যুবার্ষিকী পালন নিয়ে , যা লিখলেন ◈ সংস্কার প্রয়োজন সংবিধানের ৭০ অনুচ্ছেদের: অ্যাটর্নি জেনারেল ◈ ফাতিমা কেন উপদেষ্টা নাহিদের বোন পরিচয় দিয়েছিলেন, জানালেন নিজেই  ◈ বিশ্ববাজারে তিন বছরে সর্বনিম্ন তেলের দাম

প্রকাশিত : ১৭ আগস্ট, ২০২৪, ০২:৩৫ রাত
আপডেট : ১৭ আগস্ট, ২০২৪, ০৩:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ছাত্র আন্দোলন ঢেউ ভারত-পাকিস্তানে !

এম এইচ বাচ্চু : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে দেশ ত্যাগে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৫ আগস্ট) তিনি দেশ ত্যাগ করে বর্তমানে ভারতে আশ্রয় নিয়েছেন। তার পদত্যাগের মধ্যেদিয়ে শেখ হাসিনা সরকারের টানা সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। ইতোমধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে চারটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। আন্তর্জাতিক আদালতে একটি মামলায় প্রতিবেদন দাখিলে দিন ধার্য করা হয়েছে আগামী ১৫ সেপ্টেম্বর। এছাড়া শেখ হাসিনা সরকারের কয়েকজন মন্ত্রীকেও গ্রেপ্তার করা হয়েছে। শুরু হয়েছে হত্যা, গুম ও খুনের বিচার। 

দেশের ছাত্র আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়েছে ভারত, পাকিস্তানেও। ৩ দিন ধরে চলছে বাংলাদেশের পার্শ্ববর্তী কলকতায় নারীদের আন্দোলন এ আন্দোলন ছড়িয়ে গোটা কলকাতায়। নারীদের এ আন্দোলন বাংলাদেশ ছাত্র আন্দোলন থেকে অনুপ্রাণিত মনে করছে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

পাকিস্তানে আন্দোলনের ডাক দিয়েছেন দেশটির শিক্ষার্থীরা। দেশের সংবিধান পুনরুদ্ধার এবং ছাত্র সংঘগুলোকে উজ্জীবিত কারর লক্ষ্যে প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ছাত্র শাখা এই আন্দোলনের ডাক দিয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আগামী ৩০ আগস্টের মধ্যে মুক্তি দিতে বর্তমান সরকারকে আল্টিমেটাম দিয়েছে পাকিস্তান স্টুডেন্ট ফেডারেশন (পিএসএফ)।

স্থানীয় সংবাদমাধ্যম ডন বলেছে, স্পষ্টতই শেখ হাসিনা সরকারের পতন ঘটানো বাংলাদেশি ছাত্রদের আন্দোলনে প্রভাবিত হয়ে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ছাত্র শাখা ইনসাফ স্টুডেন্ট ফেডারেশন (আইএসএফ) বিক্ষোভের ডাক দিয়েছে।

শুক্রবার (১৬ আগস্ট) পেশোয়ার প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে আইএসএফ খাইবার পাখতুনখোয়া সভাপতি আশফাক মারওয়াত বলেছেন, সংবিধান কার্যকরভাবে স্থগিত করা হয়েছে এবং ব্যাপক মুদ্রাস্ফীতি ও বেকারত্ব সৃষ্টি হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি একটি মৌলিক সমস্যা হিসেবে রয়ে গেছে। দেশজুড়ে নিপীড়িত মানুষের দ্বারা বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। 

আইএসএফ সভাপতি দাবি করেন, বলপূর্বক গুম ও অপহরণের একটি অন্তহীন চক্র শুরু হয়েছে। দেশের সবচেয়ে জনপ্রিয় নেতাকে অন্যায়ভাবে এক বছর ধরে কারারুদ্ধ করা হয়েছে এবং অগণিত ছাত্র ও রাজনৈতিক কর্মী কোনো সুষ্ঠু কারণ ছাড়াই কারাগারে বন্দি করা হয়েছে। 

আশফাক মারওয়াত আরও বলেন, ‘পাকিস্তান ছাত্র আন্দোলন’শুরু করা ছাড়া আর কোনো বিকল্প নেই। শিগগিরই একটি অ্যাকশন কমিটি গঠন করা হবে। এই কমিটি লক্ষ্য অর্জনের জন্য সংবিধান ও আইনের কাঠামোর অধীনে কাজ করবে। তিনি অবিলম্বে ইমরান খান ও সব রাজবন্দিদের মুক্তির দাবি জানান তিনি।

৯ আগস্ট ভারতে পশ্চিমবঙ্গের কলকাতায় আরজি কর হাসপাতালে এক শিক্ষানবীশ চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে রাজ্যজুড়ে নারীরা আন্দোলন করছে। আন্দোলনের এক পর্যায়ে রাত দখলের কর্মসূচিও পালন করেছে তারা। ভারতের স্বাধীনতা দিবসের আগেরদিন ১৪ আগস্ট মাঝরাতে নারীরা স্বাধীনতা ও নিরাপত্তার দাবিতে কলকাতাসহ রাজ্যর বিভিন্ন প্রান্তে প্রতিবাদ মিছিলে নেমেছে।

বুধবার (১৪ আগস্ট) রাতে সবার মুখে মুখে ছিল ‘রাত দখল’(রিক্লেম দ্য নাইট) এর ডাক। এ অন্দোলনের সূচনা হয় স্যোশাল মিডিয়ায়। চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে সোশ্যাল মিডিয়াতে সরব হওয়া অনেকের মধ্যে ছিলেন রিমঝিম সিনহা নামের এক নারী। তিনিই প্রথম রাতে এক কর্মসূচির ডাক দিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন। ২০২০ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেন রিমঝিম। বর্তমানে তিনি গবেষণায় নিয়োজিত।
আর জি কর কাণ্ডে উত্তাল গোটা রাজ্য। দফায়-দফায় আন্দোলনে নেমেছে বাম-বিজেপি-কংগ্রেস। প্রাক স্বাধীনতার রাতে ‘রাত দখল’কর্মসূচি নিয়েছে রাজ্যের মহিলারা। 

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবি নিয়ে মাঠে নামছে বিজেপি।

বিজেপির রাজ্য সভাপতি ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার ঘোষণা অনুযায়ী, শুক্রবার থেকে মমতা পদত্যাগের দাবিতে মাঠে তারা। রাজ্য বিজেপি আর জি কর হাসপাতালের কাছে অবস্থান ধর্মঘট পালন করে। পাশাপাশি শুক্রবার বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজ্যব্যাপী সড়ক অবরোধ কর্মসূচি পালন করে। বিকেল ৪টার পর রাজ্য বিজেপির নারী মোর্চা মোমবাতি নিয়ে মিছিল করে। এই মিছিল যায় মুখ্যমন্ত্রী মমতার কালীঘাটের বাসভবন পর্যন্ত।
সুকান্ত মজুমদার জানিয়েছেন, মমতার পদত্যাগের দাবিতে রাজ্য বিজেপি আন্দোলন অব্যাহত রাখবে। সামনের দিনগুলোয় তারা বিভিন্ন কর্মসূচি ঘোষণা করবে।

এমন পরিস্থিতিতে বিরোধী আন্দোলনের সঙ্গে বাংলাদেশের ছাত্র আন্দোলনের তুলনা টানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর জি কর ইস্যুতে বিরোধীদের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ এনে তাঁর খোঁচা, বাংলাদেশে একটা ঘটনা ঘটে গেছে। ভেবেছেন সেই ঘটনা টেনে এনে যদি ক্ষমতা দখল করতে পারেন। শুনে রাখুন, আমার ক্ষমতার মায়া নেই।’

আরজি কর-কাণ্ডে দোষিদের ফাঁসি চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার (১৬ আগস্ট) ডোরিনা ক্রসিংয়ের মঞ্চে তিনি বলেন, সারা রাত ঘুমাইনি। জেগে ছিলাম, কখন শান্তি ফিরে আসবে। তিনি গান্ধীজির পথে থেকে অহিংস আন্দোলনেরও ডাক দেন ।

তদন্ত প্রসঙ্গে মমতাবলেন, আমি চাই না কুৎসা করতে। সিবিআই তদন্ত করছে। সেটা বিচারাধীন। আইন হাতে নেবেন না। দোষীদের ফাঁসি চাই। রাম-বামের চক্রান্ত ব্যর্থ করুন। কুৎসাকারীদের ব্যর্থ করুন। দোষীদের শাস্তি দেওয়া হোক। আমি নির্দেশ দিইনি বলে দলের কেউ মুখে খোলেননি।  তিনি এও দাবি তোলেন, রোববারের মধ্যে দোষীদের শাস্তি দেওয়া হোক।
মমতা বলেন, আমি যত শান্ত থাকি, আপনাদের মঙ্গল। আমাকে আঘাত করলে আমি হয়ে যাই টর্নেডো, সাইক্লোন। নিজেকে কেয়ার করি না। মানুষকে কেয়ার করি। যাঁরা দোষী, তাঁদের কথা না বলে আমাকে মারতে যান। কিছু রয়েছে যদু বংশ। তাদের কাজ বদনাম করে দেওয়া। 

বিজেপিকে কটাক্ষ করে মমতা বলেন, অপপ্রচার করেছেন আপনারা। বিজেপি নেতা কলকাতা পুলিশের কমিশনারকে বলছেন কুকথা। বিজেপির হাতের তামাক খাচ্ছে কংগ্রেস, সিপিএম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়