শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৬ জুলাই, ২০২৪, ০৫:৩২ বিকাল
আপডেট : ২৬ জুলাই, ২০২৪, ০৫:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেক্সিকোর মাদক সম্রাট ‘এল মায়ো’ মার্কিন হেফাজতে

রাশিদুল ইসলাম: [২] মার্কিন বিচার বিভাগের মতে, মেক্সিকোর সিনালোয়া ড্রাগ কার্টেলের সহ-প্রতিষ্ঠাতা এবং কথিত বর্তমান নেতা ইসমায়েল ‘এল মায়ো’ জাম্বাদা মার্কিন হেফাজতে রয়েছেন। সিএনএন

[৩] অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, কার্টেলের সহ-প্রতিষ্ঠাতা জোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমানের ছেলে এবং কার্টেলের আরেক অভিযুক্ত নেতা জোয়াকিন গুজম্যান লোপেজও ফেডারেল হেফাজতে রয়েছেন।

[৪] গারল্যান্ড বলেন, উভয় ব্যক্তিই কার্টেলের অপরাধমূলক ক্রিয়াকলাপের নেতৃত্ব দেওয়ার জন্য বেশ কয়েকটি অভিযোগের মুখোমুখি হচ্ছেন, যার মধ্যে রয়েছে ‘মারাত্মক ফেন্টানাইল উৎপাদন এবং পাচার নেটওয়ার্ক’। একটি মার্কিন কূটনৈতিক সূত্র যা এই মামলা সম্পর্কে অবহিত তারা বিষয়টি নিশ্চিত করেছে। 

[৫] সিনালোয়া কার্টেল, মেক্সিকোর রাজ্যের নামে নামকরণ করা হয়েছে যেখানে এই গ্যাংটি গঠিত হয়েছিল, বিশ্বের সবচেয়ে শক্তিশালী মাদক-পাচারকারী গ্রুপগুলির মধ্যে এটি একটি, যা ফেন্টানাইল, মেথামফেটামিন এবং হেরোইন মার্কিন যুক্তরাষ্ট্রে পাচারের জন্য পরিচিত।

[৬] মেক্সিকোর ইতিহাসের অন্যতম কুখ্যাত মাদক পাচারকারী জাম্বাদার বিরুদ্ধে সর্বশেষ অভিযোগ আনা হয়েছিল ফেব্রুয়ারিতে। মার্কিন বিচার বিভাগ অনুসারে, এটি তাকে ফেন্টানাইলযুক্ত একটি পদার্থ তৈরি ও বিতরণের ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করেছে।

[৭] ফেডারেল প্রসিকিউটররা জানিয়েছেন, ২০১৮ সালে বিচারে দোষী সাব্যস্ত হওয়ার কারণে গুজম্যানের নাম এই বছর দাখিল করা সুপারসিডিং অভিযোগ থেকে সরানো হয়েছিল। অভিযোগ অনুযায়ী, ১৯৮৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত, জাম্বাদা ‘বিশাল পরিমাণ মাদকদ্রব্য’ আমদানি ও বিতরণ করেছে, যার ফলে বিলিয়ন ডলার লাভ হয়েছে।

[৮] ফেডারেল প্রসিকিউটররা আরো বলছেন যে তিনি ‘পরিবহন রুট এবং গুদাম’ পাওয়ার জন্য লোকদের নিয়োগ করেছিলেন মাদক আমদানি এবং সঞ্চয় করার জন্য, হিট ম্যান বা সিকারিওদের সাথে, মেক্সিকোতে অপহরণ এবং খুন করার জন্য ‘কারটেলকে হুমকি দেওয়া প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য।’

[৯] মার্কিন বিচার বিভাগ বলছে, গুজমান লোপেজের বাবাকে ২০১৮ সালে ব্রুকলিনে একটি ফেডারেল জুরি দোষী সাব্যস্ত করে এবং ৩০ বছরের জেলে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছিল। 

[১০] প্রবীণ গুজম্যানকে ১৯৯৩ সালে হত্যা ও মাদকের অভিযোগে গ্রেপ্তার করা হয় কিন্তু ২০০১ সালে জেলের রক্ষীদের ঘুষ দিয়ে একটি লন্ড্রি ট্রাকে করে সে পালিয়ে যেতে সমর্থ হয়। তিনি ২০১৪ সালে আবার গ্রেপ্তার হন এবং আবার পালিয়ে যান। গুজমানকে ২০১৬ সালে তৃতীয়বার গ্রেপ্তার করা হয়েছিল এবং তারপরে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল।

[১১] জাম্বাদার ছেলে, ভিনসেন্ট জাম্বাদা নিব্লা, খুন এবং অপহরণের আদেশ দেওয়ার কথা স্বীকার করেছেন এবং ২০১৯ সালে শিকাগোর একটি ফেডারেল বিচারক তাকে ১৫ বছরের সাজা দেন। ২০০৯ সালে মেক্সিকোতে যখন তাকে গ্রেপ্তার এবং ২০১০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার পর তাকে সেখানে কারারুদ্ধ করা হয়। তখন তিনি কার্টেলের একজন উচ্চ-পদস্থ নেতা ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়