শিরোনাম
◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন ◈ শামা ওবায়েদ ও শহিদুল ইসলাম বাবুলের সমস্ত পদ স্থগিত করেছে বিএনপি ◈ শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দাঁড়াল বত্রিশে ◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ১১:২৮ রাত
আপডেট : ১৫ জুলাই, ২০২৪, ১১:২৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গোপন নথি রাখার মামলা খারিজ

এল আর বাদল: [২] রাষ্ট্রীয় গোপন নথি নিজ বাড়িতে রাখার অভিযোগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা খারিজ করেছেন এই মামলা তদারককারী বিচারক।

[৩] যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক অ্যালিন ক্যানন সোমবার এক রায়ে গোটা মামলাটিই খারিজ করে বলেছেন, এই মামলা যিনি করেছিলেন, সেই বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথের নিয়োগ সংবিধানসম্মত ছিল না। বিডিনিউজ

[৪] প্রেসিডেন্ট বিশেষ কাউন্সেলের পদে স্মিথের নাম ঘোষণা করেননি কিংবা সিনেটও তার নিয়োগ নিশ্চিত করেনি। ফলে তার নিয়োগ বৈধ নয় এবং তা সংবিধানের নিয়োগ সংক্রান্ত বিধির লঙ্ঘনও।

[৫] বিচারক ক্যানন খুবই আকস্মিকভাবে এমন একটি ফৌজদারি মামলার এই বিস্ময়কর রায় দিলেন, যে মামলাটি রিপাবলিকান সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য নির্বাচনের এই সময়ে সব আইনি হুমকির মধ্যে সবচেয়ে বিপজ্জনক হিসাবেই দেখা হচ্ছিল।

[৬] উইসকনসিনে রিপাবলিকান দলের জাতীয় সম্মেলন শুরু হয়েছে সোমবার। সম্মেলনের প্রথম দিনেই এল ট্রাম্পের বিরুদ্ধে মামলা খারিজের এই রায়।

[৭] ট্রাম্প একজন প্রেসিডেন্ট হিসেবে দায়মুক্তি পাওয়ার অধিকার রাখেন এই যুক্তিতে ফেডারেল আদালতে গোপন নথি মামলা খারিজের আবেদন করেছিলেন আইনজীবীরা।

[৮] ট্রাম্প চেয়েছিলেন এই মামলায় বিচার ২০২৪ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পরে করা হোক। যদিও নির্বাচনের আগে বিচারের সম্ভাবনা ছিল কমই। এর মধ্যে বিচারক ক্যাননের রায়ে ট্রাম্পের একটি বড় আইনি হুমকি দূর হল। তবে বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথের টিম যে এ রায়ের বিরুদ্ধে আপিল করবে সেটি একরকম নিশ্চিত।

[৯] ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি মার-এ-লাগোতে তল্লাশি চালিয়ে গতবছর বহু গুরুত্বপূর্ণ ও গোপন রাষ্ট্রীয় নথি জব্দ করা হয়। এসব নথির মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এবং এফবিআই এর জাতীয় নিরাপত্তা সংক্রান্ত নথিও ছিল।

[১০] হোয়াইট হাউস ছাড়ার পর রাষ্ট্রীয় এসব গোপন নথি নিজের কাছে রেখে দেওয়ার কারণে গতবছর জুনে অভিযুক্ত হন ট্রাম্প। এই নথিগুলো উদ্ধার করতে আসা কর্মকর্তাদেরকে ট্রাম্প মিথ্যা বলেছিলেন বলেও অভিযোগ আছে।

[১১] তবে এ সব অভিযোগেই ট্রাম্প দোষ অস্বীকার করেছেন। অন্য আরও ৩৭টি অভিযোগেও ট্রাম্প দোষ অস্বীকার করেছেন। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার দৌড়ে নামা ট্রাম্পের জন্য এসব মামলাই একের পর এক আইনি ধাক্কা।

[১২] সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অর্থ দেওয়ার মামলায় ট্রাম্প বিচারে দোষী সাব্যস্ত হয়েছেন। আবার ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারির দাঙ্গা এবং ২০২০ সালের নির্বাচনী ফলকে চ্যালেঞ্জ করার চেষ্টার ঘটনায়ও মামলার মুখে আছেন ট্রাম্প। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়