শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৩ জুলাই, ২০২৪, ০৮:২০ রাত
আপডেট : ১৪ জুলাই, ২০২৪, ০১:৪৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানে প্রদেশভিত্তিক 

ভারতে কোটা উপজাতি, জাতভিত্তিক, অন্যান্য অনগ্রসরদের জন্যে 

সালেহ ইমরান: [২] পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে সমতার ভিত্তিতে এগিয়ে নিতে কর্মসংস্থানসহ বিভিন্ন ক্ষেত্রে সুবিধা দিতে বিভিন্ন দেশেই কোটা ব্যবস্থা প্রচলিত আছে। বাংলাদেশে স্বাধীনতার পরপরই কোটা ব্যবস্থা চালু হয়। ১৯৭২ থেকে ’৭৬ সাল পর্যন্ত ৮০ শতাংশ পদে কোটার মাধ্যমে নিয়োগ দেয়া হতো। ১৯৭৬ সালের পর মেধার ভিত্তিতে নিয়োগ ৪০ শতাংশে উন্নীত করা হয়। এরপর ১৯৮৫ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে ৪৫ শতাংশ পদে মেধার ভিত্তিতে নিয়োগ শুরু হয়। 

[৩] এই কোটার মধ্যে রয়েছে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা, ১০ শতাংশ নারী, ১০ শতাংশ জেলা কোটা ও ৫ শতাংশ ক্ষুদ্র নৃ-গোষ্ঠি। পরে ১ শতাংশ প্রতিবন্ধিদের জন্য সংরক্ষণ করা হলে মোট কোটার অংশ দাঁড়ায় ৫৬ শতাংশ। শিক্ষা ও চাকরি উভয় ক্ষেত্রেই এই কোটা সুবিধা নেয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই।

অন্যান্য দেশে প্রচলিত কোটা সুবিধা : 

[৪] ভারত : দেশটিতে সরকারি চাকরির ৬২.৪ শতাংশ নিয়োগ হয় কোটার ভিত্তিতে। উপজাতি, জাতভিত্তিক, অন্যান্য অনগ্রসর ও অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য কোটা সংরক্ষণ করা আছে। এর মধ্যে উপজাতিদের জন্য ৭.৪, জাতভিত্তিকদের জন্য ১৮, অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য ১০, সংখ্যালঘু ও অন্যান্য অনগ্রসরদের জন্য ২৭ শতাংশ কোটা সংরক্ষিত আছে। তবে দেশটিতে কোটার জন্য রয়েছে সুষ্ঠু ব্যবস্থা। একটি পরিবার থেকে মাত্র একজনই এই কোটা সুবিধা ভোগ করতে পারে। আবার উচ্চশিক্ষার জন্য কেউ কোটা নিলে চাকরির ক্ষেত্রে সে আর কোটা সুবিধা পাবে না।  

[৪.১] পাকিস্তন : দেশটিতে সরকারি চাকরিতে মাত্র ৭.৫ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ হয়। বাকি ৯২.৫ শতাংশ বিভিন্ন কোটার ভিত্তিতে নিয়োগ হয়। দেশটিতে মূলত বিভিন্ন প্রদেশের জন্য কোটা নির্ধারিত আছে। চাকরির ক্ষেত্রে সবচেয়ে বেশি কোটা সংরক্ষিত আছে পাঞ্জাব প্রদেশের জন্য। সিন্ধু প্রদেশের জন্য দ্বিতীয় সর্বোচ্চ ১৯ শতাংশ কোটা রয়েছে। 

[৬]  নেপাল : সরকারি চাকরিতে সংরক্ষিত কোটা ৪৫ শতাংশ। নারী, দলিত, প্রতিবন্ধি ও প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দারা রয়েছে এই সংরক্ষিত কোটার আওতায়। 

[৫.৪] মালয়েশিয়া : মালয়েশিয়ায় উচ্চশিক্ষার ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ মালয় জনগোষ্ঠির জন্য সংরক্ষিত আছে ৫৫ শতাংশ কোটা। তবে সার্বিকভাবে উচ্চশিক্ষা, চাকরি, স্বল্পমূল্যে বাসস্থানসহ সকল ক্ষেত্রে সুবিধার ৬০ শতাংশ ভোগ করে এই জনগোষ্ঠি। এছাড়া উচ্চশিক্ষায় ১৯ শতাংশ চীনা এবং ৪ শতাংশ ভারতীয়দের জন্য আসন সংরক্ষিত আছে। 

[৫.৫] জাপান : আদিবাসী ও কোরীয়দের সরকারি চাকরিতে বিশেষ সুবিধা দেয়া হয়। এছাড়া ব্যক্তি মালিকানা ও বেসরকারি প্রতিষ্ঠানে আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা রয়েছে। শুধু চাকরি নয়, অনগ্রসর জনগোষ্ঠির জন্য জাপানে কম মুনাফায় ব্যাংক ঋণ, শুল্ক অব্যাহতি, এমনকি বিনা বেতনে স্কুল-কলেজে অধ্যায়নের সুযোগও দেয়া হয়। 

[৬] মূলত অনগ্রসর জনগোষ্ঠির আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে এই কোটা ব্যবস্থা প্রচলন করা হয়। তবে সময়ের সাথে ওই জনগোষ্ঠির অবস্থার উন্নতি হলে এই ব্যবস্থার সংস্কারও করা হয়। (সূত্র : বিবিসি, হিন্দুস্থান টাইমস, ডন, আসাম অনলাইন

  • সর্বশেষ
  • জনপ্রিয়