শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ০৪:৫৪ দুপুর
আপডেট : ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৭:১৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার গ্যাস সরবরাহ হ্রাসের পর জরুরি বৈঠকে বসেছেন ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রীরা

লিহান লিমা: [২] রুবেল রাশিয়ার গ্যাসের মূল্য পরিশোধ অন্যথায় সরবরাহ বন্ধের সম্মুখীন হওয়া, এই দুই সংকটের সম্মুখীন হওয়ায় সোমবার জরুরি আলোচনায় বসেছে ইউরোপিয় ইউনিয়নের দেশগুলোর জ্বালানি মন্ত্রীরা। রুবেলে অর্থ দিতে অস্বীকৃতি জানানোয় রাশিয়া গত সপ্তাহে বুলগেরিয়া এবং পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। রয়টার্স

[৩] অন্য ইউরোপীয় দেশগুলোকেও এই মাসের মধ্যে যে কোনো সিদ্ধান্তে পৌঁছানোর আলটিমেটাম দেয়া হয়েছে। জার্মানি কোম্পানিগুলোকে অর্থপ্রদানের অনুমতি দেয়ার বিষয়টি বিবেচনা করছে। হাঙ্গেরি বলেছে তারা রাশিয়ার প্রক্রিয়া মানতে পারে। 

[৪] মস্কো বলেছে বিদেশী গ্যাস ক্রেতাদের অবশ্যই ব্যক্তিগত মালিকানাধীন রাশিয়ান ব্যাংক গ্যাজপ্রম ব্যাংকে একটি অ্যাকাউন্টে ইউরো বা ডলার জমা দিতে হবে, যা এটিকে রুবেলে রূপান্তর করবে। রুবেলে অর্থপ্রদান করা হলে এটি রাশিয়ার অর্থনীতিকে নিষেধাজ্ঞার প্রভাব থেকে রক্ষা করতে ভূমিকা রাখবে। 

[৫] ইউরোপীয় কমিশন দেশগুলিকে বলেছে রাশিয়ার শর্ত মানলে তা ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাগুলি লঙ্ঘন করতে পারে। তবে সেই সঙ্গে আরো বলেছে, যদি অর্থ প্রদান প্রক্রিয়া যদি ইউরোতে করা হয় এবং রুবেলে রুপান্তর করার আগেই সম্পন্ন হয় তাহলে এটি লঙ্ঘন হবে না।   

[৬] ইইউর মোট গ্যাসের ৪০ শতাংশ ও তেল আমদানির ২৬ শতাংশ রাশিয়া সরবরাহ করে। ইউরোপীয় কমিশন এই মাসের শেষের দিকে ২০২৭ সালের মধ্যে রাশিয়ান জীবাশ্ম জ্বালানির উপর ইউরোপের নির্ভরতা শেষ করার পরিকল্পনা উন্মোচন করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়