শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৩:৫৪ দুপুর
আপডেট : ১২ জুলাই, ২০২৪, ১১:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেড় ডলারের এক লেজার হিটে নিশ্চিহ্ন হবে ড্রোন, দক্ষিণ কোরিয়ায় ব্যাপক উৎপাদন 

রাশিদুল ইসলাম: [২] ছোট আকারের ড্রোন বা মাল্টিকপ্টার নির্দিষ্ট দূরত্বের আয়ত্তে এলে দক্ষিণ কোরিয়ার তৈরি লেজার গান থেকে নিক্ষেপিত লেজার বা রশ্মি তা নিশ্চিহ্ন করে দেবে। একটি লেজার হিটে খরচ পড়বে মাত্র দেড় মার্কিন ডলার। সিএনএন

[৩] দক্ষিণ কোরিয়া এধরনের লেজার গানের ব্যাপক উৎপাদনে যাচ্ছে। এধরনের লেজার অস্ত্র পরীক্ষায় সফলতা পাওয়া গেছে। লেজার অস্ত্রের নাম দেওয়া হয়েছে ব্লক-আই। ৬৩ মিলিয়ন ডলার বিনিয়োগের পর ৫ বছরের গবেষণায় এ লেজার অস্ত্র তৈরি করা সম্ভব হয়েছে। 

[৪] দক্ষিণ কোরিয়ার ডিফেন্স অ্যাকুইজিশন প্রোগ্রাম এ্যাডমিনেস্ট্রেশন এ তথ্য দিলেও এধরনের লেজার অস্ত্রের দাম কত পড়বে তা কিছু বলেনি। 

[৫]  জাহাজ থেকে এধরনের লেজার অস্ত্র নিক্ষেপের আগে রাডার দিয়ে ড্রোন বা মাল্টিকপ্টার বা ডিভাইস চিহ্নিত করা হয়। অদৃশ্য ধরনের এ লেজার নিক্ষেপে কোনো শব্দ হয় না।

[৬] ভবিষ্যতে এধরনের লেজার অস্ত্র উন্নতমানের করতে পারলে তা আরো বড় ধরনের টার্গেট, বিমান বা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে আঘাত হানা সম্ভব হবে বলে অস্ত্র নির্মাতারা বলছেন। এমনকি এধরনের লেজার অস্ত্র ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে ‘গেম চেঞ্জার’ হিসেবে বিবেচিত হতে পারে। 

[৭] ইউক্রেন, সিরিয়া, ইরাক, গাজা ও লিবিয়া যুদ্ধে সস্তা ধরনের ড্রোন দিয়ে ট্যাংকসহ মাল্টিমিলিয়ন ডলারের মূল্যের অস্ত্র ঘায়েল করা সম্ভব হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়