শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৭:১৪ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৭:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের জান্তাকে বিরোধীদের সঙ্গে আলোচনার আহ্বান চীনের

ইমরুল শাহেদ: ২০২১ সালে সামরিক বাহিনী দেশটির ক্ষমতা ছিনতাইয়ের পর এই প্রথম চীনের পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে মিয়ানমার সফরে রয়েছেন। তিনি বিরোধীদের সঙ্গে আলোচনার জন্য জান্তাদের আহবান জানিয়েছেন। মিয়ানমার সামরিক বাহিনীকে অঙ্গুলীমেয় যে ক’জন বিদেশি সমর্থন জানাচ্ছে চীন তাদের অন্যতম। তারা ক্ষমতাচ্যুত অং সান সুচিকে ক্ষমতায় ফিরিয়ে আনার চেষ্টা না করে উল্টো সামরিক বাহিনীকে অস্ত্র দিয়ে সহায়তা করছে। ইয়ন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জাই আশা করেন, সকল দল ‘যৌক্তিক পরামর্শ মেনে চলা’ এবং ‘রাজনৈতিক পুনর্মিলন অর্জনের চেষ্টা করা’র নীতির মধ্যে থাকবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উন্না মং লেউইনকে বলেছেন, চীন আন্তরিকভাবেই মিয়ানমার রাজনৈতিক ও সামাজিকভাবে স্থিতিশীল হউক। ওয়াং পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকে যোগ দিতে মিয়ানমারে রয়েছেন। বৈঠকে যোগ দিয়েছেন কম্বোডিয়া, থাইল্যান্ড, লাওস ও ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রীরা। 

জান্তা সরকারের একজন মুখপাত্র মন্তব্য করেন, চীনের এই আবহাবানের পর সামরিক বাহিনী ও ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির মধ্যে আলোচনা ‘অসম্ভব’ কিছু নয়। 

মিয়ানমারের প্রতিবেশীদের উদ্বেগ, দেশটির ক্রমবর্ধমান বেসামরিক অস্থিরতার ফলে সামরিক বাহিনী এবং তার বিরোধীদের মধ্যে আলোচনার চেষ্টা এবং জাম্পস্টার্ট করার জন্য একজন আঞ্চলিক রাষ্ট্রদূতের সফরের উপর গুরুত্ব আরোপ করেন। 

প্রায় এক ঘরে হয়ে পড়া জান্তা প্রধান পশ্চিমা অবরোধের কারণে চীন ও রাশিয়ার মুখাপেক্ষী হয়ে পড়েছে। মিয়ানমারের চীনপন্থী জাতিগোষ্ঠীগুলো গত মে মাসেই বলেছে, রক্তপাত থামাত হলে জান্তা সরকারকে বিরোধীদের সঙ্গে আলোচনায় বসতে হবে।   

  • সর্বশেষ
  • জনপ্রিয়