শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২৪, ০৯:২৭ রাত
আপডেট : ১০ জুলাই, ২০২৪, ০৩:৫১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মানে ভূষিত ভারতের প্রধানমন্ত্রী মোদি

(বাঁ দিকে) মোদি এবং পুতিন। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

ইকবাল খান: [২] মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্ল’-এ ভূষিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারত-রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য মোদীর হাতে এই সম্মাননা তুলে দিলেন পুতিন।

[৩] আনন্দবাজার জানায়, ইউক্রেন যুদ্ধের মধ্যে এই পদক্ষেপ নয়াদিল্লি-মস্কো মৈত্রীকে নতুন মাত্রা দিল বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

[৪] পুতিনের হাত থেকে সম্মান গ্রহণের পর নরেন্দ্র মোদি বলেন, ‘‘১৪০ কোটি ভারতবাসীর জন্য এই সম্মান দুই দেশের মধ্যেকার শতাব্দীপ্রাচীন বন্ধুত্বের প্রতিফলন।’’ গত ২৫ বছরের পুতিন জমানায় ভারত-রাশিয়া সম্পর্ক আরও নিবিড় হয়েছে বলে দাবি করেন তিনি।

[৫] প্রসঙ্গত, রাশিয়ার ঐতিহাসিক এবং ঐতিহ্যবাহী সম্মাননা ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্ল’। জার জমানায় সেন্ট অ্যান্ড্রুর সম্মানে ১৬৯৮ সালে এই সম্মান চালু হয়েছিল। রাশিয়ার ঐতিহ্য, গৌরবকে তুলে ধরতে বিজ্ঞান, সংস্কৃতি, কলাসহ নানা বিভাগে ব্যতিক্রমী ভূমিকার জন্য মূলত এই সম্মান দেওয়া হয়। পাশাপাশি, রাশিয়ায় স্বার্থে বিদেশি কোনও ব্যক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার জন্যও এই সম্মাননা দেওয়া হয়। 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়