শিরোনাম

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২৪, ১১:২৫ দুপুর
আপডেট : ০৯ জুলাই, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পোল্যান্ড সীমান্তে চীন-বেলারুশের সেনাদের যৌথ মহড়া

সাজ্জাদুল ইসলাম: [২] ‘ঈগল অ্যাসাল্ট’ নামের ১১ দিনব্যাপি এ সামরিক মহড়া গত সোমবার শুরু হয়েছে। এমন এক স্থানে এই যৌথ মহড়া শুরু হয়েছে, সেটি হল পশ্চিমা সামরিক জোট ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের উত্তর সীমান্ত। সূত্র : দ্য গার্ডিয়ান

[৩] এই মহড়া ঘিরে কিছু ছবি প্রকাশ করেছে বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাতে দেখা গেছে, গত শনিবার চীনের সেনারা বেলারুশে পৌঁছেছে। মন্ত্রণালয় জানিয়েছে, এই মহড়ায় সন্ত্রাসবিরোধী যৌথ প্রশিক্ষণে অংশ নেবেন দুই দেশের সেনারা। মহড়া চলবে ১৯ জুলাই পর্যন্ত।

[৪] বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, এই মহড়ার মধ্য দিয়ে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে অভিজ্ঞতা বিনিময় হবে। দুই বাহিনীর মধ্যে সমন্বয়ও বাড়বে। এ ছাড়া সেনাদের যৌথ প্রশিক্ষণের ক্ষেত্রে চীন ও বেলারুশের সম্পর্ক আরও উন্নয়নের একটি ভিত্তি তৈরি হবে।

[৫] চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রোববার এক বিবৃতিতে জানিয়েছে, বেলারুশের ব্রেস্ট এলাকায় এই মহড়ায় দুই দেশের সেনারা জিম্মি মুক্ত করার অভিযান ও সন্ত্রাসবিরোধী অভিযানের প্রশিক্ষণে অংশ নেবেন। এর একটি লক্ষ্য হলো, দুই বাহিনীর মধ্যে প্রশিক্ষণ ও সমন্বয়ের সক্ষমতা বাড়ানো।

[৬] সম্প্রতি চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করতে বেইজিং গিয়েছিলেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রজেজ দুদা। ওই সফরের পর পোল্যান্ড ও চীন সম্পর্কের প্রশংসা করে দুদা বলেছিলেন, ‘চীনের প্রেসিডেন্ট আমাকে বন্ধু বলে ডেকেছেন। এতে আমি খুবই খুশি।’ সম্পাদনা: রাশিদ 

এসআই/আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়