শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৫:২৮ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৫:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২ ট্রিলিয়ন ডলারের ‘হালাল’ খাবারের বাজার দখলে নামছে দক্ষিণ কোরিয়ার এসপিসি গ্রুপ

রাশিদ রিয়াজ : দক্ষিণ কোরিয়ার খাদ্য জায়ান্ট এসপিসি গ্রুপ মালয়েশিয়ায় বিনিয়োগের লক্ষ্য হিসেবে বেছে নিয়েছে ২ ট্রিলিয়ন ডলারের বৈশ্বিক হালাল খাদ্য বাজারের উল্লেখযোগ্য ভূমিকা নিতে। এসপিসি গ্রুপ বলেছে যে তারা সিঙ্গাপুরের সীমান্তবর্তী মালয়েশিয়ান রাজ্য জোহরে একটি হালাল-খাবার তৈরির কারখানা তৈরি করতে ৪০ বিলিয়ন ওয়ান (প্রায় ৩০ মিলিয়ন ডলার) বিনিয়োগ করার পরিকল্পনা করেছে। দক্ষিণ কোরিয়ার মিডিয়া জানিয়েছে যে অবস্থানটি, একটি সমুদ্রবন্দর সহ, কারখানাটিকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যে পণ্য পাঠানোর একটি চ্যানেল হিসেবে গড়ে তুলবে। ফোর্বস

এই চুক্তির নেতৃত্বে রয়েছেন এসপিসি গ্রুপের চেয়ারম্যান হুর ইয়ং-ইনের বড় ছেলে হুর জিন-সু, যিনি দক্ষিণ কোরিয়ার "ফ্র্যাঞ্চাইজি কিং" নামে পরিচিত। জিন-সুকে ডিসেম্বরে প্যারিস ক্রসেন্টের সভাপতি মনোনীত করা হয়েছিল, এসপিসি গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান যা প্যারিস ব্যাগুয়েট বেকারি ক্যাফে ফ্র্যাঞ্চাইজি ব্র্যান্ড পরিচালনা করে।

এসপিসি গ্রুপ ১,৮০০টি ডানকিন ডোনাটস আউটলেট এবং বাস্কিন রবিনস আইসক্রিম পার্লারের পাশাপাশি কোরিয়াতে পাসকুচি (ইতালীয় ক্যাফে), দ্য ওয়ার্ল্ড ভাইন (ওয়াইন), জাম্বা জুস (স্মুদি) এবং নিউ ইয়র্ক বার্গার হাউস শেক শ্যাক পরিচালনা করে। 

কারখানাটি ১০০ ধরনের রুটি, কেক এবং সস তৈরি করবে। সবই ইসলামিক আইন অনুযায়ী তৈরি করা হবে। আগামী বছরের জুনে কারখানার কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এসপিসি গ্রুপ মালয়েশিয়ার বারজায়া ফুড-এর সাথে একটি ৫০-৫০ যৌথ বিনিয়োগে যাচ্ছে। যা মালয়েশিয়ায় স্টারবাকস কফি শপ এবং সেভেন-ইলেভেন কনভেনিয়েন্স স্টোর পরিচালনা করে।

কুয়ালালামপুর-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ মালয়েশিয়ার গবেষণার সিনিয়র ডিরেক্টর আলিজান মাহাদি বলেছেন, মালয়েশিয়ার খাদ্য খাতে হালাল হাব একটি গুরুত্বপূর্ণ কৌশল। মালয়েশিয়ার হালাল খাবারের প্রশংসাপত্রের জন্য কিছু সেরা মান রয়েছে এবং তাই এটি মুসলিম বিশ্বের মধ্যে স্বীকৃত।

কুয়ালালামপুরের কর্মকর্তারা ১৯৭৪ সাল থেকে হালাল খাবারের মানসম্মত করার জন্য কাজ করেছেন, তখন থেকে দেশটির প্রধানমন্ত্রীর অফিসের গবেষণা শাখা হালাল প্রশংসাপত্র ইস্যু করা শুরু করে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি ২০০০ সালে তার প্রথম হালাল মান প্রকাশ করে, অন্যান্য মুসলিম দেশগুলির চেয়ে এগিয়ে। মালয়েশিয়ান সরকারের ইসলামিক ট্যুরিজম সেন্টার বলছে, মানগুলি একটি ‘কুটির শিল্প’কে একটি ‘স্পন্দনশীল নতুন অর্থনীতিতে’ উন্নীত করেছে যার আনুমানিক ২.৩ ট্রিলিয়ন ডলারের বাজার মূল্য রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়