শিরোনাম

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২৪, ১১:২৭ দুপুর
আপডেট : ০৮ জুলাই, ২০২৪, ০৫:২৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাইডেন বললেন, আমিই বিশ্বের নেতৃত্ব দিচ্ছি (ভিডিও)

রাশিদুল ইসলাম: [২] মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জোর দিয়ে বলেছেন যে তার ‘সঠিক ও প্রয়োজনীয়’ নেতৃত্ব নিয়ে কোনো জ্ঞানীয় পরীক্ষার প্রয়োজন নেই। এবং তিনিই ‘বিশ্ব চালাচ্ছেন’। আরটি

[৩] বাইডেন আরো বলেন, অফিস চালাবার জন্যে তার কোনো ফিটনেস প্রমাণে কোনো পরীক্ষার প্রয়োজন নেই। আর তিনি বিশ্ব পরিচালনা করছেন। এবিসি নিউজের সঙ্গে সাক্ষাতকারে এধরনের মন্তব্য করে বাইডেন বলেন, আমার পরীক্ষা হয়েছে - আমি আমার সাথে প্রতিদিন একটি সম্পূর্ণ স্নায়বিক পরীক্ষা করি। এবং আমি আমার শারীরিক চিকিৎসার জন্য ওয়াল্টার রিডে [জাতীয় সামরিক চিকিৎসা কেন্দ্রে] ছিলাম। আমি বলতে চাচ্ছি - হুম হ্যাঁ, প্রতিটি দিনই আমার জন্যে পরীক্ষা।

[৪] ৮১ বছর বয়সী মার্কিন প্রেসিডেন্টকে এবিসি উপস্থাপক জর্জ স্টেফানোপোলোস তার মানসিক এবং শারীরিক অবস্থা নিয়ে চারপাশে যে ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে তা নিয়ে বাইডেনকে বারবার চাপ দিয়েছিলেন। বাইডেনের ‘সম্পূর্ণ স্নায়বিক এবং জ্ঞানীয় মূল্যায়ন হয়েছে কিনা’ জানতে চাইলে বাইডেন এধরনের অসংলগ্ন প্রতিক্রিয়া জানান। 

[৫] এবিসি উপস্থাপক বাইডেনকে আসলেই ‘নির্দিষ্ট জ্ঞানীয় পরীক্ষা’ হয়েছে কিনা এবং একজন প্রশিক্ষিত স্নায়ুরোগ বিশেষজ্ঞের দ্বারা পরীক্ষা করা হয়েছে কিনা, জানতে চাইলে বাইডেন বলেন, ‘কেউ’ তাকে বলেনি যে তার আসলে এধরনের পরীক্ষা করা দরকার।

[৬] এপর্যায়ে বাইডেনকে জিজ্ঞেস করা হয় তিনি স্বেচ্ছায় এই জাতীয় পরীক্ষায় উত্তীর্ণ হবেন এবং এর ফলাফল জনসাধারণের কাছে প্রকাশ করবেন কী না, জবাবে বাইডেন বলেন তার একা কাজই প্রমাণ করে যে তিনি অফিসের জন্য যথেষ্ট উপযুক্ত। বাইডেন এ পর্যায়ে বলেন,  ‘দেখ। আমার প্রতিদিন একটি জ্ঞানীয় পরীক্ষা আছে। প্রতিদিন আমার সেই পরীক্ষা আছে। সবকিছুই আমি করি। আপনি জানেন, আমি শুধু প্রচারণা চালাচ্ছি না, আমি বিশ্ব চালাচ্ছি। না - এবং এটি হাইপারবোলের মতো হাই-সাউন্ড নয়, তবে আমরা বিশ্বের অপরিহার্য জাতি,’ তিনি জোর দিয়ে বলেন।

[৭] এদিকে গত শুক্রবার ডেমোক্রেট পার্টির প্রধান দাতা ও শিক্ষাবিদ সহ ১৬৮ জন গুরুত্বপূর্ণ ব্যক্তি মার্কিন প্রেসিডেন্টের কাছে একটি চিঠি পাঠিয়েছে, যাতে আগামী নির্বাচন থেকে বাইডেনকে সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে বলে বেনামী সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে।

[৮] প্রতিবেদনে বলা হয়েছে, স্বাক্ষরকারীরা ‘সম্মান সহকারে’ বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন, যুক্তি দিয়ে বলেছেন তার এধরনের পদক্ষেপ ‘আমাদের গণতন্ত্র এবং আমাদের জাতির ভবিষ্যতের স্বার্থে’ প্রয়োজন।  যাইহোক, বাইডেন বারবার পুনঃনির্বাচন চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, গত কয়েক দিনের ক্রমবর্ধমান সমালোচনার মধ্যে বাদ পড়ার কোনও শঙ্কাকে খারিজ করে দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়