শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ১১:১৫ রাত
আপডেট : ০৭ জুলাই, ২০২৪, ১১:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়া যাচ্ছেন নরেন্দ্র মোদি, ডলারের বিপরীতে একাট্টা হতে পারে রুপি-রুবল 

শাহরিয়ার বিপ্লব: [২] আগামী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ায় রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন। এজেন্ডায় আছে দুই দেশের বাণিজ্য ভারসাম্যহীনতা ও দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের বিপরীতে বিকল্প মুদ্রা খোঁজা। 

[৩] সোভিয়েত ইউনিয়নের পতনের পর সোভিয়েত ব্যাঙ্কিং ব্যবস্থা ভেঙে পড়েছিলো। চলমান ইউক্রেন যুদ্ধের মধ্যে রুপি-রুবেল বিনিময় মূল্যে দুই দেশের মধ্যে আবার আগের আলোচনার বিষয়বস্তু সামনে চলে এসেছে।

[৪] রাশিয়ার তেলের উপর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে মস্কো ভারতকে তেলের উপর ছাড় দেয়া শুরু করে। 

[৫] শুধু তাই নয়, সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই) মোট ২২টি দেশের জন্য তাদের স্পেশাল ভেস্ট্রো রুপি অ্যাকাউন্ট (এসভিআরএ) খোলার অনুমতি দিয়েছে। এতে রুপির মূল্য প্রসারিত হচ্ছে। 

[৬] এ পদক্ষেপটি এসব দেশগুলিতে মার্কিন ডলার ব্যবহার না করে লেনদেন পরিচালনার ক্ষেত্রে একটি বড় সুযোগ পায়।  যার ফলে আন্তর্জাতিক লেনদেনের জন্য মুদ্রা হিসাবে রুপির গ্রহণযোগ্যতা বেড়েছে। 

[৭] ইউরো, পাউন্ড ও ইয়েনের মতো অন্যান্য মুদ্রাগুলির বিপরীতে ডি-ডলারাইজেশনের এই ঝোঁকের মধ্যে সম্প্রতি সৌদি আরব ও  মার্কিন-সৌদি পেট্রো-ডলার চুক্তির মেয়াদ বাড়াতে অস্বীকৃতি জানিয়েছে। (আরটি নিউজ : ০৭-০৬-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়