শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ০৬:৪৪ বিকাল
আপডেট : ০৮ জুলাই, ২০২৪, ০৫:১৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিতর্ক বিপর্যয়ে জো বাইডেনের বিকল্প কমলা হ্যারিসকেই ভাবছেন অনেকে

শাহরিয়ার বিপ্লব: [২] প্রেসিডেন্ট বাইডেন পাত্তা না দিলেও ডেমোক্রেটরা প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে পরামর্শ দিচ্ছেন যে তার সরে যাওয়া উচিত। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেই অনেকে বিকল্প ভাবছেন। (সূত্র: ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল ০৭-০৭-২০২৪)

[৩] সামনের বিপদের সম্ভাবনাগুলিকে আমলে নিয়ে ৮১ বছর বয়সী নেতার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে ডেমাক্রেট দলের দাতা, পৃষ্ঠপোষক, বুদ্ধিজীবী ও কিছু আইন প্রণেতার সংশয় দিন দিন বাড়ছেই। বিপর্যয়কর টিভি বিতর্কের পর বাইডেনের পারফরম্যান্স ডেমোক্রেটদের এতটাই আতঙ্কিত করেছে যে, সম্ভাব্য প্রতিকুল পরিস্থিতিতে ৫৯ বছর বয়সী রানিংমেট ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বা অন্য কাউকে এখনই বেছে নিতে হবে। কারণ নভেম্বরের আগে বাইডেনের অসংলগ্নতা আরো বাড়তে পারে। (ওয়াশিংটন পোস্ট, ০৭-০৭-২০২৪)

[৪] কোরম্যাক ম্যাকার্থির বিখ্যাত উপন্যাস 'নো কান্ট্রি ফর ওল্ড মেন' এর বাস্তবতা যেন আমেরিকাতে আরও বেশি পরাবাস্তব আকারে মার্কিন ডেমাক্রেট দলকে তাড়া করছে। শুধু তাই নয় রিপাবলিকানদেরও একই বিষয়ে ভাবতে হচ্ছে। বাইডেনের বিপর্যয়কর বিতর্কের পারফরম্যান্স ও  ট্রাম্পের মিথ্যা দাবির পরে ৩০ টিরও বেশি ফ্যাক্ট চেকার জরিপে আমেরিকানরা ভাবছে,  কীভাবে এই দুই বৃদ্ধ আরো চার বছরের জন্য শক্তিশালী দেশটির নেতৃত্ব দিবে। (সূত্র: নিউইয়র্ক টাইমস ০৭-০৭-২০২৪)

[৫] ইতোমধ্যেই মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার, ইলিনয়ের গভর্নর জেবি প্রিটজকার, ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউজম এবং মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরসহ কিছু ডেমোক্রেট মনোনয়ন পেতে আগ্রহ দেখাচ্ছেন। (সূত্র: গার্ডিয়ান২৯-০৬-২০২৪) 

[৬] হ্যারিস একজন জ্যামাইকান ও ভারতীয় অভিবাসী নারী। তিনি মার্কিন ইতিহাসে সর্বোচ্চ পদমর্যাদার মহিলা কর্মকর্তা। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ এশিয়ান আমেরিকান।

[৭] ২০১৬ সালে হিলারি ক্লিনটনের পরাজয়ে হতাশ ডেমোক্র্যাটরা হ্যারিসের মতো কম বয়সী, বৈচিত্র্যময় ও প্রগতিশীল প্রার্থীকেই ২০২০ সালে বাইডেনের পাশে রানিংমেট করেছিল। (সুত্র: ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল ০৭-০৭-২০২৪)। সম্পাদনা: এম খান

এসবি/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়