শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ১১:১২ দুপুর
আপডেট : ০৭ জুলাই, ২০২৪, ১১:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের লাশিও শহরে সেনা-বিদ্রোহী প্রচণ্ড সংঘর্ষ, নিহত ১৬ 

সাজ্জাদুল ইসলাম: [২] শান রাজ্যের লাশিও শহরে সরকারী সেনা ও সংখ্যালঘু বিদ্রোহীদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ চলছে। এতে সেখানে অন্তত ১৬ জন অসামরিক লোক নিহত হয়েছেন। শহরটিতে সামরিক বাহিনীর একটি আঞ্চলিক কমান্ড সেন্টার রয়েছে। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড 

[৩] তাং ন্যাশনাল লিবারেশন আর্মির(টিএনএলএ) জেনারেল তার ভোনে কাইউ বরেছেন, জান্তা সেনাদের ঘেরাও করে ফেলা হয়েছে। জাতিগত যোদ্ধারা শহরটিতে পৌঁছার পর বুধবার সেখানে লড়াই শুরু হয়।

[৪] সংঘর্ষে আহতদের চিকিৎসায় সহায়তা করছেন স্বেচ্ছাসেবীরা। তারা নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়াও সম্পন্ন করছেন। উদ্ধারকর্মীরা জানান, সেখানে এখনও প্রচন্ড যুদ্ধ চলছে। তারা বলেন, শুক্রবার তারা দক্ষিণ দিক থেকে বিদ্রোহীরা শহরের ভেতরে প্রবেশ করেছে বলে আমরা শুনতে পেয়েছি।

[৫] মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম নগরী মান্ডালাইযের সঙ্গে চীনের ইউনান প্রদেশের মধ্যকার একটি গুরুত্বপূর্ণ মহাসড়কের উপর লাশিও শহরটি অবস্থিত।

[৬] গত অক্টোবর জাতিগত সশস্ত্র গ্রুপগুলোর ‘তথাকথিত তিন ভ্রাতৃ জোট’ গঠিত হওয়ার পর থেকে লাশিয়াও কাছে চীন সীমান্ত বরাবর সামরিক বাহিনীর অবস্থানে হামলা চালাচ্ছে বিদ্রোহীরা। বিদ্রোহীরা লাশিওর পশ্চিমে মোগোক শহরের জান্তার সেনাদের বিরুদ্ধে হামলা চালাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়