শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ০৮:১১ রাত
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০৮:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে ১১১ মশলা কোম্পানির উৎপাদন বন্ধ করে দিলো সরকার

শাহরিয়ার বিপ্লব: [২] এক সময়ে বিশ্বজুড়ে ভারতীয় মশলার খ্যাতি থাকলেও বর্তমানে বিতর্কের শেষ নেই। মাস তিনেক আগে বিশ্ববাজারে গুণগত সমস্যার কারণে নিষিদ্ধ হয় বিভিন্ন ব্রান্ডের মশলার। তাই ভারতের খাদ্য সুরক্ষা নিয়ামক সংস্থা দেশটির অন্তত ১১১টি মশলা প্রস্তুতকারী সংস্থাকে উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছে। 

[৩] গত তিন মাসে প্রায় হাজার চারেক নমুনা সংগ্রহ করে ২২০০টির ফলাফলের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে সর্বাধিক বিক্রি হওয়া নামিদামি কোম্পানিও আছে। (সূত্র: এই সময়, ০৬-০৭-২০২৪)

[৪] আপত্তিকর উপাদান থাকার কারণে গত এপ্রিলে নেপাল, হংকং, সিঙ্গাপুর এবং ইউরোপিয়ান ইউনিয়ন ভারতীয় মশলার ৫শ টিরও বেশি ব্র্যান্ডকে নিষিদ্ধ করেছিল। 

[৫] মূল অভিযোগ ছিলো, এইসব মশলায় ইথিলিন অক্সাইড নামের একটি কার্সিনোজেনিক পদার্থ ছিলো, যা ক্যান্সারের জন্ম দিতে পারে। তখন মশলার ৩৪টি নমুনা পরীক্ষা করেছিলো ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (ফাসাই)। 

[৬] আপত্তিকর কিছু না পেলেও অন্যান্য কোম্পানির মশলাও পরীক্ষা করা হচ্ছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়