শিরোনাম

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ১২:০২ দুপুর
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০৫:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুদ্ধবিরতি নিয়ে গ্যালান্ট-নেতানিয়াহু দ্বন্দ্ব: ‘আপনি প্রধানমন্ত্রী নন’

সাজ্জাদুল ইসলাম: [২] ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দোহায় নতুন যুদ্ধবিরতি নিয়ে মোসাদ ও মিন বেত প্রধানদের আলোচনা সরাসরি তদন্ত করতে চান। তার দল লিকুদের নেতারা প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করার দাবি জানিয়েছেন। সূত্র: টাইমস অব ইসরায়েল

[৩] নতুন দফা যুদ্ধবিরতি আলোচনায় অগ্রগতিকে কেন্দ্র করে নেতানিয়াহু-গ্যালান্ট বিরোধ নতুন করে বেড়েছে। নেতানিয়াহু প্রতিরক্ষা প্রধানদের সঙ্গে তার বৈঠকে গ্যালান্টকে বাধা প্রধান করেন। এবং এক পর্যায়ে তাকে বলেন, ‘আপনি তো প্রধানমন্ত্রী নন।’

[৪] মোসাদের পরিচালক ডেভিড বার্নেয়া দোহায় যান এবং কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মাদ আব্দুররহমান আল-থানির সঙ্গে আলোচনা করে শুক্রবার দেশে ফিরে যান। বার্নেয়ার ফেরার পর নেতানিয়াহুর দপ্তর এক বিবৃতিতে জানায়, দুই পক্ষের মধ্যে অনেক ব্যবধান রয়েছে। তবে আগামী সপ্তাহে তারা পরবর্তী আলোচনায় অংশ নেবেন। 

[৫]  ইসরায়েলের চ্যানেল টুয়েলভ জানায়, সম্প্রতি গ্যালান্ট বার্নেয়া ও শিন বেত এর পরিচালক রোনেন বারের সঙ্গে বৈঠক করে যুদ্ধবিরতির অবস্থা সম্পর্কে আলোচনা করতে চেয়েছিলেন। কিন্তু নেতানিয়াহু দৃশ্যত তাকে তাদের থেকে দূরে রাখাতে চান। তিনি গ্যালান্টকে বলেছেন, তাদের সঙ্গে বৈঠক কেবল তিনি একাই করবেন।

[৬] এতে গ্যালান্ট অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন। তিনি বলেন, এতে নিরাপত্তা সংস্থার জন্য আলোচনার জন্য প্রস্ততি নেওয়া কঠিন হবে। এবং অবশেষে নেতানিয়াহুর সভাপতিত্বেই তাদের বৈঠক অনুষ্ঠিত হয়।

এসআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়