শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৬:৫৯ বিকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৬:৫৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০২৩ সালে জাপানে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়ে নিখোঁজ হয়েছিলেন ১৯ হাজার মানুষ 

খুররম জামান: [২] জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সি জানিয়েছে, গতবছর ১৯,০৩৯ জন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে - যা ১০ বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ। এদের মধ্যে ৫৫৩ জনেরও বেশি মৃত পাওয়া গেছে। সূত্র: জাপান টাইমস। 

[৩] পুরুষদের সংখ্যা মহিলাদের ছাড়িয়ে গেছে, একটি প্রবণতা যা গত পাঁচ বছর ধরে অব্যাহত রয়েছে, নিখোঁজ ব্যক্তিদের মধ্যে ১০,৫৯৭ (প্রায় ৫৬%) পুরুষ ছিল, যেখানে নিখোঁজ মহিলার সংখ্যা ছিল ৮,৪৪২।

[৪] তাদের মধ্যে অর্ধেকেরও বেশি বয়স ৮০ এর বেশি, ৩৬ শতাংশের বয়স ৭০এর মধ্যে, দুজনের বয়স ত্রিশের কোঠায়।

[৫] সবচেয়ে বেশি সংখ্যক নিখোঁজ ব্যক্তির সংখ্যা ছিল হায়োগোতে যেখানে ২,০৯৪ জন, এরপরে ওসাকা (২,০১৬) এবং সাইতামা (১,৯১২)।

[৬] দেশব্যাপী পৌরসভাগুলো ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের অবস্থানের উপর নজর রাখার জন্য বিভিন্ন উপায় তৈরি করছে। উদাহরণস্বরূপ, টোকিওর ওটা এবং ইতাবাশি ওয়ার্ডগুলোতে একটি আইডি নম্বর ব্যবহার করে একটি সিস্টেম প্রয়োগ করেছে যা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য যেমন নাম, ঠিকানা এবং জরুরি পরিচিতির সঙ্গে লিঙ্ক করে।

[৭] কিছু স্থানীয় সরকারও ডিমেনশিয়া আক্রান্ত বাসিন্দাদের জিপিএস ডিভাইস সরবরাহ করেছে। গত বছরের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে এই ধরনের জিপিএস ডিভাইসের মাধ্যমে ৭১ জনকে পাওয়া গেছে।

[৮] প্রচণ্ড যান্ত্রিক ও ব্যস্ত নগর সমাজে, ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের সমর্থন করা জাপানে একটি মূল নীতির ফোকাস হয়ে উঠেছে। জানুয়ারিতে কার্যকর হওয়া একটি নতুন ডিমেনশিয়া আইন কেন্দ্রীয় এবং স্থানীয় সরকারের প্রয়োজনীয়তার রূপরেখা তুলে ধরেছে, উদাহরণস্বরূপ, চিকিৎসা ও কল্যাণ পরিষেবা প্রদান করা যাতে এই অবস্থায় আক্রান্ত ব্যক্তিরা আরামে জীবনযাপন করতে পারে।

[৯] জাপানের স্বাস্থ্য মন্ত্রকের মতে, ২০২২ সালে ৬৫ বছর বা তার বেশি বয়সী ৪.৪ মিলিয়ন লোকের ডিমেনশিয়া হয়েছিল। এই সংখ্যা ২০৪০ সালের মধ্যে ৫.৮৪ মিলিয়নে উন্নীত হবে বলে অনুমান করা হচ্ছে।

[১০] ২০২৩ সালে জাপানে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়ে ১৯ হাজার নিখোঁজ হয়েছিলেন। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়