শিরোনাম
◈ আগের কোটা আন্দোলনের ৩১ নেতা বিসিএসে উত্তীর্ণ হতে পারেনি: ওবায়দুল কাদের  ◈ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলীসহ গ্রেপ্তার ১৭  ◈ নরসিংদীর রেললাইনে ৫ জনের  ছিন্নবিচ্ছিন্ন মরদেহ উদ্ধার, দেখতে গিয়ে আরেকজনের মৃত্যু ◈ ‘কোটা আন্দোলন চলবে’ ঘোষণা দিয়ে সাইন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কোটা আন্দোলনকারীদের ৬৫ সদস্যের সমন্বয় কমিটি গঠন ◈ রথযাত্রায় নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনা মির্জা ফখরুলের ◈ বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে: মির্জা ফখরুল ◈ কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেডের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন পয়েন্টে সড়ক, রেলপথ অবরোধ ◈ বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী, লাল গালিচা সংবর্ধনা ◈ নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া, দেখতে গেলেন মির্জা ফখরুল-রিজভী

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৬:৪১ বিকাল
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০২:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার

রাশিদুল ইসলাম: [২] ব্রিটেনের পার্লামেন্টে ভূমিধস বিজয় পেয়েছে লেবার পার্টি। ৪১২টি আসনে জয় পেয়ে দলটি বড় ব্যবধান গড়ে তোলে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সঙ্গে। এই পার্টি পেয়েছে ১২১টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬ আসনে জয় প্রয়োজন। ৬৩৫টি আসনের ঘোষিত ফলাফলে নিরঙ্কুশ জয় পেয়ে মধ্য বামপন্থি দল লেবার পার্টি সরকার গঠন করতে যাচ্ছে। বিবিসি/আল জাজিরা

[৩] নির্বাচনী ফলাফল মেনে নিয়ে বামিংহাম প্যালেসে ঋষি সুনাক কিং চার্লসের সঙ্গে দেখা করার পর পদত্যাগপত্র পেশ করেন দেন। ঋষি জানান, নতুন দলীয় প্রধান পেলেই তিনি তার কাছে দায়িত্ব বুঝিয়ে দেবেন। 

[৪] পরবর্তীতে রাজা চার্লসের সঙ্গে দেখা করেন লেবার পার্টি প্রধান কিয়ার স্টারমার। রাজা চার্লসের হাতে তিনি চুমু খান। সরকার গঠনের অনুমতি নেন তিনি। শপথ নেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে। 

[৫]  নির্বাচনে লিবারেল ডেমোক্রেটস পার্টি পেয়েছে ৭১টি আসন। 

[৬] লন্ডনে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার বলেছেন, ‘পরিবর্তন এখন থেকেই শুরু হলো।’ উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে তিনি বলেন, ‘আমি আনন্দিত।’

[৭] ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে ঋষি সুনাকের বিদায় ও প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারকে হাত নেড়ে স্বাগত জানান ব্রিটিশ নাগরিকরা। ডাউনিং স্ট্রিটে শেষ বিদায়ী ভাষণে সুনাক বলেন, ভোটারদের ক্ষোভ, হতাশা এবং পরিবর্তনের আকাঙ্খা তিনি উপলব্ধি করতে পেরেছেন।

[৮] ভাষণে নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারেরও প্রশংসা করেছেন সুনাক। তিনি বলেন, লেবার পার্টি প্রতিপক্ষ হিসাবে নির্বাচনে দাঁড়িয়েছে। কিন্তু দলের নেতা স্টারমার একজন ভদ্র, জনহিতৈষী মানুষ। আমি তাকে সম্মান করি।

[৯] এরপর স্টারমার ডাউনিং স্ট্রিটের বাইরে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসাবে ভাষণ দেন এবং ডাউনিং স্ট্রিটে প্রবেশ করেন। 

[১০] যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেল কনজারভেটিভ পার্টি। 

[১১] ৪ জুলাই স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়। চলে রাত ১০টা পর্যন্ত। এবারের নির্বাচনে ছোট-বড় মিলিয়ে অন্তত ৯৮টি রাজনৈতিক দল অংশ নেয়। ৩৫টি রাজনৈতিক দল মাত্র একজন করে প্রার্থী দেয়।

[১২] রেকর্ড ভেঙে এবার ৪ হাজার ৫১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। একেকটি আসনে গড়ে ৭ জন করে প্রার্থী। ৩১৭টি আসনে স্বতন্ত্র প্রার্থী ৪৫৯ জন। ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই গণনা শুরু হয়। নিয়ম অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দলকে সরকার গঠন ও দলের নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানান কিং চার্লস।

[১৩] ৯ জুলাই নতুন পার্লামেন্ট সদস্যদের শপথ গ্রহণ ও স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে নতুন সরকারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়