শিরোনাম
◈ বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী, গার্ড অব অনার প্রদান ◈ নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া, দেখতে গেলেন মির্জা ফখরুল-রিজভী ◈ কোটা সংস্কারের দাবিতে ববি, রাবি ও বাকৃবির শিক্ষার্থীদের সড়ক, রেলপথ অবরোধ ◈ কোটা বাতিলের পক্ষে সরকার আন্তরিক: ওবায়দুল কাদের ◈ হায়দারাবাদের পথে বাংলাদেশ: ১২ দলীয় জোট ◈ নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যু ◈ খালেদা জিয়া ফের অসুস্থ, এভারকেয়ার হাসপাতালে ভর্তি  ◈ প্রধানমন্ত্রীর চীন সফরে ২০টি  সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে: পররাষ্ট্র মন্ত্রী ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৬:০৯ বিকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৭:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসাবে ‘গর্বিত’! ফের বেফাঁস মন্তব্য জো বাইডেনের

ইকবাল খান: [২] আবারও অসংলগ্ন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি নিজেকে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা ভাইস প্রেসিডেন্ট বলে দাবি করেছেন তিনি। সূত্র: আনন্দবাজার

[৩] সম্প্রতি একটি রেডিয়ো চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকাণ্ডে জো বাইডেনকে বলতে শোনা যায়, “আমি গর্বিত যে আমি প্রথম ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা, যে এক জন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছে।” 

[৪] একটি এক্স হ্যান্ডলের পোস্টে জো বাইডেনের এই বেফাঁস মন্তব্যের অডিয়ো পোস্ট করা হয়। যদিও এই অডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

[৫] ধারণা করা হচ্ছে, ২০০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছিলেন বারাক ওবামা। বারাক ওবামার আমলে জো বাইডেন ছিলেন তার ভাইস প্রেসিডেন্ট। 

[৬] আবার জো বাইডেনের আমলে আমেরিকার প্রথম মহিলা এবং অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন কমলা হ্যারিস। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

[৭] মনে করা হচ্ছে, ওবামা এবং কমলার প্রসঙ্গ উল্লেখ করতে গিয়েই অসংলগ্ন মন্তব্য করে ফেলেছেন বাইডেন।

[৮] ২৭ জুন বৃহস্পতিবার তাঁর প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্কের এটাই ছিল  প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম সাক্ষাতকার। 

[৯] উল্লেখ্য, বিতর্কের দিন বাইডেনের কাঁপা-কাঁপা গলা, বক্তব্যের খেই হারিয়ে ফেলা, এ সব নিয়ে ট্রাম্প তাঁকে যথেচ্ছ তাচ্ছিল্য করেছিলেন। তার পরেই ডেমোক্রেটদের একাংশ জো বাইডেনকে সরিয়ে অন্য কাউকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী করার দাবি তুলেছেন। একাধিক নাম নিয়ে চর্চাও চলছে। তবে বাইডেন ট্রাম্পের বিরুদ্ধে ভোটে লড়তে অনড়।

আইকে/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়