শিরোনাম
◈ বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী, গার্ড অব অনার প্রদান ◈ নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া, দেখতে গেলেন মির্জা ফখরুল-রিজভী ◈ কোটা সংস্কারের দাবিতে ববি, রাবি ও বাকৃবির শিক্ষার্থীদের সড়ক, রেলপথ অবরোধ ◈ কোটা বাতিলের পক্ষে সরকার আন্তরিক: ওবায়দুল কাদের ◈ হায়দারাবাদের পথে বাংলাদেশ: ১২ দলীয় জোট ◈ নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যু ◈ খালেদা জিয়া ফের অসুস্থ, এভারকেয়ার হাসপাতালে ভর্তি  ◈ প্রধানমন্ত্রীর চীন সফরে ২০টি  সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে: পররাষ্ট্র মন্ত্রী ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৫:২১ বিকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৭:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাজা চার্লস

ইকবাল খান: [২] ব্রিটেনের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবির পর দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক শুক্রবার সকালে বাকিংহাম রাজপ্রাসাদে গিয়ে রাজা চার্লসের কাছে পদত্যাগপত্র পেশ করেছেন। এ সময় তার সঙ্গে ছিলেন স্ত্রী অক্ষতা মূর্তি। সূত্র: বিবিসি 

[৩] বাকিংহাম রাজপ্রাসাদের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘ঋষি সুনাক শুক্রবার সকালে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন, যা প্রথম লর্ড গ্রহণ করছেন।’

[৪] এর আগে তিনি ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখেন। 

[৫] সুনাক বলেছেন, ‘আমি টোরি (কনজারভেটিভ) নেতার পদ থেকে পদত্যাগ করব। তবে এখনই নয়। যখন দলের উত্তরসূরি নির্বাচনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে তখন।’

[৬] ঋষি সুনাক রাজা চার্লসের কাছে পদত্যাগপত্র পেশ করার পর কিয়ের স্টারমারকে রাজা প্রধানমন্ত্রী নিয়োগ করবেন। তারপরই তিনি এই বাসভবনে প্রবেশ করবেন।

[৭] পরাজয় স্বীকার করে নেয়ার পর ১০ ডাউনিং স্ট্রিটের সামনে দাঁড়িয়ে দেয়া বক্তব্যে ঋষি সুনাক দেশবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন। বলেন, এই পরাজয়ের দায়দায়িত্ব আমার। 

[৮] এ সময় তিনি কনজারভেটিভ দলের ১৪ বছরের শাসনের সময়ের অর্জনগুলো তুলে ধরেন। বলেন, ২০১০ সালের তুলনায় এ সময়ে ব্রিটেন অধিক সমৃদ্ধ, সুষ্ঠু এবং স্থিতিস্থাপক ছিল। 

[৯] এ সময় তিনি স্যার কিয়ের স্টারমারের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন। বলেন, তিনি একজন বিনয়ী, জনগণকে উৎসাহিত করে তোলা মানুষ। 

[১০] ২০২৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আগাম নির্বাচনের ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

[১১] নির্বাচনের মোট ৬৪৮টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে দেখা গেছে ৪১২ আসনে জয় পেয়েছে লেবার পার্টি। যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন। 

[১২] নির্বাচনে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২১টি আসন। 

[১৩] ৭১টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে  লিবারেল ডেমোক্রেটসরা। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টি নয়টি এবং এসএফ সাতটি আসনে জয়লাভ করেছে। আর অন্যান্যরা পেয়ছেন ২৮টি আসন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়