শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ১১:৪৫ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ১১:৪৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কিয়েভে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

ইউক্রেনকে আরো সামরিক সহায়তার প্রতিশ্রুতি

আলবেনিজ ও জেলেনস্কি

মাকসুদ রহমান: যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন সফরে গিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ দেশটিকে আরো সামরিক সহয়তার অঙ্গীকার দিয়েছেন। অনেকটা আকষ্মিকভাবে ইউক্রেন সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে কিয়েভে সাক্ষাত করেন আলবেনিজ। বিবিসি
 সেখানে গিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবেনিজ শুরুতেই যুদ্ধ বিধ্বস্ত বুচা ও ইরপিন শহর পরিদর্শনে যান এবং সেখানে দেখা পরিস্থিতিকে তিনি যুদ্ধ অপরাধ বলে মন্ত্রব্য করেন।

ইউক্রেনকে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ১০ কোটি অস্ট্রেলিয়ান ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন আলবেনিজ। যেখানে ড্রোন ছাড়াও থাকবে ৩৪টি সাঁজোয়া যান। এ সময় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী রাশিয়ার আরো ১৬ মন্ত্রী ছাড়াও দেশটির শাসকগোষ্ঠীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেন। তিনি রাশিয়ার কাছ থেকে স্বর্ণ আমাদানি বন্ধ করারও ঘোষণা দেন। আলবেনিজ আরো বলেন, তিনি তার ইউক্রেন ভ্রমনের শুরুতেই সেখানে ধ্বংস ও হামালার প্রভাব দেখেছেন। বুচা ও ইরপিন শহর দুটিতে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলার প্রথম দিন থেকে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ মারা গেছেন।

ইউক্রেনের বুচা শহর ভ্রমনকালে হামলায় নিহতদের গণকবরে প্রদীপ জ্বালান আলবেনিজ। শহরটিতে রাশিয়ান সেনাবাহিনী নৃসংশতা চালিয়েছিলো বলে অভিযোগ আছে। আর ইরপিন শহরটিতে নিজের দেখা ভবনগুলোকে বিধ্বস্ত বলেও বর্ণনা করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। 

এ ছাড়াও ইউক্রেনের রাজধানী কিয়েভে রাষ্ট্রপতি ভবেন সংবাদ সম্মেলনে আলবেনিজ বলেন, যুদ্ধ যতদিন চলবে ততদিন ইউক্রেনকে সহায়তা দিতে থাকবে অস্ট্রেলিয়া। এছাড়া সব কিছু মিলিয়ে ইউক্রেনকে ৩৯ কোটি মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। এছাড়া ইউক্রেনে থাকা নিজেদের দূতাবাসটি আবারো চালুর চিন্তা করছে অস্ট্রেলিয়া তবে এরই মধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ইউক্রেনে তাদের দূতাবাস পুনরায় চালু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়