শিরোনাম
◈ আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ ◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৫:৩০ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ১০:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ট্রাম্পের কাছে ইউক্রেনের ব্যাপারে পরিস্কার অবস্থান চান জেলেনস্কি

রাশিদুল ইসলাম: [২] ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট মস্কো ও কিয়েভের মধ্যকার দ্বন্দ্ব নিরসনে তার পরিকল্পনা ব্যাখ্যা করুক। আরটি

[৩] জেলেনস্কি এও বলেছেন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইউক্রেন সংঘাত সমাধানের জন্য তার পরিকল্পনা তৈরি করা উচিত, কারণ তিনি দাবি করছেন যে নভেম্বরে হোয়াইট হাউসে ফিরে গেলে মাত্র ২৪ ঘন্টা সময় লাগবে এ যুদ্ধ বন্ধ করতে। 

[৪] ২০২২ সালে কিয়েভের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযানের শুরুর পরে, ট্রাম্প বারবার বলেছেন যে তিনি এখনও রাষ্ট্রপতি থাকলে সংঘাত বাড়ত না এবং তিনি আবার নির্বাচিত হলে এক দিনেই সংকট সমাধান করা সম্ভব। 

[৫] জেলেনস্কি বলেন, এমনকি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে গত সপ্তাহের বিতর্কের সময়, ট্রাম্প এই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন, তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার আগেও করেছেন যে তিনি দ্রুত ইউক্রেন ও রাশিয়ার মধ্যে দ্বন্দ্বের সমাধান করতে পারবেন। তবে কীভাবে তিনি লড়াইয়ের অবসান ঘটাবেন তা এখনও স্পষ্ট করেননি।

[৬] ব্লুমবার্গের সাথে একটি সাক্ষাৎকারে, জেলেনস্কি দাবি করেন যে ট্রাম্প তার পরিকল্পনার বিশদ প্রকাশ করবেন যাতে কিয়েভ জানতে পারে নভেম্বরে কী প্রস্তুতি নিতে হবে। আমি জানতে চাই যে একটি যুদ্ধ দ্রুত শেষ করার অর্থ কী, যদি ট্রাম্প জানেন কিভাবে এই যুদ্ধ শেষ করা যায়, তাহলে তার আজই আমাদের বলা উচিত, কারণ যদি ইউক্রেনের স্বাধীনতার জন্য ঝুঁকি থাকে, এবং আছে আমরা আমাদের রাষ্ট্রীয় মর্যাদা হারাবো এমন ঝুঁকি, আমরা এর জন্য প্রস্তুত থাকতে চাই।

[৭] জেলেনস্কি আরও ব্যাখ্যা করেছেন যে কিয়েভকে বুঝতে হবে যে নভেম্বরে ট্রাম্পের পুনঃনির্বাচনের ক্ষেত্রে এটি ‘যুক্তরাষ্ট্রের শক্তিশালী সমর্থন’ পাবে কিনা বা এটি ‘একা একা’ হবে কিনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়