শিরোনাম
◈ আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ ◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০২:৩০ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ০২:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মানুষের মত পিঁপড়ে অঙ্গ অস্ত্রোপচার করতে পারে

রাশিদুল ইসলাম: [২] জীবন বাঁচানোর জন্য শুধুমাত্র মানুষই অঙ্গচ্ছেদ করতে সক্ষম নয়। নতুন এক গবেষণা বলছে, ফ্লোরিডা কার্পেন্টার পিঁপড়াদের ক্ষতের অবস্থানের উপর নির্ভর করে বাসাধারীদের আহত অঙ্গগুলিকে কামড় দিতে দেখা গেছে, তাদের সমকক্ষদের বেঁচে থাকতে সাহায্য করার জন্য তারা এটা করে থাকে। অনেকটা মানুষের অঙ্গ প্রত্যঙ্গ অস্ত্রোপচারের মত। সিএনএন

[৩] বিজ্ঞানীরা ২শ পিঁপড়া নিয়ে গবেষণা করে দেখতে পান, প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ পিঁপড়া অঙ্গচ্ছেদ গ্রহণ করে এবং একটি পা হারানো সত্ত্বেও নীড়ের মধ্যে তাদের দায়িত্ব পালন করে। 

[৪] কোনো পিঁপড়ে আঘাত পেয়ে তার কোনো পা ভেঙ্গে গেলে অন্য পিঁপড়া এসে অনবরত কামড়াতে কামড়াতে ওই ভেঙ্গে যাওয়া পা ছিড়ে ফেলে। গবেষকরা এটিকে মানুষের অঙ্গ অস্ত্রোপচারের সঙ্গে তুলনা করেছেন। 

[৫] ভেঙ্গে যাওয়া পা নিয়ে নড়াচড়া বা চলাচল করা অসুবিধেজনক হওয়ায় সঙ্গী পিঁপড়ে বরং কামড়ে ওই অঙ্গটি ছিড়ে ফেলে। এরপর দেখা গেছে অঙ্গ হারালেও সে ফের চলাচল করছে এবং আগের মতই কাজ করছে।

[৬] বিজ্ঞানীদের এ গবেষণা ফলাফল জার্নাল কারেন্ট বায়োলজিতে প্রকাশ করা হয়েছে।

[৭] গবেষণায় মাতাবেলে পিঁপড়ার প্রজাতি পাওয়া গেছে, যারা সঙ্গীর কোনো অঙ্গ অপসারণের সময় মুখ দিয়ে অ্যান্টিমাইক্রোবিয়াল যৌগ নিঃসরণ করে আঘাত পরিষ্কার এবং সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধ করতে। যৌগগুলি মেটাপ্লুরাল গ্রন্থি তৈরি করে। বেশিরভাগ পিঁপড়ার এই গ্রন্থি থাকে। 

[৮] জার্মানির বাভারিয়া রাজ্যের উর্জবার্গ বিশ্ববিদ্যালয়ের আচরণগত পরিবেশবিদ এরিক ফ্রাঙ্ক বলেন, মেটাপ্লুরাল গ্রন্থি নেই এমন বেশিরভাগ পিঁপড়ার প্রজাতি আর্বোরিয়াল, যার মানে তারা গাছে বাস করে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়