শিরোনাম
◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ আইজিপি পদে আরো ১ বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন ◈ চতুর্থবারের মতো নির্বাচিত বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৪:৩৫ দুপুর
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৪:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্রিটেনে নির্বাচন জরিপে লেবার পার্টির বিশাল জয়ের পূর্বাভাস, ভরাডুবির শঙ্কায় কনজার্ভেটিভ পার্টি

রাশিদুল ইসলাম: [২] আজ বৃহস্পতিবার ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে ভোট গণনাকারী সংস্থা সার্ভেশনের জরিপ বিরোধী লেবারপার্টিকে জয়ের দিক থেকে এগিয়ে রাখছে। ডেইলি মেইল/বিবিসি/আরটি

[৩] ব্রিটেনের পার্লামেন্টে মোট ৬৫০টি আসনের মধ্যে ৪৮৪টি আসনে কিয়ের স্টারমারের লেবার পার্টি জয়ী হবে বলে পূর্বাভাস দেওয়া হচ্ছে। এর আগে দলটির সাবেক নেতা টনি ব্লেয়ার ১৯৯৭ সালে ৪১৮টি আসনে জয়লাভ করেছিলেন। এই জরিপে সেবারের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনার পূর্বাভাস দেওয়া হয়েছে।

[৪] গত ১৪ বছর ধরে যুক্তরাজ্যের শাসন ক্ষমতায় টিকে আছে ব্রিটেনের বৃহৎ রাজনৈতিক দল কনজার্ভেটিভ পার্টি। তবে এবার তাদের বিশাল পরাজয়ের শঙ্কা করা হচ্ছে। 

[৫] জরিপে বলা হচ্ছে শাসকদল কনজার্ভেটিভ পার্টি মাত্র ৬৪টি আসন পেতে পারে। ১৮৩৪ সালের পর থেকে সম্ভবত এবারই পরাজয়ের স্বাদ পেতে যাচ্ছে কনজার্ভেটিভরা। দেশটির ডানপন্থি সংস্কারপন্থি দলগুলো ৭টি আসনে জয়লাভ করতে পারে।

[৬] জরিপে সংস্থাটি মাল্টিলেভেল রিগ্রেশন অ্যান্ড পোস্ট স্ট্রাটিফিকেশন (এমআরপি) কৌশল ব্যবহার করেছে। এই পদ্ধতির মাধ্যমে জাতীয় পর্যায় থেকে স্থানীয় পর্যায়ের জনমত অনুমান করা সম্ভব। মূল নির্বাচনের আগে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে জনমত সংগ্রহ করে এই জরিপের পূর্বাভাস নির্ধারণ করা হয়। অন্যদিকে আরেকটি এমআরপি জরিপেও লেবার পার্টির জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে সেই জরিপে লেবার পার্টির বিশাল জয়ের সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে। 

[৭] ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন যোগ দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সমর্থনে। বরিস জনসন ভোটারদের বলেছেন যদি উচ্চহারে কর দিতে চান তাহলে লেবার পার্টিকে ভোট দিতে পারেন। অনিয়ন্ত্রিত অভিবাসন চাইলে লেবার পার্টিকে বেছে নিতে পারেন। কিন্তু গণতন্ত্র ও অর্থনীতিকে রক্ষা করতে চাইলে কনজার্ভেটিভ পার্টিকে বেছে নিন।   

[৮] ঋষি সুনাকও লেবারপার্টির কাছে আত্মসমর্পণ না করতে তার ভোটারদের কাছে আহবান জানিয়েছেন। ভোটারদের তিনি বলেছেন প্রতিটি ভোটের জন্যে যুদ্ধ করতে। 

[৯] অন্যদিকে কিয়ের স্টারমার বলেছেন তার দল এ নির্বাচনে ভূমিধস বিজয় পাবে এবং এ বিজয় ব্রিটেনের জন্যে স্থিতিশীলতা ও কল্যাণ বয়ে আনবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়