শিরোনাম
◈ বাংলাদেশ রেলওয়ের সঙ্গে ভবিষ্যতে কাজের আশ্বাস জাপান রাষ্ট্রদূতের ◈ নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে গ্রেপ্তার হওয়া সিয়ামকে ছাত্রলীগের পদ থেকে অব্যাহতি ◈ অবৈধ টাকায় ভোগ-বিলাস এখন ফ্যাশন, এর উৎস কেউ জানতে চায় না: প্রধান বিচারপতি ◈ আগের কোটা আন্দোলনের ৩১ নেতা বিসিএসে উত্তীর্ণ হতে পারেনি: ওবায়দুল কাদের  ◈ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলী ও তার ছেলেসহ গ্রেপ্তার ১৭  ◈ নরসিংদীর রেললাইনে ৫ জনের  ছিন্নবিচ্ছিন্ন মরদেহ উদ্ধার, দেখতে গিয়ে আরেকজনের মৃত্যু ◈ ‘কোটা আন্দোলন চলবে’ ঘোষণা দিয়ে সাইন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কোটা আন্দোলনকারীদের ৬৫ সদস্যের সমন্বয় কমিটি গঠন ◈ রথযাত্রায় নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনা মির্জা ফখরুলের ◈ বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ১০:৪৫ দুপুর
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ১০:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা

সাজ্জাদুল ইসলাম: [২] গাজা যুদ্ধে ইসরায়েলকে মার্কিন সমর্থনের প্রতিবাদে পদত্যাগকারী প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের এক ডজন কর্মকর্তা মঙ্গলবার একথা বলেছেন। তারা বলেন, গাজায় গণহত্যা বাইডেন প্রশাসনের ‘জড়িত থাকার বিষয় অনস্বীকার্য’। সূত্র: রয়টার্স

[৩] গাজায় নয় মাস ধরে ইসরায়েলি হামলা ও গণহত্যা চলছে। এতে ৩৮ হাজরেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮৭ হাজার ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে।

[৪] ১২ জন সাবেক মার্কিন কর্মকর্তা এক যৌথ বিবৃতিতে বলেছেন, বাইডেন প্রশাসন মার্কিন আইন লংঘন করার মাধ্যমে ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে এবং তাদের মিত্র এদেশটিকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে সরকার নানা বাহানা ও ছিদ্রপথকে ব্যবহার করছে। বাইডেন প্রশাসন ও মার্কিন পররাষ্ট্রদপ্তরের কেউই তাৎক্ষণিকভাবে তাদের এই বিবৃতির ব্যাপারে কোন মন্তব্য করেনি।

[৫] গাজায় ইসরায়েলের গণহত্যামূলক যুদ্ধ এবং মিত্র ইহুদী দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক ও কূটনৈতিক সমর্থনের বিরুদ্ধে বিশ্বব্যাপী সমালোচনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বিধ্বস্ত গাজা উপত্যকায় বর্তমানে এক ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। 

[৬] এই ১২ কর্মকর্তার পদত্যাগ ইসরায়েলকে মার্কিন সমর্থন নিয়ে সরকারের মধ্যে অসন্তোষের বিষয় প্রতিফলিত হয়েছে। মার্কিন পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয় এবং হোয়াইট হাউস ও সামরিক বাহিনী থেকে এসব কর্মকতা পদত্যাগ করেন।

[৭] বিবৃতিতে বলা হয়, ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে কূটনৈতিক ছত্রছায়া ও অব্যাহত অস্ত্র সরবরাহের ঘটনায় অবরুদ্ধ গাজায় গণহত্যা ও অনাহারের ঘটনায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অকাট্য প্রমাণ হিসেবে কাজ করছে।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়