শিরোনাম
◈ পদ্মা সেতুর সঙ্গে শেখ হাসিনার নাম মিশে গেছে: ওবায়দুল কাদের  ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ ব্রিটেনে মুসলিম অধ্যুষিত এলাকায় গাজাপন্থীদের কাছে হেরেছেন লেবার প্রার্থীরাও ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ অনেক ঝড়ঝঞ্ছা পার হয়ে পদ্মা সেতু করেছি, মাথানত করে নয় : প্রধানমন্ত্রী ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ ঢাবি ছাত্র অংকন ফুটবলে গিনেস রেকর্ড গড়লেন 

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ১০:৪৫ দুপুর
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ১০:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা

সাজ্জাদুল ইসলাম: [২] গাজা যুদ্ধে ইসরায়েলকে মার্কিন সমর্থনের প্রতিবাদে পদত্যাগকারী প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের এক ডজন কর্মকর্তা মঙ্গলবার একথা বলেছেন। তারা বলেন, গাজায় গণহত্যা বাইডেন প্রশাসনের ‘জড়িত থাকার বিষয় অনস্বীকার্য’। সূত্র: রয়টার্স

[৩] গাজায় নয় মাস ধরে ইসরায়েলি হামলা ও গণহত্যা চলছে। এতে ৩৮ হাজরেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮৭ হাজার ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে।

[৪] ১২ জন সাবেক মার্কিন কর্মকর্তা এক যৌথ বিবৃতিতে বলেছেন, বাইডেন প্রশাসন মার্কিন আইন লংঘন করার মাধ্যমে ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে এবং তাদের মিত্র এদেশটিকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে সরকার নানা বাহানা ও ছিদ্রপথকে ব্যবহার করছে। বাইডেন প্রশাসন ও মার্কিন পররাষ্ট্রদপ্তরের কেউই তাৎক্ষণিকভাবে তাদের এই বিবৃতির ব্যাপারে কোন মন্তব্য করেনি।

[৫] গাজায় ইসরায়েলের গণহত্যামূলক যুদ্ধ এবং মিত্র ইহুদী দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক ও কূটনৈতিক সমর্থনের বিরুদ্ধে বিশ্বব্যাপী সমালোচনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বিধ্বস্ত গাজা উপত্যকায় বর্তমানে এক ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। 

[৬] এই ১২ কর্মকর্তার পদত্যাগ ইসরায়েলকে মার্কিন সমর্থন নিয়ে সরকারের মধ্যে অসন্তোষের বিষয় প্রতিফলিত হয়েছে। মার্কিন পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয় এবং হোয়াইট হাউস ও সামরিক বাহিনী থেকে এসব কর্মকতা পদত্যাগ করেন।

[৭] বিবৃতিতে বলা হয়, ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে কূটনৈতিক ছত্রছায়া ও অব্যাহত অস্ত্র সরবরাহের ঘটনায় অবরুদ্ধ গাজায় গণহত্যা ও অনাহারের ঘটনায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অকাট্য প্রমাণ হিসেবে কাজ করছে।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়