শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৯:২৮ সকাল
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৪:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অক্ষর সংখ্যা ও রং চেনে মুরগি

অক্ষর সংখ্যা ও রং চেনে মুরগি

সাজ্জাদুল ইসলাম: [২] ডিমের জন্য মুরগিটি কিনেছিলেন কানাডার এক নাগরিক। ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের সেই মুরগি গড়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। মুরগিটি সংখ্যা, রং ও অক্ষর দেখে তা শনাক্ত করতে পারে। সূত্র : ইউপিআই

[৩] গ্যাব্রিওলা আইল্যান্ডের এমিলি ক্যারিংটন বলেন, ডিমের জন্য তিনি গত বছর হাইলিন প্রজাতির পাঁচটি মুরগি কেনেন। এরপরই তিনি এসব মুরগিকে চৌম্বকীয় অক্ষর ও সংখ্যা শনাক্ত করার বিষয়ে প্রশিক্ষণ দিতে শুরু করেন।

[৪] তিনি বলেন, ‘এগুলোর কাজ ছিল কেবল নির্দিষ্ট কিছু সংখ্যা ও অক্ষর ঠোকরানোর শিক্ষা দিচ্ছিলাম। অন্যগুলো এড়িয়ে যাওয়ারও শিক্ষা দিয়েছি। তাদের যেসব অক্ষর ঠোকরানোর শিক্ষা দেওয়া হয়েছে, এর সঙ্গে আরও অক্ষর মিশিয়ে দেওয়া হলেও তারা কেবল পরিচিত অক্ষরগুলোয় ঠোকরায়।’

[৫] ক্যারিংটন আরও বলেন, মুরগিগুলো কাজটি বেশ ভালোভাবেই রপ্ত করছে। এরপরই তিনি তাদের দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস করানোর পরিকল্পনা করেন। এক মিনিটে তারা কত বেশি সংখ্যা ও অক্ষর শনাক্ত করতে পারে, সে প্রশিক্ষণও দেওয়া হলো।

[৬] এগুলোর মধ্যে লেসি নামের মুরগিটি সবার চেয়ে এগিয়ে গেল। সে এক মিনিটে ছয়টি অক্ষর, সংখ্যা ও রং শনাক্ত করতে পেরেছে।গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস লেসির জন্য আলাদা একটি ক্যাটাগরি তৈরি করল, যার নাম দেওয়া হয়েছে ‘এক মিনিটে মুরগির সর্বোচ্চ শনাক্তকরণ’।

[৭] ক্যারিংটন এসব মুরগির প্রশিক্ষণ ও এগুলোর কর্মকাণ্ডের ভিডিও আপলোড করতে একটি ইউটিউব চ্যানেল খুলেছেন, যার নাম দিয়েছেন ‘দ্য থিংকিং চিকেন’। তিনি বলেন, লেসির বুদ্ধিমত্তা দেখে তিনি আনন্দিত।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়