শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৯:১৪ সকাল
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ১০:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালিতে সশস্ত্র হামলায় নিহত ৪০

সাজ্জাদুল ইসলাম: [২] পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলের মোপ্তির ডিজিগুইবোম্বো গ্রামে সোমবার এই হামলার ঘটনা ঘটে। অঞ্চলটিতে সন্ত্রাসী গোষ্ঠীগুলো বহু বছর ধরে সক্রিয় রয়েছে। সূত্র:রয়টার্স

[৩] মালির উত্তর ও মধ্যাঞ্চলীয় বেশ কয়েকটি এলাকার মধ্যে এই এলাকাটিতেও  আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সাথে সংশ্লিষ্ট সন্ত্রাসী গোষ্ঠীগুলো এক দশকেরও বেশি সময় ধরে সক্রিয় রয়েছে।

[৪] ব্যাঙ্কাসের মেয়র মৌলেয়ে গুইন্দো বলেছেন, সশস্ত্র লোকেরা গ্রামটি ঘিরে ফেলে এবং লোকজনকে গুলি করতে শুরু করে। তিনি মৃতের সংখ্যা নির্দিষ্ট করে বলতে সক্ষম হননি, তবে নাম প্রকাশে অনিচ্ছুক দুই স্থানীয় কর্মকর্তা  হামলায় নিহত এ সংখ্যা জানিয়েছেন।

[৫] একজন কর্মকর্তা বলেন, ‘এটি ছিল গণহত্যা, হামলার আগে সন্ত্রাসীরা গ্রামটি ঘিরে ফেলে, সেখানে তখন একটি বিয়ের অনুষ্ঠান চলছিল। হামলার ঘটনায় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে, কিছু লোক পালিয়ে যেতে সক্ষম হন।নিহতদের বেশিরভাগই পুরুষ।’

[৬] মালির কর্মকর্তারা অবশ্য হামলাকারীদের শনাক্ত করেননি এবং কোনো গোষ্ঠী এখনও এই হামলার দায় স্বীকার করেনি। এছাড়া এ বিষয়ে পশ্চিম আফ্রিকার এই দেশটির সেনাবাহিনীর মুখপাত্রের বক্তব্যও পাওয়া সম্ভব হয়নি।

[৭] প্রতিবেশী বুরকিনা ফাসো এবং নাইজারেও এই সহিংসতার ঘটনা ঘটছে। নিরাপত্তাহীনতা বাড়তে থাকায় মালিতে ২০২০ ও ২০২১ সালে বুরকিনা ফাসোতে সামরিক অভ্যুত্থান সংঘটিত হয়। পরে নাইজারেও সামরিক অভ্যূত্থান হয়।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়