শিরোনাম
◈ যুক্তরাজ্যে নির্বাচন, লেবার পার্টির নিরঙ্কুশ জয় ◈ স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সের প্রধান পরামর্শক হলেন মোস্তাফিজুর রহমান ◈ চতুর্থবারের মতো নির্বাচিত বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক ◈ দিনাজপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪, আহত ২৮ ◈ টাইব্রেকারে মার্টিনেজের দক্ষতায় আর্জেন্টিনা সেমিফাইনালে ◈ লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের আভাস ◈ পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী ◈ সচিব সভায় সম্পদের হিসাব প্রকাশ নিয়ে মতানৈক্য ◈ ঈশ্বরদীতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ৫ জন নিহত ◈ বিএনপির অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে: ওবায়দুল কাদের

প্রকাশিত : ০২ জুলাই, ২০২৪, ০৬:৫১ বিকাল
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০২:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত অন্তত ১১৬

রাশিদুল ইসলাম: [২] ভারতের উত্তরপ্রদেশের হাথরসের রতিভানপুরে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল মঙ্গলবার। অনুষ্ঠান শেষ হতেই হুড়োহুড়ি পড়ে যায়। ওই অনুষ্ঠানে বিপুল সংখ্যায় মানুষ জমায়েত হওয়ায় পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে। এই ঘটনায় অন্তত ১১৬ জনের মৃত্যু হয়েছে বলে সংশ্লিষ্ট কতৃপক্ষ জানিয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আনন্দবাজার/দি প্রিন্ট/ইন্ডিয়ান এক্সপ্রেস

[৩] উত্তরপ্রদেশের হাথরসসে ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর এক দলিত তরুণীর গণধর্ষণের ঘটনায় উত্তাল হয়েছিল গোটা ভারত। সেই হাথরসই আবার পদপিষ্টের ঘটনায় গোটা ভারতে আলোড়ন সৃষ্টি করেছে। প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

[৪] পুলিশ সুপার রাজেশ কুমার সিংহ বলেন, “হাথরসের মুঘলাগড়ি গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল। সেই সময় এই দুর্ঘটনা ঘটে। এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২৩ জন নারী, তিন শিশু এবং এক জন পুরুষ রয়েছে। কেন এবং কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।” স্থানীয় বাসিন্দাদের দাবি, মৃত্যুর সংখ্যা আরও বেশি।

[৫] স্থানীয় সূত্রে খবর, শিশু এবং নারীসহ ১৫ জনকে আহত অবস্থায় উদ্ধার করে  মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ সূত্রে খবর, একটি প্রার্থনা সভার আয়োজন করা হয়েছিল মুঘলাগড়ি গ্রামে। একসঙ্গে প্রচুর মানুষ জমায়েত করেছিলেন ওই সভায়। কী কারণে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল, তা জানার চেষ্টা চলছে। দেহগুলিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

[৬] মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনাটির খোঁজখবর নিয়েছেন। তিনি ইতিধ্যেই একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। সেই তদন্ত কমিটির নেতৃত্বে থাকবেন আগরার অতিরিক্ত ডিজি। ঘটনার খবর পেয়ে মুঘলাগড়ি গ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধরী এবং সন্দীপ সিংহ। রাজ্য পুলিশের ডিজিও ঘটনাস্থলে গিয়েছেন।

[৭] স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সিকন্দরারাউ হাসপাতালে আহতদের নিয়ে গেলেও সেখানে চিকিৎসা করার মতো পর্যাপ্ত চিকিৎসক ছিল না। হাসপাতালে এক জন চিকিৎসক ছিলেন। চিকিৎসার গাফিলতিরও অভিযোগ তুলেছেন তারা। ঘটনার পর দেড়ঘণ্টা কেটে গেলেও প্রশাসনের কোনও কর্মকর্তা আসেননি। পুলিশের ভূমিকা নিয়েও ক্ষোভ জানিয়েছেন তারা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়