শিরোনাম
◈ আমিরাতে সড়ক দুর্ঘটনায় পাঁচ বাংলাদেশি নিহত  ◈ খালেদা জিয়া ফের অসুস্থ, এভারকেয়ার হাসপাতালে ভর্তি  ◈ প্রধানমন্ত্রী আজ চীন যাচ্ছেন, সই হতে পারে ২০টি সমঝোতা স্মারক  ◈ কোটা বাতিলের দাবিতে দেশজুড়ে বাংলা ব্লকেড  ◈ চাকরিতে কোটা পদ্ধতি সংবিধান পরিপন্থী: জি এম কাদের ◈ কোটাবিরোধী আন্দোলনে তীব্র যানজট, ভোগান্তিতে ঢাকাবাসী ◈ বিদায়ী অর্থবছরে প্রবাসিরা পাঠিয়েছেন ২ হাজার ৩৯১ কোটি ৫৩ লাখ ডলার ◈ কোটা নিয়ে মন্তব্য করা আদালত অবমাননার শামিল: শিক্ষামন্ত্রী ◈ বিরোধীদলীয় নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান লক্ষ্য: মির্জা ফখরুল ◈ বগুড়ায় রথযাত্রায় বিদ্যুতায়িত হয়ে নিহত ৬, আহত ৩০

প্রকাশিত : ০২ জুলাই, ২০২৪, ০৬:৫০ বিকাল
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৬:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রজাপতির দলটি প্রায় ৪ হাজার ২শ কিমি উড়ে আটলান্টিক পাড়ি দিল (ভিডিও)

রাশিদুল ইসলাম: [২]  বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে প্রজাপতির দলটি ২,৬০০ মাইল (প্রায় ৪,২০০ কিলোমিটার) উড়ে গেছে আটলান্টিক মহাসাগর জুড়ে, ২৫ জুন নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। সিএনএন

[৩] বার্সেলোনার বোটানিক্যাল ইনস্টিটিউটের স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের সিনিয়র গবেষক তালাভেরা বলেছেন প্রজাপতিগুলোকে ক্লান্ত লাগছিল। এমনকি তারা খুব বেশি উড়তে পারে না - তারা উড়ার পরিবর্তে একধরনের লাফ দিয়েছে, এরা ছিল দূর-দূরান্তের অভিবাসী।

[৪] তালাভেরা বলেন, একটি সম্পূর্ণ সমুদ্র অতিক্রম করা প্রজাপতিদের জন্য এটা মানুষের কাছে  অজানা ছিল। 

[৫] ২০১৬ সালের অক্টোবরের একটি সমীক্ষা বলছে যে প্রজাপতি সাব-সাহারান আফ্রিকায়, ভূমধ্যসাগর এবং সাহারা মরুভূমির মতো বাধার সম্মুখীন হয়ে উড়ে উড়ে অনেক দূরত্বে চলে যায়। তবে প্রজাপতিরা বেশিরভাগই জমির উপরে থাকে যেখানে তারা ‘থেমে যেতে পারে এবং বিশ্রামের পর, ফুল খেতে পারে এবং অনবরত চলতে থাকার শক্তি সঞ্চয় করতে পারে। 

[৬] নতুন গবেষণা বলছে, আটলান্টিক অতিক্রম করতে একটি পেইন্টেড লেডি প্রজাপতির পাঁচ থেকে আট দিন সময় লাগে। শক্তির সীমাবদ্ধতার বিশ্লেষণের উপর ভিত্তি করে, গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে প্রজাপতিরা থামা ছাড়াই একটানা সর্বাধিক ৪৮৫ মাইল (৭৮০ কিলোমিটার) বা তার বেশি উড়তে পারে, তবে অনুকূল বাতাসের পরিস্থিতি তাদের দীর্ঘ যাত্রা সম্পূর্ণ করতে সাহায্য করে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়