শিরোনাম
◈ যুক্তরাজ্যে নির্বাচন, লেবার পার্টির নিরঙ্কুশ জয় ◈ স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সের প্রধান পরামর্শক হলেন মোস্তাফিজুর রহমান ◈ চতুর্থবারের মতো নির্বাচিত বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক ◈ দিনাজপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪, আহত ২৮ ◈ টাইব্রেকারে মার্টিনেজের দক্ষতায় আর্জেন্টিনা সেমিফাইনালে ◈ লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের আভাস ◈ পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী ◈ সচিব সভায় সম্পদের হিসাব প্রকাশ নিয়ে মতানৈক্য ◈ ঈশ্বরদীতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ৫ জন নিহত ◈ বিএনপির অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে: ওবায়দুল কাদের

প্রকাশিত : ০২ জুলাই, ২০২৪, ০৬:৫০ বিকাল
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৬:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রজাপতির দলটি প্রায় ৪ হাজার ২শ কিমি উড়ে আটলান্টিক পাড়ি দিল (ভিডিও)

রাশিদুল ইসলাম: [২]  বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে প্রজাপতির দলটি ২,৬০০ মাইল (প্রায় ৪,২০০ কিলোমিটার) উড়ে গেছে আটলান্টিক মহাসাগর জুড়ে, ২৫ জুন নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। সিএনএন

[৩] বার্সেলোনার বোটানিক্যাল ইনস্টিটিউটের স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের সিনিয়র গবেষক তালাভেরা বলেছেন প্রজাপতিগুলোকে ক্লান্ত লাগছিল। এমনকি তারা খুব বেশি উড়তে পারে না - তারা উড়ার পরিবর্তে একধরনের লাফ দিয়েছে, এরা ছিল দূর-দূরান্তের অভিবাসী।

[৪] তালাভেরা বলেন, একটি সম্পূর্ণ সমুদ্র অতিক্রম করা প্রজাপতিদের জন্য এটা মানুষের কাছে  অজানা ছিল। 

[৫] ২০১৬ সালের অক্টোবরের একটি সমীক্ষা বলছে যে প্রজাপতি সাব-সাহারান আফ্রিকায়, ভূমধ্যসাগর এবং সাহারা মরুভূমির মতো বাধার সম্মুখীন হয়ে উড়ে উড়ে অনেক দূরত্বে চলে যায়। তবে প্রজাপতিরা বেশিরভাগই জমির উপরে থাকে যেখানে তারা ‘থেমে যেতে পারে এবং বিশ্রামের পর, ফুল খেতে পারে এবং অনবরত চলতে থাকার শক্তি সঞ্চয় করতে পারে। 

[৬] নতুন গবেষণা বলছে, আটলান্টিক অতিক্রম করতে একটি পেইন্টেড লেডি প্রজাপতির পাঁচ থেকে আট দিন সময় লাগে। শক্তির সীমাবদ্ধতার বিশ্লেষণের উপর ভিত্তি করে, গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে প্রজাপতিরা থামা ছাড়াই একটানা সর্বাধিক ৪৮৫ মাইল (৭৮০ কিলোমিটার) বা তার বেশি উড়তে পারে, তবে অনুকূল বাতাসের পরিস্থিতি তাদের দীর্ঘ যাত্রা সম্পূর্ণ করতে সাহায্য করে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়